শেষ হলো মারমাদের বর্ণিল সাংগ্রাই জলকেলি

প্রকাশ: ২০১৮-০৪-১৬ ২:০০:৩০ পিএম
রেজাউল করিম | রাইজিংবিডি.কম

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম: নতুন বছরকে বরণ করে নিতে কাপ্তাইর চিৎমরমে অনুষ্ঠিত হলো মারমা সম্প্রদায়ের বর্ণিল সাংগ্রাই জলকেলি উৎসব।

রোববার দিনভর শত শত মারমা তরুণ-তরুণী নেচে গেয়ে এই জলকেলিতে অংশ নেয়। একই সময়ে মঞ্চে পরিবেশিত হয় ঐতিহ্যবাহী মারমা সাংস্কৃতিক অনুষ্ঠান। বর্ণাঢ্য এই উৎসব দেখতে তিন পার্বত্য জেলা ছাড়াও ঢাকা চট্টগ্রামসহ সারা দেশ থেকে হাজার হাজার পর্যটক এসেছেন কাপ্তাইয়ের চিৎমরমে।

উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করেন কাপ্তাইয়ে অবস্থিত ওয়াগ্গা ১৯ বিজিবির অধিনায়ক লেঃ কর্ণেল শহিদুল ইসলাম পিএসসি। উপস্থিত ছিলেন, রাঙ্গামাটি জেলা পরিষদের সদস্য থোয়াইচিং মারমা, কাপ্তাই উপজেলা নির্বাহী অফিসার তারিকুল আলম, সাবেক উপজেলা চেয়ারম্যান অংসুইছাইন চৌধুরী ও চিৎমরম ইউপি চেয়ারম্যান খাইস্যা মং মারমা প্রমুখ।

উৎসবের উদ্বোধনের পর একে অপরের গায়ে পানি ছিটিয়ে পুরাতন বছরের গ্লানি মুছে নতুন বছরে সুন্দর দিনের প্রার্থণায় মেতে ওঠে মারমা সম্প্রদায়। এক সামিয়ানার নিচে পানি খেলা চলার সময় পৃথক মঞ্চে পরিবেশিত হয় আদিবাসী সম্প্রদায়ের ঐতিহ্যবাহী সাংস্কৃতিক অনুষ্ঠান। একের পর এক সংগীত পরিবেশন করে মঞ্চ মাতিয়ে রাখেন আদিবাসী শিল্পীরা। মঞ্চে পরিবেশিত হয় মারমা-চাকমা নৃত্য ও সংগীত।

হাজার হাজার দর্শকও নেচে গেয়ে মারমাদের এই সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করেন।



রাইজিংবিডি/চট্টগ্রাম/১৬ এপ্রিল ২০১৮/রেজাউল/টিপু

   
 



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

রোনালদোর পাশে জুভেন্টাস সভাপতি

২০১৮-০৯-২১ ৪:৪২:১২ পিএম

বিরাটের বড় পর্দায় অভিষেক?

২০১৮-০৯-২১ ৪:৩৩:১৪ পিএম

‘ইন্দ্র দা খুবই হেল্পফুল’

২০১৮-০৯-২১ ৩:৪৬:৫৪ পিএম