ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

জিসিসি নির্বাচন : প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ শুরু

হাসমত আলী || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:১০, ২৪ এপ্রিল ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
জিসিসি নির্বাচন : প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ শুরু

নিজস্ব প্রতিবেদক, গাজীপুর : উৎসবমুখর পরিবেশে আসন্ন গাজীপুর সিটি করপোরেশন (জিসিসি) নির্বাচনে অংশগ্রহণকারী প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ শুরু হয়েছে।

মঙ্গলবার সকাল সাড়ে ১০টার দিকে গাজীপুর শহরের বঙ্গতাজ অডিটোরিয়ামে স্থাপিত রিটার্নিং অফিসারের কার্যালয় থেকে রিটার্নিং অফিসার রকিব উদ্দিন মণ্ডল আনুষ্ঠানিকভাবে প্রতীক বরাদ্দ কর্মসূচি শুরু করেন।

অনুষ্ঠানের প্রথমে এ নির্বাচনের প্রতিদ্বন্দ্বী সাত মেয়র প্রার্থীর মধ্যে প্রতীক বিতরণ করা হয়। বরাদ্দ অনুযায়ী বাংলাদেশ আওয়ামী লীগ প্রার্থী গাজীপুর মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মো. জাহাঙ্গীর আলম পেয়েছেন দলীয় প্রতীক ‘নৌকা’, বিএনপি প্রার্থী দলটির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য ও সাবেক জেলা পরিষদ চেয়ারম্যান মো. হাসান উদ্দিন সরকার পেয়েছেন দলীয় প্রতীক ‘ধানের শীষ’, ইসলামী ঐক্যজোটের প্রার্থী দলটির কেন্দ্রীয় যুগ্ম মহাসচির মাওলানা ফজলুর রহমান পেয়েছেন দলীয় প্রতীক ‘মিনার’, বাংলাদেশ কমিউনিস্ট পার্টির কাজী মো. রুহুল আমিন পেয়েছেন দলীয় প্রতীক ‘কাস্তে’, ইসলামী আন্দোলন বাংলাদেশের মো. নাসির উদ্দিন পেয়েছেন দলীয় প্রতীক ‘হাতপাখা’, বাংলাদেশ ইসলামী ফন্টের মো. জালাল উদ্দীন পেয়েছেন দলীয় প্রতীক ‘মোমবাতি’ এবং একমাত্র স্বতন্ত্র প্রার্থী ফরিদ আহমদ পেয়েছেন ‘টেবিলঘড়ি’।

এরপর সংরক্ষিত আসনের কাউন্সিলর পদের প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ শুরু হয়। পর্যায়ক্রমে সাধারণ আসনের কাউন্সিলর পদের প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ করা হবে।

প্রতীক বরাদ্দ অনুষ্ঠানে সবাইকে আচরণবিধি মেনে চলার আহ্বান জানিয়ে নির্বাচনের রিটার্নিং অফিসার রকিব উদ্দিন মণ্ডল বলেন, ‘আমরা চাই গাজীপুর সিটি করপোরেশন নির্বাচন উৎসবমুখর, অবাধ, নিরপেক্ষ ও শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হোক। সকল প্রার্থীর জন্য সমান অধিকার আমরা প্রতিষ্ঠা করব। জিরো টলারেন্সের মাধ্যমে যাতে করে সকল প্রতিদ্বন্দ্বী প্রার্থীর সমান অধিকার নিশ্চিত করা যায়, সে ব্যাপারে নির্বাচন কমিশন দৃঢ়ভাবে প্রতিজ্ঞাবদ্ধ।’

প্রতীক বরাদ্দ অনুষ্ঠানে প্রতিদ্বন্দ্বী মেয়র প্রার্থী সবাই উপস্থিত ছিলেন। আওয়ামী লীগ প্রার্থী অ্যাডভোকেট মো. জাহাঙ্গীর আলম ও বিএনপি প্রার্থী হাসান উদ্দিন সরকার পাশাপাশি বসেছিলেন।

রিটার্নিং অফিস সূত্রে জানা গেছে, ৫৭টি সাধারণ ও ১৯টি সংরক্ষিত ওয়ার্ড নিয়ে গঠিত গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে সাতজন, সংরক্ষিত আসনের কাউন্সির পদে ৮৪ জন, সাধারণ আসনের কাউন্সির পদে ২৫৬ জন প্রার্থী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

উল্লেখ্য, গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনের তফসিল গত ৩১ মার্চ ঘোষণা করা হয়। তফসিল অনুযায়ী, ১২ এপ্রিল ছিল মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ। মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ তারিখ ছিল ২৩ এপ্রিল। ভোট গ্রহণ হবে আগামী ১৫ মে।



রাইজিংবিডি/গাজীপুর/২৪ এপ্রিল ২০১৮/হাসমত আলী/সাইফুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ