ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

বিএবির অ্যাক্রেডিটেশন সনদ পেল ৫ ল্যাবরেটরি

নাসির উদ্দিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৩৫, ১৫ ফেব্রুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বিএবির অ্যাক্রেডিটেশন সনদ পেল ৫ ল্যাবরেটরি

অর্থনৈতিক প্রতিবেদক : আন্তর্জাতিক রপ্তানি বাণিজ্যে বাংলাদেশের অবস্থান শক্তিশালী করতে পাঁচটি দেশীয় ও বহুজাতিক ল্যাবরেটরিকে সনদ দিয়েছে বাংলাদেশ অ্যাক্রেডিটেশন বোর্ড (বিএবি)।

এগুলো হচ্ছে- বহুজাতিক প্রতিষ্ঠান এসজিএস বাংলাদেশ লিমিটেড ও আইটিএস ল্যাবটেস্ট লিমিটেড, দেশীয় টেক্সটাইল টেস্টিং ল্যাবরেটরি এসিআই সোর্সিং ও মেটারিয়াল টেস্টিং ল্যাবরেটরি বিএমটিআই এবং ইউনাইটেড হসপিটাল মেডিক্যাল টেস্টিং ল্যাবরেটরি।

বৃহস্পতিবার শিল্প মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে ল্যাবরেটরিগুলোর প্রতিনিধিদের হাতে আনুষ্ঠানিকভাবে এ অ্যাক্রেডিটেশন সনদ তুলে দেন শিল্পসচিব মোহাম্মদ আব্দুল্লাহ্।

বিএবির মহাপরিচালক মো. মনোয়ারুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সহিদুল ইসলাম, ইউনাইটেড হসপিটালের প্রতিনিধি ব্রিগেডিয়ার জেনারেল (অবসরপ্রাপ্ত) অধ্যাপক জাহিদ মাহমুদ, বিএমটিএলের নির্বাহী পরিচালক ড. আহসানুল জলিল, এসিআই সোর্সিংয়ের ব্যবস্থাপক শেখ এরশাদ উদ্দিন, আইটিএস ল্যাবটেস্ট বাংলাদেশ লিমিটেডের ঊর্ধ্বতন ব্যবস্থাপক গৌতম কুমার রায়, এসজিএস বাংলাদেশ লিমিটেডের বাংলাদেশ কান্ট্রি বিজনেস ম্যানেজার আব্দুর রশিদ।  

অনুষ্ঠানে ল্যাবরেটরির প্রতিনিধিরা বাংলাদেশে অ্যাক্রেডিটেশন কার্যক্রমে গুরুত্বপূর্ণ ভূমিকা পালনের জন্য বিএবির প্রশংসা করে বলেন, বিএবির অ্যাক্রেডিটেশন ও প্রশিক্ষণ কার্যক্রমের ফলে ইতোমধ্যে দেশে স্থাপিত স্থানীয় ও বহুজাতিক ল্যাবরেটরিগুলোর গুণগতমান বেড়েছে। এর ফলে আন্তর্জাতিক বাণিজ্যে বাংলাদেশের ল্যাবরেটরিগুলো থেকে প্রদত্ত অ্যাক্রেডিটেশন সনদ গ্রহণযোগ্য হচ্ছে। বাংলাদেশ অ্যাক্রেডিটেশন বোর্ডের কর্মপরিধি বিস্তারের পাশাপাশি এর কার্যক্রম সম্পর্কে প্রচার বৃদ্ধি করা উচিত।

শিল্পসচিব বলেন, অতীতে পণ্যের গুণগতমানের জন্য আন্তর্জাতিক বাজারে বাংলাদেশি পণ্যের রপ্তানি হোঁচট খেয়েছে। এ অবস্থার উত্তরণে বর্তমান সরকার বাংলাদেশ অ্যাক্রেডিটেশন বোর্ডের কার্যক্রম জোরদার করেছে। পাশাপাশি জাতীয় মান নির্ধারণী প্রতিষ্ঠান বিএসটিআইকে শক্তিশালী করা হয়েছে। আন্তর্জাতিক বাজারে বাংলাদেশি পণ্যের রপ্তানি বাড়াতে বিএবির কর্মপরিধি সম্প্রসারণের পাশাপশি এর প্রচার জোরদার করা হবে।

পণ্য উৎপাদন ও গুণগতমান নির্ধারণের ক্ষেত্রে স্বচ্ছতা, সততা ও ন্যায়পরায়ণতার সঙ্গে দায়িত্ব পালন করে শিল্পসমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণের অভিযাত্রাকে এগিয়ে নিতে সংশ্লিষ্ট সবার প্রতি আহ্বানও জানান তিনি।



রাইজিংবিডি/ঢাকা/১৫ ফেব্রুয়ারি ২০১৮/নাসির/এসএন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়