ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

দুদকের মামলায় ব্যাংক কর্মকর্তার যাবজ্জীবন

মো. মনিরুল ইসলাম টিটো || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:২৭, ১৩ ফেব্রুয়ারি ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
দুদকের মামলায় ব্যাংক কর্মকর্তার যাবজ্জীবন

ফরিদপুর প্রতিনিধি : ফরিদপুরে দুর্নীতি দমন কমিশনের (দুদক) মামলায় ব্যাংক কর্মকর্তার জরিমানাসহ যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন ফরিদপুরের বিশেষ জজ আদালতের হাকিম মো. মতিয়ার রহমান।

বুধবার দুপুর সোয়া ১২টার দিকে এ আদেশ দেন আদালত। তবে রায় ঘোষণার সময় ওই ব্যাংক কর্মকর্তা আদালতে উপস্থিত ছিলেন না।

ওই ব্যাংক কর্মকর্তার নাম শামসুর রহমান। তিনি ইসলামী ব্যাংক লি. এর শরীয়তপুরের ডামুড্যা উপজেলা শাখায় সহকারী কর্মকর্তা কাম ক্যাশ পদে কর্মরত ছিলেন। তার বিরুদ্ধে মামলা হওয়ার পর তিনি চাকরি থেকে বরখাস্ত হন এবং আত্মগোপন করেন।

আদালত সূত্রে জানা যায়, ২০১২ সালের ২০ মার্চ ওই ব্যাংক কর্মকর্তা দুপুর সোয়া ১টার দিকে নামাজ পড়ার কথা বলে ব্যাংক থেকে বের হয়ে যান। পরে তিনি আর ব্যাংকে ফিরে আসেননি। ওইদিন বিকেলে ওই ব্যাংকের ব্যবস্থাপক মুন্সী রেজাউল রশিদ ব্যাংকের ঊর্ধ্বতন কর্মকর্তার সহায়তায় অতিরিক্ত (ডুপ্লিকেট) চাবি দিয়ে ক্যাশ খুলে হিসাব মিলিয়ে দেখেন নির্দিষ্ট টাকার চাইতে ক্যাশে ১ লাখ ৭০ হাজার টাকা কম রয়েছে।

ওইদিনই ব্যাংকের ব্যবস্থাপক মুন্সী রেজাউল রশিদ ডামুড্যা থানায় শামসুর রহমানকে আসামি করে মামলা দায়ের করেন। পরবর্তীতে গত ২০১২ সালের ৩১ অক্টোবর এ মামলা তদন্ত করার দায়িত্ব নেন দুর্নীতি দমন কমিশনের সমন্বিত ফরিদপুর আঞ্চলিক কার্যালয়ের উপ সহকারী পরিচালক কমল চন্দ্র পাল।

তদন্ত কর্মকর্তা তদন্ত করতে গিয়ে খুজে পান,  অভিযুক্ত শামসুর রহমান ওই ব্যাংকের সঞ্চয়ী হিসাব গ্রহীতা নূর জাহানের ৩০ হাজার টাকা, মতি ফকিরের ১ লাখ ৩০ হাজার টাকা ও চাঁন মিয়ার ৩২ হাজার টাকাসহ মোট ২ লাখ ৩২ হাজার টাকা জমা না দিয়ে আত্মসাৎ করেছেন।

পরে ২০১৩ সালের ৩১ জুলাই দুদকের উপ সহকারী পরিচালক কমল চন্দ্র পাল গ্রাহক ও ব্যাংকের মোট ৪ লাখ ২ হাজার টাকা আত্মসাতের দায়ে ব্যাংকের সহকারী কর্মকর্তা (ক্যাশ) শামসুর রহমানকে অভিযুক্ত করে অভিযোগপত্র জমা দেন।

ঘটনার সত্যতা নিশ্চিত করে পিপি মো. মজিবুর রহমান জানান, বুধবার আদালত দুটি ধারায় শামসুর রহমানকে দোষী সাব্যস্ত করে কারাদণ্ড ও আর্থিকদণ্ড দেন।

শামসুর রহমানকে যাবজ্জীবন সশ্রম কারাদণ্ড এবং ৪ লাখ ২ হাজার টাকা জরিমানা করা হয়েছে। জরিমানা অনাদায়ে তাকে আরো ৬ মাস বিনাশ্রম কারাদণ্ড ভোগ করতে হবে।



রাইজিংবিডি/ফরিদপুর/১৩ ফেব্রুয়ারি ২০১৯/মো. মনিরুল ইসলাম টিটো/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়