‘শিক্ষামন্ত্রীর পদত্যাগ প্রশ্নফাঁসের সমাধান নয়’

প্রকাশ: ২০১৮-০২-১৩ ৪:৫৭:০৪ পিএম
আব্দুল্লাহ আল নোমান | রাইজিংবিডি.কম

নিজস্ব প্রতিবেদক, সিলেট : শিক্ষামন্ত্রীর পদত্যাগ বা ইন্টারনেট বন্ধ করা প্রশ্নফাঁসের সঠিক সমাধান নয় বলে দাবি করেছেন জনপ্রিয় লেখক ও শিক্ষাবিদ জাফর ইকবাল।

তার মতে, কীভাবে প্রশ্নফাঁস রোধ করা যায়, সে বিষয়ে ভাবতে হবে। দ্রুত ব্যবস্থা নিতে হবে। পাশাপাশি প্রশ্নফাঁসে জড়িতদের চিহ্নিত করে শাস্তি দিতে হবে।

মঙ্গলবার সিলেটে বিশ্ব বেতার দিবসের অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এমন মন্তব্য করেন। তিনি বলেন, শিক্ষামন্ত্রীর পদত্যাগ প্রশ্নফাঁসের সঠিক সমাধান নয়। প্রশ্নফাঁসের মূল কারণ উদঘাটন করে এর সমাধান করাটাই সবচেয়ে বেশি দরকার। এক্ষেত্রে প্রয়োজনে বিজিপ্রেসে প্রশ্ন না ছাপিয়ে বিকল্প উপায়ে প্রশ্ন ছাপানোর ব্যবস্থা নেওয়ার পরামর্শও দেন এই শিক্ষাবিদ।

পাবলিক পরীক্ষাসহ সব ধরনের পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁসের ঘটনায় উদ্বেগ প্রকাশ করে তিনি বলেন, ‘এভাবে প্রশ্নফাঁস চলতে থাকলে এদেশে শিক্ষার কোনো গুরুত্ব থাকবে না। সরকারকেই এগুলো বন্ধ করতে হবে। প্রশ্নফাঁস নিয়ে  আমি শহীদ মিনারে বৃষ্টিতে ভিজে আন্দোলন করেছি, তখন প্রশ্নফাঁসের কথা স্বীকারও করা হয়নি। এখন অবশ্য স্বীকার করা হচ্ছে। কিন্তু ফাঁস বন্ধে কার্যকর কোনো ব্যবস্থা নেওয়া হচ্ছে না বলে দাবি তার।

এর আগে নগরীর মিরের ময়দানে বাংলাদেশ বেতার সিলেট কেন্দ্রের উদ্যোগে এক র‌্যালি বের করা হয়। র‌্যালি শেষে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন তিনি।



রাইজিংবিডি/সিলেট/১৩ ফেব্রুয়ারি ২০১৮/আব্দুল্লাহ আল নোমান/মুশফিক

   



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

উইন্ডিজের বোলিং কোচ থমাস

উইন্ডিজের বোলিং কোচ থমাস

২০১৮-০২-২১ ৯:০৩:৫৪ পিএম
রংপুরে বাস-পিকআপ সংঘর্ষ, নিহত ২

রংপুরে বাস-পিকআপ সংঘর্ষ, নিহত ২

২০১৮-০২-২১ ৭:৪৪:৫৩ পিএম
‘সবাক ২১ জন হয়ে গেলেন নির্বাক’

‘সবাক ২১ জন হয়ে গেলেন নির্বাক’

২০১৮-০২-২১ ৭:১৯:০৯ পিএম