ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

মুহিতের চার হাজার কোটি থেকে আড়াই লাখ কোটি টাকা

মামুন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:১৭, ৫ জুন ২০১৪   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মুহিতের চার হাজার কোটি থেকে আড়াই লাখ কোটি টাকা

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত

আব্দুল্লাহ আল মামুন : অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত দেশের দ্বিতীয় সর্বোচ্চ বাজেট পেশকারী। ১৯৮২-৮৩ অর্থবছরে তিনি প্রথম বাজেট পেশ করেন। সে বাজেটের পরিমাণ ছিল ৪ হাজার ৭৩৮ কোটি টাকা। আসছে ২০১৪-১৫ অর্থবছরে আবদুল মুহিত অষ্টমবারের মতো বাজেট পেশ করছেন। এই অর্থবছরে তার বাজেটের পরিমাণ আড়াই লাখ কোটি টাকা।

স্বাধীন বাংলাদেশে এযাবৎ ৪৩ বার জাতীয় বাজেট প্রণয়ন করা হয়েছে। এর মধ্যে সর্বোচ্চ ১২ বার জাতীয় বাজেট পেশ করে রেকর্ড সৃষ্টি করেছেন প্রয়াত অর্থমন্ত্রী এম সাইফুর রহমান।

বর্তমান মহাজোট সরকারের মেয়াদে এ নিয়ে আবদুল মুহিত মোট ছয় বার বাজেট পেশ করেছেন। এর আগে এরশাদ সরকারের আমলে ১৯৮২-৮৩ এবং ৮৩-৮৪ অর্থবছরের বাজেট পেশ করেছিলেন তিনি।

২০১৪ সালের ৫ জানুয়ারি ১০ম জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের নেতৃত্বাধীন মহাজোটের পক্ষ থেকে সিলেট-১ আসন থেকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় সংসদ সদস্য নির্বাচিত হন মুহিত। পরবর্তী সময়ে তিনি অর্থমন্ত্রী হিসেবে শপথ নেন।

এর আগে ২০০৯ সালে অনুষ্ঠিত নবম জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোটের পক্ষে সিলেট-১ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন মুহিত। ওই বছর ৬ জানুয়ারি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অর্থমন্ত্রী হিসেবে শপথ নেন।

১৯৩৪ সালের ৬ অক্টোবর অবিভক্ত ভারতের তৎকালীন শ্রীহট্ট বর্তমান সিলেটে জন্ম নেন আবদুল মুহিত। তার কর্মজীবন শুরু হয় ১৯৬০ সালে। পাকিস্তান সিভিল সার্ভিস সংস্থার কেন্দ্রীয় কমিটির মহাসচিব হিসেবে চাকরি জীবন শুরু করেন। টানা নয় বছর তিনি এ দায়িত্ব পালন করার পর আমেরিকায় তৎকালীন পাকিস্তান দূতাবাসে যোগ দেন। চাকরিরত অবস্থায় পাকিস্তান কর্মপরিকল্পনা কমিশনের প্রধান ও উপসচিব ছিলেন। এ সময় তিনি পূর্ব ও পশ্চিম পাকিস্তানের বৈষম্য প্রতিবেদন আকারে তুলে ধরেন এবং পাকিস্তান জাতীয় কংগ্রেসে পেশ করেন।

স্বাধীন বাংলাদেশে ১৯৭২ সালে তাকে পরিকল্পনা কমিশনের সচিব হিসেবে নিয়োগ দেওয়া হয়। ১৯৭৭ সালে অর্থ ও পরিকল্পনা মন্ত্রণালয়ের বহিঃসম্পদ বিভাগের সচিব হিসেবে দায়িত্ব পালন করেন মুহিত।

১৯৮১ সালে সরকারি চাকরি থেকে স্বেচ্ছায় অবসর নেন মুহিত। ১৯৮২-৮৩ সালে এরশাদ সরকারের অর্থ ও পরিকল্পনা মন্ত্রণালয়ে উপদেষ্টা হিসেবে কাজ করেন। পরবর্তী সময়ে তিনি ফোর্ড ফাউন্ডেশন, বিশ্বব্যাংক, আইডিবি, আন্তর্জাতিক মুদ্রা তহবিল, আন্তর্জাতিক কৃষি উন্নয়ন সংস্থাসহ (ইফাদ) জাতিসংঘের বিভিন্ন প্রতিষ্ঠানে নানা পদে দায়িত্ব পালন করেছেন।

 

 

রাইজিংবিডি/ঢাকা/৫ জুন ২০১৪/মামুন/সাইফুল/কমল কর্মকার

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়