প্রতিমা বির্সজনে শেষ হলো দুর্গোৎসব

প্রকাশ: ২০১৮-১০-১৯ ৮:০৫:৫৬ পিএম
শেখ মহিউদ্দিন আহাম্মদ | রাইজিংবিডি.কম

ডেস্ক রিপোর্ট : শারদীয় দুর্গাপূজার বিজয়া দশমীতে রাজধানীতে ভক্ত-পুন্যার্থীরা বুড়িগঙ্গা নদীতে প্রতিমা বিসর্জন দিয়েছেন।

আজ শুক্রবার বিকেল পৌনে ৪টার দিকে ওয়াইজঘাটের বিনাস্মৃতি স্নানঘাটে রথখোলা রোডের মরণচাঁদ মণ্ডপের প্রতিমা বির্সজনের মধ্য দিয়ে দেবীকে বিদায় জানানোর পর্ব শুরু হয়। তারপর বনানী জাকের পার্টির ভক্ত মিশনের প্রতিমা বির্সজন দেওয়া হয় বুড়িগঙ্গায়।

সারা দেশে বিকেল থেকে প্রতিমা বির্সজন দেওয়া হয়েছে। প্রতিমা বিসর্জনকে কেন্দ্র করে সদরঘাট এলাকায় নিরাপত্তা বলয় গড়ে তোলা হয়। সেখানে পুলিশ ছাড়াও  র‌্যাব ও আনসার সদস্যরা দায়িত্ব পালন করেন।

মহানগরীর অর্ধেকের বেশি প্রতিমা বিনাস্মৃতি স্নানঘাটে বির্সজন দেওয়া হয়েছে। তুরাগ, ডেমরা, পোস্তগোলা ঘাটে প্রতিমা বিসর্জন দেওয়া হয়।

ঢাকা মহানগরীতে রাত ১০টার মধ্যে বিসর্জন শেষ করার নির্দেশনা দিয়েছে পূজা উদযাপন পরিষদ। বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের তথ্যমতে, এবার ঢাকায় ২৩৪টি মণ্ডপে পূজা হয়েছে। সারা দেশে এর সংখ্যা ছিল ৩১ হাজার ২৭২টি, যা গতবারের তুলনায় ১১৯৫টি বেশি।

ময়মনসিংহের নিজস্ব প্রতিবেদক জানিয়েছেন,  প্রতিমা বিসর্জনের মধ্যে দিয়ে হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা শেষ হয়েছে।

বিজয়া দশমী উপলক্ষে শহরের দুর্গাবাড়ী মন্দির থেকে বের করা হয় শোভাযাত্রা। ঢাকের তালের সঙ্গে নেচে, গেয়ে শোভাযাত্রায় একে একে যোগ হয় বিভিন্ন মন্দির থেকে আসা প্রতিমা। পরে কাচারীঘাটে ব্রহ্মপুত্র নদে আগামী বছরে দেবীকে স্বাগত জানিয়ে প্রতিমা বিসর্জন দেওয়া হয়।

রাত ৯টার মধ্যে সব প্রতিমা বিসর্জন দেওয়ার নির্দেশ দিয়েছে জেলা ও পুলিশ প্রশাসন।

 

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৯ অক্টোবর ২০১৮/শেখ মহিউদ্দিন/বকুল

   
 


Walton AC

আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

অবসরে আগ্নেয়স্কা রাদওয়ানস্কা

২০১৮-১১-১৪ ১০:৪৯:০৮ পিএম

কবে হবে মিরাজের টেস্ট সেঞ্চুরি?

২০১৮-১১-১৪ ৯:১২:৩১ পিএম

‘নির্বাচন এক ঘণ্টাও পেছাবেন না’

২০১৮-১১-১৪ ৮:২১:৫১ পিএম