উৎসে কর কমল পাট-চামড়া-খাদ্য রপ্তানিতে

প্রকাশ: ২০১৪-০৭-২৭ ১২:৪৩:২৯ পিএম
| রাইজিংবিডি.কম

নিজস্ব প্রতিবেদক : রপ্তানিতে উৎসাহিত করতে চামড়া জাতীয় পণ্য, হিমায়িত খাদ্য দ্রব্য, শাক-সবজি ও প্যাকেটজাত খাদ্যে উৎসে কর কমিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

এনবিআর কর্তৃক সম্প্রতি জারি করা প্রজ্ঞাপন অনুযায়ী রপ্তানি মূল্যের উপর উৎসে করের হার দশমিক ৮০ শতাংশ থেকে কমিয়ে দশমিক ৬০ শতাংশ নির্ধারণ করা হয়েছে।

যার প্রজ্ঞাপন নং ২০৬-আইন/আয়কর/২০১৪। এনবিআরের আয়করনীতির সদস্য সৈয়দ মো. আমিনুল করীম প্রতিষ্ঠানটির পক্ষে আয়কর অধ্যাদেশ ১৯৮৪ ধারা ৪৪ এর প্রদত্ত ক্ষমতাবলে এই প্রজ্ঞাপন ইস্যু করেন।

যেখানে বলা হয়েছে পাট জাতীয় পণ্য, হিমায়িত খাদ্য দ্রব্য, শাক-সবজি, চামড়া জাতীয় দ্রব্য ও প্যাকেজজাত খাদ্য রপ্তানিতে রপ্তানি মূল্যের ওপর আয়কর কর্তনের হার দশমিক ৮০ শতাংশ থেকে কমিয়ে দশমিক ৬০ শতাংশ নির্ধারণ করা হল।   

এর আগে প্রতিষ্ঠানটি গার্মেন্টস খাতে উৎসে কর কমিয়ে দশমিক ৩০ শতাংশ করেছিল।

প্রসঙ্গত, দেশের মোট রপ্তানির মধ্যে পাট ও পাটজাত দ্রব্য, চামড়া ও চামড়াজাত পণ্য, প্লাস্টিকসহ আরো প্রায় ৩০ ধরনের পণ্য মিলে রপ্তানির ২০ শতাংশ পূরণ করে। আর রপ্তানির ৭০ শতাংশ আসে গার্মেন্টস খাত হতে।

গত ২০১২-১৩ অর্থ-বছরে মোট দুই হাজার ৭০০ কোটি মার্কিন ডলারের পণ্য রপ্তানি হয়। এর মধ্যে গার্মেন্ট পণ্য রপ্তানির পরিমাণ ছিল দুই হাজার ১৫০ কেটি ডলার। এর বাইরে পাটপণ্য রপ্তানিতে ১০৩ কোটি ডলার, হিমায়িত খাদ্য ৫৪ কোটি ডলার, কৃষিপণ্য ৪০ কোটি ডলার, চামড়া ও চামড়াজাত পণ্য রপ্তানি হয়েছিল ৩৭ কোটি মার্কিন ডলার।

এনবিআরের হিসাবে রপ্তানি পণ্যে উৎসে  কর ছাড়ে প্রায় দুই হাজার কোটি টাকার রাজস্ব ছাড় দিতে হবে। তাই প্রতিষ্ঠানটি আশা করে যতটুকু রাজস্ব ছাড় দেওয়া হয়েছে তা পণ্য রপ্তানি বৃদ্ধির মাধ্যমে পূরণ হবে।

রাইজিংবিডি/ঢাকা/২৭জুলাই ২০১৪/এম এ রহমান/ইভা

     


Walton AC

আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

আবারো বা‌লিশ নি‌য়ে বিক্ষোভ

২০১৯-০৫-২১ ২:৫০:০৭ পিএম