বিশ্বকাপের ইতিহাসে সেরা দশ রান সংগ্রাহক : পর্ব-১

প্রকাশ: ২০১৯-০৬-১২ ৮:৩৩:৫৯ পিএম
মো. নুরুল আমিন | রাইজিংবিডি.কম

মো. নুরুল আমিন : ক্রিকেট হয়তো দিনে দিনে ছোট হয়ে আসছে। কিন্তু ৪৪ বছর পরেও ওয়ানডে বিশ্বকাপ এখনো সীমিত ওভার ক্রিকেটে ব্যাটিং কারিশমা প্রদর্শনের সবচেয়ে বড় জায়গা। টি-টোয়েন্টি এর প্রসার, ব্যাটিংয়ে বিপ্লব নিয়ে আসলেও ওয়ানডে বিশ্বকাপের কাছে তা এখনো নস্যি। চলমান দ্বাদশ বিশ্বকাপ উপলক্ষে দেখে নেয়া যাক ক্রিকেটের সর্বোচ্চ এই মর্যাদার আসরের ১০ জন সর্বোচ্চ রান সংগ্রাহকদের। আজ প্রকাশিত হল প্রথম পর্ব।

অ্যাডাম গিলক্রিস্ট (৩৬.১৬ গড়ে ১০৮৫ রান, শতক ১ টি, অর্ধশতক ৮ টি) : উইকেটের সামনে ও পেছনে সমান দক্ষ গিলক্রিস্ট টপ অর্ডারে নেমে ঝড় তোলায় খুব পরিচিত নাম। তার পরিসংখ্যানও বলে সে কথাই। তিনবারের বিশ্বকাপজয়ী গিলক্রিস্ট বিশ্বকাপে ৩১ ইনিংসে ৯৮ স্ট্রাইক রেটে করেছেন ১০৮৫ রান। ২০০৭ বিশ্বকাপের ফাইনালে শ্রীলংকার বিপক্ষে তার করা ১৪৯ রানের অনবদ্য ইনিংস এখনো পর্যন্ত ফাইনালে ব্যক্তিগত সর্বোচ্চ স্কোর। পাশাপাশি বিশ্বকাপে উইকেটকিপার হিসেবে সর্বোচ্চ ক্যাচের রেকর্ড ও তার দখলে।

মাহেলা জয়াবর্ধনে (৩৫.৪৮ গড়ে ১১০০ রান, শতক ৪ টি, অর্ধশতক ৫ টি) : ১৯৯৯ সালে ২১ বছর বয়সে বিশ্বকাপে অভিষেকের পর জয়াবর্ধনে খেলেছেন আরো ৪ টি বিশ্বকাপ। যার সর্বশেষটি ২০১৫ সালে। সেঞ্চুরিও করেছেন ৪টি। ২০১১ বিশ্বকাপ ফাইনালে ভারতের বিপক্ষে তার ১০৩ রানের অপরাজিত ইনিংসটি এখন পর্যন্ত ফাইনালে হারা দলের হয়ে একমাত্র সেঞ্চুরি। ২০০৭ সালে তার অধিনায়কত্বেই ফাইনালে উঠেছিল শ্রীলঙ্কা।

তিলকারত্নে দিলশান (৫২.৯৫ গড়ে ১১১২ রান, শতক ৪ টি, অর্ধশতক ৪ টি) : অনেক দেরিতে এসে ক্যারিয়ারে আলোর মুখ দেখলেও শেষদিকে এসে দুটি দুর্দান্ত বিশ্বকাপ সহ অনবদ্য ফর্মে সেটি পুষিয়েও নিয়েছেন তিলকারত্নে দিলশান। ২০১১ বিশ্বকাপে ৫০০ রান নিয়ে সর্বোচ্চ রান সংগ্রাহক দিলশান ওপেনিং এ নেমে দ্রুত রান তুলতে দক্ষ ছিলেন। ২০১৫ সালে বাংলাদেশের বিপক্ষে তার করা ১৬১ রান শ্রীলঙ্কার হয়ে এখনো বিশ্বকাপে সর্বোচ্চ রানের ইনিংস।

জ্যাক ক্যালিস (৪৫.৯২ গড়ে ১১৪৮ রান, শতক ১ টি ও অর্ধশতক ৯ টি) : পাঁচটি বিশ্বকাপ খেলা জ্যাক ক্যালিস দক্ষিন আফ্রিকার মিডল অর্ডারে আস্থার প্রতীক হয়েছিলেন প্রায় দুই দশক। ১৯৯৬ সালে ২০ বছর বয়সে অভিষেকের পর ক্যালিস খেলেছেন মোট ৩৬ ম্যাচ। ২০০৭ সালে তার সফলতম বিশ্বকাপে তুলেছিলেন প্রায় ৮১ গড়ে ৪৮৫ রান।  ৯টি অর্ধশতক নিয়ে শচীনের পর বিশ্বকাপে দ্বিতীয় সর্বোচ্চ অর্ধশতকের মালিক জ্যাক ক্যালিস। তার একমাত্র সেঞ্চুরিটি এসেছিল ২০০৭ সালে নেদারল্যান্ডসের বিপক্ষে।

সানাথ জয়সুরিয়া ( ৩৪ গড়ে ১১৬৫ রান, শতক ৩ টি, অর্ধশতক ৬ টি) : শ্রীলঙ্কার ১৯৯৬ বিশ্বকাপ জয়ের অন্যতম কারিগর জয়সুরিয়া ১৯৯২ থেকে ২০০৭ সাল পর্যন্ত মোট ৫টি বিশ্বকাপ খেলেছেন, এই সময়ে মাঠে নেমেছেন মোট ৩৮ বার। ১৯৯৬ বিশ্বকাপে পাওয়ার প্লেতে মারমুখি ব্যাটিং করে আলোচনায় আসা জয়সুরিয়া ক্যারিয়ারের শেষ পর্যন্ত খেলেছেন একইভাবে। ২০০৩ সালে তার অধিনায়কত্বে সেমিফাইনালে উঠে শ্রীলঙ্কা, সেবার নিউজিল্যান্ডের বিপক্ষে গ্রুপ পর্বে করা ১২০ রান তার সর্বোচ্চ বিশ্বকাপ ইনিংস। ২০০৭ আসরে ২ শতক ও সমান সংখ্যক অর্ধশতকে ৪৬৭ রান ব্যাট হাতে তার সফলতম বিশ্বকাপ।




রাইজিংবিডি/ঢাকা/১২ জুন ২০১৯/নুরুল আমিন/আমিনুল

     


Walton AC

আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

বিশ্ব রেফ্রিজারেশন দিবস পালিত

২০১৯-০৬-২৬ ৯:৪৬:১৩ পিএম

ভারতের বিপক্ষে ভাগ্য সহায় হয় না!

২০১৯-০৬-২৬ ৯:৩৪:৪১ পিএম

আর আমেরিকা যেতে চাইবে না তারা

২০১৯-০৬-২৬ ৯:১৬:৩৮ পিএম
জেএফএ কাপ-২০১৯

আনিকার ডাবল হ্যাটট্রিকে ঠাকুরগাঁও’র বড় জয়

২০১৯-০৬-২৬ ৮:৫৯:৩৯ পিএম

নিশামের ৯৭-এ নিউজিল্যান্ডের ২৩৭

২০১৯-০৬-২৬ ৮:৫১:৩০ পিএম