এসএমইডিপি-২ এর অধীনে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত

প্রকাশ: ২০১৮-০২-০৬ ৭:৩৮:১০ পিএম
নাসির উদ্দিন | রাইজিংবিডি.কম

অর্থনৈতিক প্রতিবেদক : বাংলাদেশ ব্যাংক এবং ১০টি ব্যাংক ও নন-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানের মধ্যে সেকেন্ড স্মল অ্যান্ড মিডিয়াম সাইজড এন্টারপ্রাইজ ডেভেলপমেন্ট প্রজেক্ট (এসএমইডিপি-২) শীর্ষক তহবিল হতে পুনঃঅর্থায়ন গ্রহণের লক্ষ্যে অংশগ্রহণমূলক চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার রাজধানীর মতিঝিলে বাংলাদেশ ব্যাংকের জাহাঙ্গীর আলম কনফারেন্স হলে এক অনুষ্ঠানে এ চুক্তি স্বাক্ষরিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথির হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশের ব্যাংকের নির্বাহী পরিচালক মো. আব্দুর রহিম।

এ সময় আব্দুর রহিম বলেন, ‘সরকারের নীতির সঙ্গে সামঞ্জস্য রেখে সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোল (এসডিজি) অর্জনে বাংলাদেশ ব্যাংক তার প্রথাগত দায়িত্ব পালনের পাশাপাশি কটেজ, মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি শিল্প (সিএমএসএমই) খাতের উন্নয়নে এ খাতে ঋণ প্রদানকে গুরুত্ব প্রদান করছে।’

সিএমএসএমই খাত অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন, ধনী-দরিদ্র ও আঞ্চলিক বৈষম্য কমানো, নারী-পুরুষের সমতা বিধান ও নারীর ক্ষমতায়নে কার্যকর ভূমিকা রাখতে সক্ষম বলে উল্লেখ করার পাশাপাশি সংশ্লিষ্ট সকলকে এ বিষয়ে জনসচেতনতা বৃদ্ধির জন্যও সর্বাত্মক পদক্ষেপ গ্রহণের আহ্বান জানান তিনি।

অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংকের ফাইন্যান্সিয়াল ইনক্লুজন ডিপার্টমেন্টের মহাব্যবস্থাপক ও প্রকল্প পরিচালক মো. আবুল বশর প্রকল্প সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় সকলের সম্মুখে তুলে ধরেন এবং এসএমই খাতে ঋণ প্রদানে সচেষ্ট থাকার জন্য উপস্থিত সকলকে অনুরোধ জানান।

চুক্তির এ পর্যায়ে মোট ১০টি প্রতিষ্ঠান অংশগ্রহণ চুক্তি স্বাক্ষর করে। অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলো হচ্ছে- মধুমতি ব্যাংক লি., মিডল্যান্ড ব্যাংক লি., এনআরবি ব্যাংক লি., প্রাইম ব্যাংক লি., সাউথউস্ট ব্যাংক লি., প্রিমিয়ার ব্যাংক লি., মেরিডিয়ান ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লি., মাইডাস ফাইন্যান্সিং লি., ন্যাশনাল ফাইন্যান্স লি. এবং উত্তরা ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লি.।

ঢাকা ও চট্টগ্রাম মেট্রোপলিটন এলাকার বাইরে অবস্থিত কুটির, মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি শিল্পখাত উন্নয়নের উদ্দেশ্যে আর্থিক সেবা সম্প্রসারণের লক্ষ্যে এশীয় উন্নয়ন ব্যাংক এবং বাংলাদেশ সরকারের যৌথ অর্থায়নে ২৪০ মিলিয়ন মার্কিন ডলার সমমূল্যের উক্ত পুনঃঅর্থায়ন তহবিলটি গঠন করা হয়েছে।

উল্লেখ্য, প্রথম পর্যায়ে বিগত ১০ জানুয়ারি, ২০১৮ তারিখে এসএমইডিপি-২ প্রকল্পের আওতায় আরো ১৯টি প্রতিষ্ঠান অংশগ্রহণমূলক চুক্তি স্বাক্ষর করে।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন সাউথউস্ট ব্যাংক লি. এর ব্যবস্থাপনা পরিচালক এম কামাল হোসেন, মধুমতি ব্যাংক লি. এর ব্যবস্থাপনা পরিচালক মো. শফিউল আজম, মাইডাস ফাইন্যান্সিং লি. এর ব্যবস্থাপনা পরিচালক শফিক-উল-আজম এবং উত্তরা ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লি. এর ব্যবস্থাপনা পরিচালক এস এম শামছুল আরেফিন, বাংলাদেশ ব্যাংকের ফাইন্যান্সিয়াল ইনক্লুজন ডিপার্টমেন্টের উপমহাব্যবস্থাপক মো. আনোয়ারুল ইসলাম, মোহাম্মদ আবুল হাসেম, অংশগ্রহণকারী ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানসমূহের ব্যবস্থাপনা পরিচালকসহ অন্যান্য কর্মকর্তাবৃন্দ।



রাইজিংবিডি/ঢাকা/৬ ফেব্রুয়ারি ২০১৮/নাসির/সাইফুল

   
 



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

রুবেলের ‘নষ্ট আমি’

২০১৮-০৮-১৮ ১:১৪:৪৭ পিএম

মওলানা আকরম খাঁ প্রয়াণের ৫০ বছর

২০১৮-০৮-১৮ ১:০৫:২৬ পিএম

অজ্ঞানপার্টির ৫৭ সদস্যসহ আটক ৭৯

২০১৮-০৮-১৮ ১২:৫৬:১০ পিএম

জমজমাট কোরবানির পশুর হাট

২০১৮-০৮-১৮ ১২:৫৩:০২ পিএম