নিশামের ৯৭-এ নিউজিল্যান্ডের ২৩৭

প্রকাশ: ২০১৯-০৬-২৬ ৮:৫১:৩০ পিএম
আবু হোসেন পরাগ | রাইজিংবিডি.কম

ক্রীড়া প্রতিবেদক : শাহিন শাহ আফ্রিদির তোপে পড়ে অল্প রানেই গুটিয়ে যাওয়ার শঙ্কায় পড়েছিল নিউজিল্যান্ড। তবে জেমস নিশামের দুর্দান্ত ব্যাটিংয়ে পাকিস্তানের বিপক্ষে লড়াকু পুঁজি পেয়েছে কিউইরা।

বার্মিংহামের এজবাস্টনে বুধবার ৪৬ রানে ৪, ৮৩ রানে ৫ উইকেট হারিয়েছিল নিউজিল্যান্ড। শেষ পর্যন্ত তারা ৬ উইকেটে করেছে ২৩৭ রান।

ছয় নম্বরে নেমে ক্যারিয়ার সেরা অপরাজিত ৯৭ রানের দুর্দান্ত ইনিংস খেলেন নিশাম। ষষ্ঠ উইকেটে তিনি কলিন ডি গ্রান্ডহোমের সঙ্গে গড়েন ১৩২ রানের অসাধারণ এক জুটি। গ্র্যান্ডহোম করেন ৬৪ রান। কেন উইলিয়ামসনের ব্যাট থেকে আসে ৪১ রান। আফ্রিদি নেন ৩ উইকেট।

এই ম্যাচ জিতলেই বিশ্বকাপের সেমিফাইনাল নিশ্চিত হয়ে যাবে নিউজিল্যান্ডের। শেষ চারের আশা বাঁচিয়ে রাখতে জিততে হবে পাকিস্তানকে।

সকালের বৃষ্টিতে আউটফিল্ড ভেজা থাকায় ম্যাচ শুরু হয়েছিল এক ঘণ্টা দেরিতে। টস জিতে ব্যাটিংয়ে নেমে মোহাম্মদ হাফিজকে প্রথম বলেই চার মেরে শুরু করেছিলেন মার্টিন  গাপটিল। কিন্তু দ্বিতীয় ওভারে মোহাম্মদ আমিরের প্রথম বলেই ফেরেন টুর্নামেন্টজুড়ে নিজেকে মেলে ধরতে ব্যর্থ হওয়া কিউই ওপেনার। ৫ রান করা গাপটিল অফ স্টাম্পের ফুল লেংথ বলে টেনে আনেন স্টাম্পে।

আমিরের দেখানো পথ ধরে নিউজিল্যান্ডের টপ অর্ডার গুঁড়িয়ে দেন আফ্রিদি। তরুণ বাঁহাতি পেসার নিজের চার ওভারের মধ্যে সাজঘরে ফেরান তিন ব্যাটসম্যানকে। অফ স্টাম্পের বাইরের বল ড্রাইভ করে প্রথম স্লিপে ক্যাচ দেন কলিন মানরো (১২)। উইকেটকিপার সরফরাজ আহমেদের দারুণ ক্যাচে ফেরেন রস টেলর (৩)। উইকেটের পেছনে ক্যাচ দেন টম ল্যাথামও (১)।

তখন ৪৬ রানে ৪ উইকেট হারিয়ে ভীষণ বিপদে নিউজিল্যান্ড। তখনো এক প্রান্ত আগলে রেখেছিলেন তিন নম্বরে নামা অধিনায়ক উইলিয়ামসন। পঞ্চম উইকেটে তিনি নিশামের সঙ্গে প্রতিরোধের চেষ্টা করেন।

দুজন গড়ে ফেলেছিলেন ৩৭ রানের জুটি। এরপরই দারুণ এক ডেলিভারিতে উইলিয়ামসনকে উইকেটের পেছনে ক্যাচ বানিয়ে জুটি ভাঙেন লেগ স্পিনার শাদাব খান। ৬৯ বলে ৪ চারে উইলিয়ামসন করেন ৪১ রান।

এরপরই ইনিংসে নিজেদের সেরা সময়টা কাটায় নিউজিল্যান্ড। পাল্টা আক্রমণে উল্টো পাকিস্তানের বোলারদের ওপর চাপ ফিরিয়ে দেন নিশাম ও গ্র্যান্ডহোম। দুজনই তুলে নেন ফিফটি। নিশাম ৭৭ বলে, গ্র্যান্ডহোম ৬৩ বলে। দুজনের জুটির শতরান পূর্ণ হয় ১১১ বলে।

দলের স্কোর দুইশ পার করে ফেরেন গ্র্যান্ডহোম। ৭১ বলে ৬ চার ও এক ছক্কায় ৬৪ রান করে রান আউটে কাটা পড়েন ডানহাতি ব্যাটসম্যান। শেষ বলে ওয়াহাব রিয়াজকে ছক্কায় উড়িয়ে ৯৭ রানে অপরাজিত থাকেন নিশাম। ১১২ বলে ৫ চার ও ৩ ছক্কায় ইনিংসটি সাজান বাঁহাতি ব্যাটসম্যান।

১০ ওভারে ২৮ রানে ৩ উইকেট নিয়ে পাকিস্তানের সেরা বোলার আফ্রিদি। আমির ৬৭ রানে ও শাদাব ৪৩ রানে নেন একটি করে উইকেট। ৫৫ রান দিয়ে উইকেটশূন্য ছিলেন ওয়াহাব।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৬ জুন ২০১৯/পরাগ

     


Walton AC

আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

‘দেশটাকে সবাই মিলে গড়তে হবে’

২০১৯-০৭-২০ ১০:৫৮:০১ পিএম

লাইফ জ্যাকেট ছাড়াই নদীতে, অতঃপর...

২০১৯-০৭-২০ ১০:৫০:২৪ পিএম

ব্যাডমিন্টন ক্রীড়াসামগ্রী বিতরণ

২০১৯-০৭-২০ ১০:২৮:২৫ পিএম

‘মাদক জাতিকে ধ্বংস করে’

২০১৯-০৭-২০ ১০:১৪:৫৮ পিএম

১০ রেস্টুরেন্টকে জরিমানা

২০১৯-০৭-২০ ৯:৩৯:০২ পিএম

বিপিএল মাতাবেন জেপি ডুমিনি

২০১৯-০৭-২০ ৯:২৫:৩৬ পিএম