কৃষি যান্ত্রিকীকরণ এখন সময়ের দাবি: কৃষিমন্ত্রী

প্রকাশ: ২০১৯-০৩-১৮ ১০:০৭:১৮ পিএম
আসাদ আল মাহমুদ | রাইজিংবিডি.কম

নিজস্ব প্রতিবেদক : কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক বলেছেন, খাদ্য নিরাপত্তা নিশ্চিতে কৃষি যন্ত্র বর্তমান সরকারের অগ্রগণ্য বিষয়। কৃষি যান্ত্রিকীকরণ এখন সময়ের দাবি।

সোমবার রাজধানীর ন্যাম ভবনে বৈঠকে জাপানি ইয়ানমার এর প্রেসিডেন্ট তাকেশি অন্দো সাক্ষাৎ করতে  এলে তিনি এ কথা বলেন।

কৃষিমন্ত্রী বলেন, কৃষিজমির পরিমাণ দিন দিন কমছে, কৃষি শ্রমিক শহরমুখী হয়ে অন্য কাজে সম্পৃক্ত হচ্ছে। সেক্ষেত্রে শুধু উন্নত জাত ও সার ব্যবহার করে খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা ধরে রাখা সম্ভব হবে না। সেজন্য ফসল উৎপাদন, ধান কাটা ও কর্তন-পরবর্তী কাজগুলোয় সঠিক যন্ত্র ব্যবহারের মাধ্যমে অপচয় রোধ করে বাংলাদেশের জনগণের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করা সম্ভব। খাদ্য নিরাপত্তা নিশ্চিতে কৃষি যন্ত্র বর্তমান সরকারের অগ্রগণ্য বিষয়। অন্যদিকে বাংলাদেশের মানুষের পুষ্টি নিরাপত্তা নিশ্চিতে সবজি উৎপাদন, মৎস্য  চাষ ও পশু পালনেও উন্নত প্রযুক্তির ব্যবহারের দিকে বিশেষভাবে গুরুত্ব রয়েছে সরকারের।

তিনি বলেন, সরকারি ও বেসরকারি সব প্রতিষ্ঠানকে সাথে নিয়ে বর্তমান কৃষি মন্ত্রণালয় কাজ করে যাচ্ছে নিরলসভাবে। আমাদের কৃষির বড় চ্যালেঞ্জ হচ্ছে সংরক্ষণ, প্রক্রিয়াজাত ও বাজারজাত। যথাযথ প্রক্রিয়া ও বাজারজাত ব্যবস্থা না থাকায় কৃষক ন্যায্য মূল্য পাচ্ছে না। রাষ্ট্রও বৈদেশিক মুদ্রা অর্জন থেকে বঞ্চিত হচ্ছে। বর্তমানে দেশে আইনশৃঙ্খলা পরিস্থিতি যেকোনো সময়ের চেয়ে ভালো এবং বিনিয়োগের উপযোগী পরিবেশ বিদ্যমান। কৃষিক্ষেত্রে বিনিয়োগ ও বাণিজ্যিক কৃষির জন্য সহযোগিতা চায় বাংলাদেশ। টেকসই কৃষি উন্নয়ন তথা বিভিন্ন ফসল ও শস্য বহির্ভূত কৃষি খাতের উৎপাদন  বৃদ্ধির জন্য কৃষি যান্ত্রিকীকরণ এখন সময়ের দাবি।

বাংলাদেশ কৃষিতে অভাবনীয় সাফল্য অর্জন করেছে। এই সাফল্যের ধারা অব্যাহত রেখে উৎপাদন আরো বৃদ্ধি করে বাংলাদেশের অর্থনীতির চাকাকে বেগবান করতে কৃষিতে যান্ত্রিকীকরণের বিকল্প নেই। বাংলাদেশে কৃষিযান্ত্রিকিকরণে সহযোগিতা করতে আগ্রহী জাপান।

কৃষক পর্যায়ে দক্ষতা অর্জনের জন্য প্রয়োজনীয় প্রশিক্ষণের ব্যবস্থা করবে ইয়ানমার। ভবিষ্যতে বাংলাদেশের বাজারে রিমোর্ট সেন্সিং টেকনোলজি সম্পন্ন পণ্য নিয়ে আসতে চায় ইয়ানমার বলে উল্লেখ্য করেন তাকেশি অন্দো।



রাইজিংবিডি/ঢাকা/১৮ মার্চ ২০১৯/আসাদ/সাইফ

   


Walton AC

আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ