গাজীপুরে বিএনপি ও আ.লীগ প্রার্থী : কার সম্পদ কত

প্রকাশ: ২০১৮-০৪-১৬ ১২:০১:৫৭ পিএম
হাসমত আলী | রাইজিংবিডি.কম

হাসান উদ্দিন সরকার ও মো. জাহাঙ্গীর আলম

নিজস্ব প্রতিবেদক, গাজীপুর : গাজীপুর সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ১৫ মে। এ নির্বাচনে মেয়র পদে নয় প্রার্থীর মনোনয়নপত্র বৈধ ঘোষণা করেছেন রিটার্নিং অফিসার।

প্রার্থী নয়জন হলেও নির্বাচনে মূল প্রতিদ্বন্দ্বিতা হবে আওয়ামী লীগ ও বিএনপি প্রার্থীর মধ্যে। এ দুই দলের মেয়র প্রার্থী রিটার্নিং অফিসারের কাছে তাদের যে সম্পদ ও দায়-দেনার হিসাব দিয়েছেন তাতে দেখা যায়, অর্থ-সম্পদের দিক দিয়ে এগিয়ে আছেন আওয়ামী লীগ প্রার্থী মো. জাহাঙ্গীর আলম।

আওয়ামী লীগ প্রার্থী জাহাঙ্গীর আলমের দাখিলকৃত তথ্য অনুসারে তার শিক্ষাগত যোগ্যতা এমএ, এলএলবি। তিনি অনারেবল টেক্সটাইল কম্পোজিট লিমিটেড ও জেড আলম অ্যাপারেলস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক। তার আয়ের উৎস ব্যবসা। অতীতে তার বিরুদ্ধে জয়দেবপুর থানায় দ্রুত বিচার আইনে একটি মামলা ছিল, যা থেকে তিনি খালাস পেয়েছেন। এ ছাড়া একই থানায় অপর একটি মামলা হলেও তা থেকে তিনি অব্যাহতি পান। তার বাৎসরিক আয় কৃষি খাত থেকে দেড় লাখ টাকা, বাড়ি/অ্যাপার্টম্যান্ট/দোকান বা অন্যান্য ভাড়া বাবদ ৪ লাখ ৩০ হাজার টাকা, ব্যবসা থেকে ৯৪ লাখ ২০ হাজার টাকা এবং অন্যান্য (১৯ই ধারায়) ১ কোটি ১৬ লাখ ৩৮ হাজার টাকা।

তার স্থাবর সম্পত্তির মধ্যে রয়েছে কৃষি জমি ১৪১৫ দশমিক ১৫ শতক, অকৃষি জমি ৩৩ দশমিক ৭১২৪ শতক। দালান আবাসিক/বাণিজ্যিক ৭ দশমিক ৪৩৭ শতক জমি। তিনি দায় দেখিয়েছেন জমি বিক্রির জন্য বায়না বাবদ ৮ কোটি টাকা।

অস্থাবর সম্পদের মধ্যে তার রয়েছে- নগদ টাকা ৭ কোটি ৪৮ লাখ ৯৬ হাজার ২৮ টাকা। ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে জমাকৃত অর্থের পরিমাণ ১ লাখ ৫৫ হাজার ৯৭১ টাকা, ব্যবসার পুঁজি ৭৫ লাখ ২৩ হাজার ৭৮৭ টাকা। অনারেবল টেক্সটাইল মিলে শেয়ার ৪৭ লাখ ৫০ হাজার ও জেড আলম অ্যাপারেলস লিমিটেডে শেয়ার ২০ হাজার টাকা। রয়েছে ১০ লাখ টাকার সঞ্চয়পত্র। তার দুটি মোটর গাড়ি, ৩৫ তোলা স্বর্ণ, ১ লাখ ৭৫ হাজার টাকার ইলেক্ট্রনিক্স সামগ্রী, দেড় লাখ টাকার আসবাবপত্র, ১ লাখ ৫৫ হাজার ৯৫০ টাকা মূল্যের একটি বন্দুক ও একটি পিস্তল। প্রদত্ত ট্যাক্স আইডেনটিফিকেশন নম্বর (টিন) সার্টিফিকেট অনুযায়ী, ২০১৭-১৮ কর বছরে তার নিট ৭ কোটি ৯ লাখ ৪৫ হাজার ৪৮৭ টাকা। কর দিয়েছেন ৭৮ লাখ ২ হাজার ২৫৯ টাকা। বার্ষিক আয় ২ কোটি ১৬ লাখ টাকার ৩৮ হাজার টাকা।

বিএনপি প্রার্থী মুক্তিযোদ্ধা হাসান উদ্দিন সরকারের হলফনামার তথ্য অনুসারে, তার শিক্ষাগত যোগ্যতা বিএ। আয়ের উৎস ব্যবসা ও গৃহ-সম্পত্তি ভাড়া। বর্তমানে তার নামে ঢাকার তেঁজগাও থানায় সন্ত্রাস বিরোধী আইনে মামলা আছে, যা বিচারাধীন এবং টঙ্গী থানায় বিশেষ ক্ষমতা আইনে মামলা আছে, যা তদন্তাধীন রয়েছে। অতীতে তার বিরুদ্ধে টঙ্গী থানায় সন্ত্রাসমূলক অপরাধ দমন আইনে দুটি মামলা ছিল, যা থেকে বেকসুর খালাস এবং গাজীপুর আদালতে ৫০০/৫০১ ধারায় মামলা ছিল, যা খারিজ হয়ে গেছে।

বার্ষিক আয় কৃষি খাত থেকে ৬৩ হাজার টাকা, বাড়ি/অ্যাপার্টম্যান্ট/দোকান বা অন্যান্য ভাড়া থেকে ৫ লাখ ২২ হাজার ৯০০ টাকা, ব্যবসা থেকে আয় ৩ লাখ ৭৩ হাজার টাকা, ব্যাংক সুদ ১১ হাজার ৫২৬ টাকা ও মুক্তিযোদ্ধা ভাতা থেকে ১ লাখ ২৭ হাজার ৫০০ টাকা। প্রার্থীর ওপর নির্ভরশীলদের আয় কৃষিখাত থেকে ২৫ হাজার ২০০ টাকা, বাড়ি/অ্যাপার্টম্যান্ট/দোকান বা অন্যান্য ভাড়া ৬ লাখ ৬২ হাজার ৪০০টাকা, ব্যাংক সুদ ৩ হাজার ৯৯৮ টাকা।

অস্থাবর সম্পদের মধ্যে নগদ টাকা ৩ লাখ ৫০ হাজার। ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে জমা ৬০ লাখ ৪৯ হাজার ৬০১ টাকা। ২২ লাখ ৫০ হাজার টাকা মূল্যের একটি গাড়ি, ২১ তোলা স্বর্ণ, ৬০ হাজার টাকার ইলেকট্রনিক সামগ্রী, ৬০ হাজার টাকার আসবাবপত্র, ৫২ হাজার টাকা মূল্যের একটি পিস্তল ও একটি শর্টগান রয়েছে। স্ত্রীর নামে নগদ ১৮ লাখ ৫০ হাজার টাকা, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে জমা ৫৮ হাজার ৫৪২ টাকা, ৩২ তোলা স্বর্ণ, ১ লাখ টাকার ইলেকট্রনিক্স সামগ্রী, ৪০ হাজার টাকার আসবাবপত্র ও ১০ হাজার টাকা মূল্যের একটি এক নালা বন্দুক রয়েছে।

হাসান উদ্দিন সরকারের স্থাবর সম্পত্তির মধ্যে রয়েছে কৃষি জমি ৫০০ দশমিক ৫৩১ শতক, যার মূল্য ৯৪ হাজার ৪৬৪ টাকা। সাড়ে ৭ শতক সম্পত্তিতে পাঁচটি দোকান। টঙ্গীর বাদামে ৯০ শতক জমিতে ৩২টি সেমিপাকা ঘর, একটি একচালা টিনশেড ঘর। স্ত্রীর নামে কৃষি জমি ২০৮ দশমিক ৮৩৫ শতক, যার মূল্য ৬১ হাজার ৩১৯ টাকা। অকৃষি জমি ৭০ শতাংশ, যার মূল্য ৬০ হাজার টাকা। বারইপাড়া ও ভাওয়ালগড় এলাকায় ২৭ শতক জমি, যার মূল্য ৮ লাখ ৭৯ হাজার ৭৫০ টাকা। বাদাম টঙ্গীতে ৩২টি ছাপড়া ঘর। এ ছাড়া ২৯শ বর্গ ফুটের একটি চার তলা বাড়ি রয়েছে। তার জামানত বিহীন ঋণদায় চেকের মাধ্যমে লোন ২৬ লাখ ৭৪ হাজার টাকা। টিন সার্টিফিকেট অনুযায়ী ২০১৭-১৮ কর বছরে নিট সম্পদ ৮২ লাখ ৩৫ হাজার ৯৩৪ টাকা। কর দিয়েছেন ৮০ হাজার ৫৬৪ টাকা। বার্ষিক আয় ৯ লাখ ৭০ হাজার ৪২৬ টাকা।




রাইজিংবিডি/গাজীপুর/১৬ এপ্রিল ২০১৮/হাসমত আলী/সাইফুল

   
 


Walton AC

আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

কোহলির অনন্য কীর্তি

২০১৮-১২-১০ ৭:১৩:৪৯ পিএম

নৌকায় ভোট দেওয়ার আহ্বান সাকিবের

২০১৮-১২-১০ ৬:৫৬:১২ পিএম