ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

রেকর্ডের চিন্তা মাথায় ছিল না শুভাগতর

ইয়াসিন হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৩২, ২৬ ফেব্রুয়ারি ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রেকর্ডের চিন্তা মাথায় ছিল না শুভাগতর

ক্রীড়া প্রতিবেদক : বিপিএলে শুরুটা শুভাগত হোম কী চমৎকার করেছিলেন মনে আছে? আন্দ্রে রাসেল, সাকিব আল হাসান, কাইরন পোলার্ড থাকার পরও ঢাকার ফিনিশিংয়ের হাত দিতে হয়েছিল শুভাগত হোমকে।

তার ১৪ বলে ৩৮ রানের ঝোড়ো ইনিংসে ঢাকা নিজেদের প্রথম ম্যাচেই ছুঁয়েছিল ১৮৯ রান। ৫ চার ও ২ ছক্কা হাঁকিয়ে শুভাগত নিজের সামর্থ্য প্রমাণ করেছিলেন ভালোভাবেই। কিন্তু সেভাবে পরবর্তীতে মেলে ধরতে পারেননি নিজেকে। আর পারেননি বলেই শুভাগতর ব্যাটিং নিয়ে তেমন আলোচনা হয়নি।

কিন্তু ওয়ালটন ঢাকা প্রিমিয়ার লিগ টি-টোয়েন্টির শুরু থেকেই শুভাগত বন্দনায় মেতেছেন সবাই। প্রথম ম্যাচে ১০ বলে ৩২, মঙ্গলবার দ্বিতীয় ম্যাচে ১৮ বলে ৫৮ রান। এ ইনিংস খেলার পথে গড়েছেন রেকর্ড। ১৬ বলে পঞ্চাশ ছুঁয়ে বাংলাদেশের ক্রিকেটারদের মধ্যে দ্রুততম টি-টোয়েন্টি ফিফটির রেকর্ড গড়েছেন। ভেঙেছেন মুমিনুল হকের ১৯ বলে ফিফটির রেকর্ড। তার বিস্ফোরক ইনিংসে জিতেছে শাইনপুকুর।

আর ম্যাচ জয়ের পর শুভাগত জানালেন, রেকর্ডের চিন্তা তার মাথায় ছিল না, ‘রেকর্ডের চিন্তা তো মাঠে খেলার সময় থাকে না। আজকেও রান বাড়ানোর তাড়া ছিল। চার-পাঁচ ওভার ছিল বাকি। চেষ্টা করেছিলাম বড় শট খেলার। হয়ে গেছে।’

শুভাগত যখন উইকেটে এসেছিলেন, তখন মোহামেডানের বিপক্ষে শাইনপুকুরের রান ১৫ ওভারে ১০৫। সেখান থেকে শেষ ৫ ওভারে ৮৭ রান তুলে শাইনপুকুরের সংগ্রহ ১৯২। ৪ চার ও ৬ ছক্কায় সাজান ৫৮ রানের বিস্ফোরক ইনিংস। বিপিএলে রান না পেলেও এখানে দিব্যি শট খেলে নিজের সামর্থ্যের প্রমাণ দিচ্ছেন ঠিকই।



কোনো প্রমাণ বা কাউকে জবাব দেওয়ার পণ নেই তার।  শুধু রান করে যেতে চান ২২ গজের মঞ্চে, ‘আসলে চেষ্টা করি প্রতি ম্যাচেই রান করতে। পরিস্থিতি ছিল এমন যে প্রতি বলেই বাউন্ডারি দরকার ছিল। চেষ্টা করেছিলাম, ভাগ্য সহায় করেছে, হয়ে গেছে। ব্যাটে-বলে ভালো লাগছিল। সেরকম প্রমাণের কিছু নাই।’

ব্যাটিংয়ে বাড়তি মনোযোগী হওয়ার কারণে সাফল্য পাচ্ছেন শুভাগত, ‘আগে একটু নড়াচড়া করে খেলতাম। এখন একটু ভারসাম্য নিয়ে খেলছি। নিজের পরিকল্পনা সেটআপ করে নিচ্ছি। তাতেই সফলতা পাচ্ছি।’

টুর্নামেন্টে টানা দুই জয়ে সেমিফাইনালে উঠেছে শুভাগত হোমদের শাইনপুকুর। দুই ম্যাচেই শুভাগত হয়েছেন ম্যাচসেরা। সেমিফাইনালে তাদের প্রতিপক্ষ কে হবে, তা জানা যাবে পরে। তবে নিজেদের সর্বোচ্চটুকু দিয়ে সেরার মুকুট জিততে চান ডানহাতি এই স্পিনিং অলরাউন্ডার।



রাইজিংবিডি/ঢাকা/২৬ ফেব্রুয়ারি ২০১৯/ইয়াসিন/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়