এ বছরই জাতীয় গ্রিডে চট্টগ্রামের ৭৩৯ মেগাওয়াট বিদ্যুৎ

প্রকাশ: ২০১৯-০৬-১২ ১:৩২:০২ পিএম
রেজাউল করিম | রাইজিংবিডি.কম

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম: চট্টগ্রাম নির্মিতব্য বেসরকারি খাতের ৬টি বিদ্যুৎ কেন্দ্র থেকে এই বছরের মধ্যেই জাতীয় গ্রিডে যোগ হবে ৭শ’ মেগাওয়াটের বেশি বিদ্যুৎ।

ইতোমধ্যে দুটি বিদ্যুৎ কেন্দ্র উৎপাদন শুরু করেছে পরীক্ষামূলকভাবে। বাকি ৪টি বিদ্যুৎ কেন্দ্রও চলতি বছরের নভেম্বর মাসের মধ্যেই উৎপাদনে যেতে সক্ষম হবে বলে সংশ্লিষ্টরা আশা প্রকাশ করেছেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, চট্টগ্রামের পটিয়া উপজেলার শিকলবাহা, কর্ণফুলী উপজেলার জুলধা ইউনিয়ন এবং আনোয়ারা উপজেলায় বেসরকারি উদ্যোগে ৬টি বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র নির্মাণের কাজ শুরু হয় ২০১৭ সালে। এসব বিদ্যুৎ কেন্দ্রের উৎপাদন ক্ষমতা সব মিলিয়ে ৭৩৯ মেগাওয়াট। বিদ্যুৎ কেন্দ্র সমূহের মধ্যে আনোয়ারা এবং শিকলবাহা এলাকার ৪০৫ মেগাওয়াট উৎপাদন ক্ষমতা সম্পন্ন ২টি বিদ্যুৎ কেন্দ্রের নির্মাণ কাজ শেষ হয়ে পরীক্ষামূলক উৎপাদন প্রক্রিয়া শুরু হয়েছে চলতি জুন মাসে। এ ছাড়া আগামী নভেম্বর মাসের মধ্যেই বাকি ৪টি বিদ্যুৎ কেন্দ্রের উৎপাদন শুরু হয়ে জাতীয় গ্রিডে বিদ্যুৎ সরবরাহ করতে পারবে।

চট্টগ্রামের পটিয়া উপজেলার শিকলবাহা বিদ্যুৎ কেন্দ্রের প্রধান প্রকৌশলী ভুবন বিজয় দত্ত জানান, শিকলবাহা ও জুলধা ইউনিয়নে নির্মিতব্য বিদ্যুৎ কেন্দ্র সমূহের মধ্যে ৬টি বিদ্যুৎ কেন্দ্রই চলতি বছরের মধ্যেই উৎপাদনে যাবে। শিকলবাহা পাওয়ার লিমিটেড বিদ্যুৎ কেন্দ্র থেকে ১০৫ মেগাওয়াট এবং আনোয়ারায় সিইউএফএল সার কারখানা সংলগ্ন এলাকায় স্থাপিত ইউনাইটেড পাওয়ার লিমিটেড বিদ্যুৎ কেন্দ্র থেকে ৩০০ মেগাওয়াট পাবে জাতীয় গ্রিড।

অপরদিকে শিকলবাহা কর্ণফুলী পাওয়ার লিমিটেড কেন্দ্র থেকে আগামী ২ মাসের মধ্যে ১১০ মেগাওয়াট পাওয়া যাবে। জুলধা ইউনিট-২ বিদ্যুৎ কেন্দ্র থেকে ১০৮ মেগাওয়াট বিদ্যুৎ আগামী মাসে জাতীয় গ্রিডে যুক্ত হবার সম্ভাবনা রয়েছে বলে কর্মকর্তারা আশা প্রকাশ করেছেন।

জডিয়াক পাওয়ার চট্টগ্রাম লিমিটেড নামের বিদ্যুৎ কেন্দ্র থেকে ৫৪ মেগাওয়াট পাওয়া যাবে চলতি বছরের শেষ নাগাদ। আনলিমা এনার্জি লিমিটেড নামের বিদ্যুৎ কেন্দ্র ১১৬ মেগাওয়াট বিদ্যুৎ নভেম্বর মাসের মধ্যেই জাতীয় গ্রিডে যুক্ত হবার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন এই কেন্দ্রের প্রকল্প পরিচালক অসীম ব্যনার্জী।

সব মিলিয়ে এই বছরেই চট্টগ্রামের বেসরকারি খাতের ৬টি বিদ্যুৎ কেন্দ্র থেকে ৭৩৯ মেগাওয়াট বিদ্যুৎ যুক্ত হবে জাতীয় গ্রিডে।



রাইজিংবিডি/চট্টগ্রাম/১২ জুন ২০১৯/রেজাউল/টিপু

     


Walton AC

আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

বিশ্ব রেফ্রিজারেশন দিবস পালিত

২০১৯-০৬-২৬ ৯:৪৬:১৩ পিএম

ভারতের বিপক্ষে ভাগ্য সহায় হয় না!

২০১৯-০৬-২৬ ৯:৩৪:৪১ পিএম

আর আমেরিকা যেতে চাইবে না তারা

২০১৯-০৬-২৬ ৯:১৬:৩৮ পিএম
জেএফএ কাপ-২০১৯

আনিকার ডাবল হ্যাটট্রিকে ঠাকুরগাঁও’র বড় জয়

২০১৯-০৬-২৬ ৮:৫৯:৩৯ পিএম

নিশামের ৯৭-এ নিউজিল্যান্ডের ২৩৭

২০১৯-০৬-২৬ ৮:৫১:৩০ পিএম