ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

সমন্বয়ের মাধ্যমে চট্টগ্রাম নগর উন্নয়ন পরিচালনার ঘোষণা

রেজাউল করিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৩২, ১৭ সেপ্টেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সমন্বয়ের মাধ্যমে চট্টগ্রাম নগর উন্নয়ন পরিচালনার ঘোষণা

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম : চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (চউক)সহ সব সেবা সংস্থাকে সাথে নিয়ে সমন্বয়ের মাধ্যমে নগর উন্নয়ন কর্মকাণ্ড পরিচালনার ঘোষণা দিয়েছেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দিন।

নগরীর ১২ লাখ পরিবারের ৬৫ লাখ মানুষকে পরিবেশ বান্ধব জলবদ্ধতামুক্ত  পরিচ্ছন্ন নগরী উপহার দিতে অতীতের সব দূরত্ব ঘুচিয়ে চট্টগ্রামের উন্নয়নে একসঙ্গে পথচলার বার্তা দিয়েছেন চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান ও নগর আওয়ামী লীগের কোষাধ্যক্ষ আবদুচ ছালাম।

সোমবার নগর ভবনে নগর আওয়ামী লীগের সহ-সভাপতি খোরশেদ আলম সুজনের মধ্যস্থতায় দুই নেতার বিশেষ মতবিনিময়কালে সকল সেবা সংস্থাকে সাথে নিয়ে সমন্বয়ে চট্টগ্রাম উন্নয়নের এগিয়ে চলার প্রত্যয় ব্যক্ত করেন।

গত ১৪ সেপ্টেম্বর নগর আওয়ামীলীগের কার্যকরী কমিটির সভায় আসন্ন জাতীয় নির্বাচনকে সামনে রেখে নগরের চলমান উন্নয়ন কর্মকাণ্ডের কারণে জনভোগান্তি, জনদুর্ভোগ দূর করার লক্ষ্যে চট্টগ্রাম উন্নয়ন পরিকল্পনা বাস্তবায়নকারী সকল সেবা সংস্থার কর্মপরিকল্পনা সমন্বিত উদ্যোগের মাধ্যমে কর্মযজ্ঞ পরিচালনার বিষয়টি আলোচনায় উঠে আসে।

যার প্রেক্ষিতে নগর আওয়ামী লীগের সহ-সভাপতি খোরশেদ আলম সুজন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের পক্ষ থেকে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দিন ও চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান আবদুচ ছালামকে বৈঠকের প্রস্তাব দেন। এরই ধারাবাহিকতায় আজ চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ, চট্টগ্রাম সিটি কর্পোরেশন এবং চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ এই ত্রি-পক্ষীয় মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

সভায় সভাপতিত্ব করেন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাহতাব উদ্দিন চৌধুরী। সভায় তিনি দায়বদ্ধতার জায়গা থেকে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র ও সিডিএ’র চেয়ারম্যানকে আন্তরিকভাবে কাজ করার আহ্বান জানান। যাতে করে সরকারের ভাবমুর্তি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুনাম অক্ষুন্ন থাকে।

বিশেষ মতবিনিময় সভায় চট্টগ্রাম সিটি করপোরেশন মেয়র ও নগর আওয়ামী লীগ সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দিন বলেন, নগরবাসী যাতে আওয়ামী লীগ সরকারের চলমান উন্নয়নের সুফল পায় এবং আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগকে আবারো জয়ী করে সেই জন্য সরকারের উন্নয়ন কর্মকাণ্ডের ধারাবাহিকতা রক্ষা করার লক্ষ্য নিয়ে সকল সেবা সংস্থার সমন্বয়ে কাজ করব।

তিনি বলেন, চলমান উন্নয়ন কর্মকাণ্ড নিয়ে রাজনৈতিক প্রতিপক্ষ নির্বাচনের পূর্বে যাতে জনগণের মাঝে বিভ্রান্তি ছড়াতে না পারে তার জন্য সকলকে সতর্ক থেকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে।

তিনি বলেন, ‘‘আমরা সরকারের উন্নয়ন কর্মকাণ্ড বাস্তবায়নকারী প্রতিষ্ঠান। সরকারের অংশ বিশেষ। নগরবাসী যাতে নগরে চলমান উন্নয়নের সুফল ভোগ করে সেই লক্ষ্য নিয়ে বিভিন্ন সংস্থার মাধ্যমে সরকারের চলমান উন্নয়ন বার্তা জনগণের দৌরগোড়ায় পৌঁছে দেওয়ার উদ্যোগ গ্রহণ করেছি। আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে চট্টগ্রামের সকল আসন প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে উপহার দিয়ে সরকারের ধারাবাহিকতা অব্যাহত রাখার সুযোগ সৃষ্টিতে আমাদের এই উদ্যোগ।’’

সভায় চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান আবদুচ ছালাম বলেন, ‘‘এ নগরে ৬৫ লাখ মানুষ অর্থাৎ ১২ লাখ পরিবারের বসবাস। তাদের চাওয়া পরিবেশ বান্ধব জলবদ্ধতামুক্ত পরিচ্ছন্ন নগরী। আর সেজন্য আমরা কাজ করে যাচ্ছি। আজকের সভায় আমার সুস্পষ্ট বার্তা চট্টগ্রামের উন্নয়ন কর্মকাণ্ডের সুফল জনগণকে পৌঁছে দেওয়ার জন্য আমরা সদাসর্বদা প্রস্তুত। প্রধানমন্ত্রী চট্টগ্রাম উন্নয়নের যে অঙ্গীকার করেছিলেন, তা রক্ষাকল্পে ইতোমধ্যে চট্টগ্রাম সিটি কর্পোরেশন, সিডিএ, চট্টগ্রাম বন্দর, চট্টগ্রাম ওয়াসা, পিডিবি, কর্ণফুলী গ্যাস, ট্যানেল নির্মাণসহ বিভিন্ন সংস্থার মাধ্যমে ব্যাপক উন্নয়ন কর্মকাণ্ড পরিচালনা করছেন। যার পরিমাণ প্রায় ৫০ হাজার কোটি টাকা।’’

চলমান এসব উন্নয়নের কারণে জনগণের সাময়িক দুর্ভোগের বিষয়টি স্বীকার করে তিনি বলেন, ‘‘উন্নয়ন কর্মকাণ্ড হাতে নেওয়া ও পরিচালনা করা কঠিন প্রক্রিয়া। কিন্তু আমরা ভয় পাইনি। অতীতের সরকারগুলো যেকোন কারণেই হোক চট্টগ্রাম নগরীর উন্নয়নে মেগা প্রকল্প হাতে নেয়নি বলে বর্তমান সরকারের নেওয়া এই বৃহৎ কর্মযজ্ঞের কারণে সাময়িক ভোগান্তির সৃষ্টি হচ্ছে।’’

তিনি চলমান উন্নয়ন কর্মকাণ্ডের কারণে সৃষ্ট ভোগান্তি লাঘবে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র নগরীর সব সকল সেবাসংস্থা ও নগর আওয়ামী লীগের নেতাদের সহযোগিতা নিয়ে ঐক্যবদ্ধভাবে কাজ করবেন বলে জানান।

দীর্ঘ দিনের দুরত্ব ঘুচিয়ে চট্টগ্রামের অন্যতম দুই সেবা সংস্থাকে সমন্বয় করতে প্রধান মধ্যস্থতাকারী নগর আওয়ামী লীগের সহ-সভাপতি খোরশেদ আলম সুজন মেয়রকে উন্নয়ন কাজের জন্য সাময়িক বন্ধ থাকা আগ্রাবাদ এক্সেস রোডের এক পাশ জনগণ ও যান চলাচলে সুবিধার্থে খুলে দেওয়ার আহ্বান জানান। সভায় এক্সেস রোড উঁচু করার ক্ষেত্রে ওই এলাকার জলবদ্ধতা নিরসনে ড্রেনেজ সিস্টেম ব্যবস্থা ঠিক করার পরামর্শ দেন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি আলতাফ হোসেন বাচ্চু।

বিশেষ এ মতবিনিময় সভায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন নগর আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক আবদুল রশিদ, সাংগঠনিক সম্পাদক নোমান আল মাহমুদ, শফিক আদনান, চৌধুরী হাসান মাহমুদ হাসনী, বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক মশিউর রহমান, তথ্য ও গবেষনা সম্পাদক চন্দন ধর, দপ্তর সম্পাদক হাসান মাহমুদ চৌধুরী শমসের, ক্রীড়া বিষয়ক সম্পাদক দিদারুল আলম, শ্রম বিষয়ক সম্পাদক আবদুল আহাদ, চসিকের প্রধান প্রকৌশলী লে. কর্নেল মহিউদ্দিন আহমেদ, চউকের প্রধান প্রকৌশলী জসীম উদ্দীন ও জলাবদ্ধতা নিরসন প্রকল্পের পরিচালক প্রকৌশলী কাদের নেওয়াজ।



রাইজিংবিডি/চট্টগ্রাম/১৭ সেপ্টেম্বর ২০১৮/রেজাউল/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়