জীবন বাঁচাতে অপরিহার্য সুন্দরবন : মেনন

প্রকাশ: ২০১৮-০২-১৪ ৩:১৬:৫৯ পিএম
মুহাম্মদ নূরুজ্জামান | রাইজিংবিডি.কম

সুন্দরবন দিবসের আলোচনা সভায় বক্তৃতা করেন সমাজকল্যাণমন্ত্রী রাশেদ খান মেনন

নিজস্ব প্রতিবেদক, খুলনা : সমাজকল্যাণমন্ত্রী রাশেদ খান মেনন বলেছেন, সুন্দরবন শুধু বাংলাদেশের জাতীয় ঐতিহ্য নয়, দেশ ও জীবন বাঁচানোর জন্যও অপরিহার্য। প্রকৃতি যেমন মানুষকে ভালোবাসে তেমনি মানুষেরও প্রকৃতিকে ভালোবাসতে হবে; ভালো বাসতে হবে সুন্দরবনকে।

বুধবার দুপুরে খুলনা প্রেসক্লাবে সুন্দরবন দিবস-২০১৮ উপলক্ষে আলোচনা সভায় এ কথা বলেন। জেলা প্রশাসন, বন অধিদপ্তর, ইউএসএইড, বাঘ অ্যাকটিভিটি, ওয়াইল্ডটিম, রুপান্তর, খুলনা প্রেসক্লাব ও সুন্দরবন একাডেমি যৌথভাবে এ অনুষ্ঠানের আয়োজন করে।

মন্ত্রী বলেন, বাংলাদেশ প্রাকৃতিক দুর্যোগের দেশ। জলবায়ু পরিবর্তনের ফলে দেশের এক-তৃতীয়াংশ মানুষ বাস্তুহারা। দক্ষিণ-পশ্চিমাঞ্চলের মানুষের সঙ্গে নিবিড়ভাবে জড়িয়ে রয়েছে সুন্দরবন। প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় সুন্দরবনের ভূমিকা বলার অপেক্ষা রাখে না। সুন্দরবন সংরক্ষণ না করলে এ অঞ্চলের জনগোষ্ঠীকে রক্ষা করা যাবে না।

তিনি বলেন, ২০০১ সাল থেকে সুন্দরবন দিবস পালন করা হচ্ছে। ২০১৭ সাল থেকে সুন্দরবনকে অভয়ারণ্য এলাকা হিসেবে ঘোষণা দেওয়া হয়েছে। বিশ্বের সর্বাধুনিক পদ্ধতি ক্যামেরা ট্রাপিং বা ক্যামেরা ফাঁদের মাধ্যমে সুন্দরবনের বাঘের সংখ্যা নির্ণয়ের কাজ শুরু হয়েছে।

সমাজকল্যাণমন্ত্রী রাশেদ খান মেনন বলেন, সুন্দরবনের মূল আকর্ষণ ট্যুরিজম। গত এক বছরে আভ্যন্তরীণ পর্যটকের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। সুন্দরবনে বর্তমান ট্যুরিজমের পাশাপাশি ইকো-ট্যুরিজমেরও ব্যবস্থা করতে হবে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- খুলনা বিভাগীয় কমিশনার লোকমান হোসেন মিয়া, জেলা পরিষদের চেয়ারম্যান শেখ হারুনুর রশীদ, জেলা প্রশাসক মো. আমিন উল আহসান ও খুলনা প্রেসক্লাবের সভাপতি ফারুক আহমেদ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বন অধিদপ্তর খুলনা সার্কেলের বন সংরক্ষক মো. আমীর হোসাইন চৌধুরী, সুন্দরবন একাডেমির নির্বাহী পরিচালক অধ্যাপক আনোয়ারুল কাদির, খুলনা প্রেসক্লাবের প্রাক্তন সভাপতি বেগম ফেরদৌসী আলী, সুন্দরবন পশ্চিম বন বিভাগের কর্মকর্তা মো. বশির উল আলম মামুন, ওয়াইল্ডটিমের প্রতিনিধি মাহাবুবুর রহমান।

 

 

রাইজিংবিডি/খুলনা/১৪ ফেব্রুয়ারি ২০১৮/মুহাম্মদ নূরুজ্জামান/এসএন

   



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

বিয়ে হলে তো ছবি দেখাব : মিমি

বিয়ে হলে তো ছবি দেখাব : মিমি

২০১৮-০২-২০ ৩:২৭:১৯ পিএম