‘গার্মেন্টসের পরেই ইলেকট্রনিক্স শিল্প স্থান পাবে’

প্রকাশ: ২০১৮-০২-০৫ ৪:৫৯:০৫ পিএম
এম এ রহমান | রাইজিংবিডি.কম

অর্থনৈতিক প্রতিবেদক : সরকারের পৃষ্ঠপোষকতা ও সহযোগিতা অব্যাহত থাকলে বাংলাদেশে গার্মেন্টস শিল্পের পরেই ইলেকট্রনিক্স শিল্প স্থান করে নেবে বলে মন্তব্য করেছেন দেশের শীর্ষ ইলেকট্রিক্যাল, ইলেকট্রনিক্স  ও হোম অ্যাপ্লায়েন্স পণ্য উৎপাদন ও বাজারজাতকারী প্রতিষ্ঠান ওয়ালটন গ্রুপের পরিচালক এস এম মাহবুবুল আলম।

সোমবার এনবিআরের সম্মেলন কক্ষে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় সর্বোচ্চ ভ্যাট প্রদানকারী প্রতিষ্ঠানের সম্মাননা সনদ ও পুরস্কার গ্রহণের পর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় এ মন্তব্য করেন তিনি।

এস এম মাহবুবুল আলম বলেন, এ অর্জন আমাদের ক্রেতাদের।  যারা দেশীয় পণ্য ক্রয় করে যথাযথ ভ্যাট দিয়েছেন। আমরা কেবল সরকারের কোষাগারে ওই ভ্যাট জমা দিয়েছি। ক্রেতাদের কাছ থেকে আইন অনুযায়ী ভ্যাট সংগ্রহ করা আমাদের দায়িত্ব। এনবিআর তথা সরকারকে ধন্যবাদ তারা দেশীয় শিল্প বিকাশে যথেষ্ট সহযোগিতা করেছে। সরকার দেশীয় শিল্পপ্রতিষ্ঠানকে যথেষ্ট গুরুত্ব দেয়।



তিনি আরো বলেন, এ দেশে গার্মেন্টস শিল্পের পরেই ইলেকট্রনিক্স শিল্পের অপার সম্ভাবনা রয়েছে। সরকারের পৃষ্ঠপোষকতা ও সহযোগিতা অব্যাহত থাকলে গার্মেন্টস শিল্পের পর এ শিল্প একদিন স্থান করে নিতে পারে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত সর্বোচ্চ ভ্যাট প্রদানকারী ১০ প্রতিষ্ঠানকে সম্মাননা সনদ ও পুরস্কার প্রদান করেন।

সর্বোচ্চ ১০ ভ্যাট প্রদানকারী প্রতিষ্ঠানগুলো হলো- ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ লিমিটেড, র‌্যাংগস ইলেকট্রনিক্স লিমিটেড, হাতিল কমপ্লেক্স লিমিটেড, সি পি বাংলাদেশ কোম্পানি লিমিটেড, আরএফএল প্লাস্টিক লিমিটেড, বাটারফ্লাই প্লাস্টিক লিমিটেড, ডিউরেবল প্লাস্টিক লিমিটেড, আকতার ম্যাট্রেস ইন্ডাস্ট্রিজ লিমিটেড, রংপুর মেটাল ইন্ডাস্ট্রিজ লিমিটেড ও এগ্রিকালচারাল মার্কেটিং কোম্পানি লিমিটেড।

অভ্যন্তরীণ সম্পদ বিভাগের জ্যেষ্ঠ সচিব ও জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর অর্থনীতিবিষয়ক উপদেষ্টা ড. মসিউর রহমান।



এবার মেলায় অংশ নেওয়া প্রতিষ্ঠানগুলো ৫.২ কোটি টাকা রাজস্ব দিয়েছে। যা গত বছরের তুলনায় ৩৮ শতাংশ বেশি।

২৩তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় সরকারি কোষাগারে সর্বোচ্চ ভ্যাট প্রদানকারী প্রতিষ্ঠান হিসেবে স্বীকৃতি পাওয়ার পাশাপাশি প্রিমিয়াম প্যাভিলিয়ন ক্যাটাগরিতে যৌথভাবে দ্বিতীয় স্থান অধিকার করেছে ওয়ালটন।

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা (ডিআইটিএফ) দেশের সর্ববৃহৎ পণ্য মেলা হিসেবে পরিচিত। মেলায় সেরা ভ্যাটদাতার পুরস্কার চালুর পর থেকে প্রতিবছর সেরা ভ্যাটদাতার সম্মান পাচ্ছে ওয়ালটন। এছাড়া বেশ কয়েকবার সেরা প্যাভিলিয়নের পুরস্কারও পেয়েছে ওয়ালটন। বাণিজ্য মেলায় ৫৪০টি দেশি-বিদেশি প্রতিষ্ঠান অংশ নেয়।



রাইজিংবিডি/ঢাকা/৫ ফেব্রুয়ারি ২০১৮/এম এ রহমান/রফিক

   
 



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

রুবেলের ‘নষ্ট আমি’

২০১৮-০৮-১৮ ১:১৪:৪৭ পিএম

মওলানা আকরম খাঁ প্রয়াণের ৫০ বছর

২০১৮-০৮-১৮ ১:০৫:২৬ পিএম

অজ্ঞানপার্টির ৫৭ সদস্যসহ আটক ৭৯

২০১৮-০৮-১৮ ১২:৫৬:১০ পিএম

জমজমাট কোরবানির পশুর হাট

২০১৮-০৮-১৮ ১২:৫৩:০২ পিএম