ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

তৃতীয় লিঙ্গের নাদিরা এমপি হতে চান

নজরুল মৃধা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:১৯, ১৭ জানুয়ারি ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
তৃতীয় লিঙ্গের নাদিরা এমপি হতে চান

নিজস্ব প্রতিবেদক, রংপুর : ইংরেজিতে এমএ পাস করা তৃতীয় লিঙ্গের (হিজড়া) নাদিরা খানম আসন্ন একাদশ সংসদে সংরক্ষিত মহিলা আসনে আওয়ামী লীগের মনোনয়ন সংগ্রহ করেছেন।

বৃহস্পতিবার দুপুরে ঢাকার ধানমন্ডির আওয়ামী লীগের সভাপতির রাজনৈতিক কার্যালয়ে মনোনয়ন ফরম ক্রয় এবং জমা দিয়েছেন।

নাদিরা ঢাকা থেকে মোবাইল ফোনে মনোনয়ন ফরম জমা দেওয়ার পর তার প্রতিক্রিয়া জানিয়ে বলেন, ‘‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা কথা দিয়েছেন এবং তিনিই ফরম নিতে বলেছেন। প্রধানমন্ত্রীর আশ্বাসে আমি ফরম কিনে জমা দিয়েছি।  আমাদের যে কোনো একজনকে এমপি করা হবে।’’

তিনি বলেন, ‘‘আটটি বিভাগ থেকে আমাদের আটজনের ফরম কেনার কথা ছিল। তিনজন ফরম তুলে জমা দিয়েছেন।’’

নাদিরা রংপুর বিভাগের হয়ে মনোনয়ন জমা দিয়েছেন। নাদিরা ছাড়াও ময়মনসিংহের আরিফা ইয়াসমিন ময়ুরী ও চট্টগ্রামের ফাল্গুনী মনোনয়ন ফরম কিনেছেন।

নাদিরা খানম বলেন, হিজরা জনগোষ্ঠী সমাজ থেকে পিছিয়ে রয়েছে। তাদের মূল স্রোতধারায় সম্পৃক্ত করতেই তার এই লড়াই। হিজড়া জনগোষ্ঠীর অনেকে সাধারণ মানুষকে হয়রানি করে টাকা আদায় করে। এটা অত্যন্ত পীড়াদায়ক। অনেক হিজড়ার কারণে সমাজে তাদের সম্পর্কে নেতিবাচক ধারণা সৃষ্টি হয়েছে।

তিনি সংসদ সদস্য হলে হিজড়া কর্তৃক জনগণকে হয়রানি বন্ধ করে তাদের পুনর্বাসনের ব্যবস্থা করবেন বলে জানান নাদিরা। 

নাদিরার জন্মস্থান দিনাজপুরে হলেও তিনি ছোট থেকে বড় হয়েছেন রংপুরের লালবাগ এলাকায়। ১৯৯১ সালে এসএসসি পাস করেন। ১৯৯৩ সালে এইচএসসি, ১৯৯৫ সালে ডিগ্রি এবং ১৯৯৯ সালে সালে রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি বিভাগে মাস্টার্স পাস করেছেন।



রাইজিংবিডি/রংপুর/১৭ জানুয়ারি ২০১৯/নজরুল মৃধা/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ