প্রাক বাজেট আলোচনা শুরু হচ্ছে ৮ মার্চ

প্রকাশ: ২০১৮-০৩-০৭ ৯:০৭:৪১ পিএম
কেএমএ হাসনাত | রাইজিংবিডি.কম

বিশেষ প্রতিবেদক: আগামীকাল ৮ মার্চ শুরু হচ্ছে ২০১৮-২০১৯ অর্থবছরের প্রাক বাজেট আলোচনা। ২০১৮-২০১৯ অর্থবছরের বাজেট নিয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত অর্থনীতিবিদ, গবেষণা প্রতিষ্ঠান, ব্যবসায়ী ও সাংবাদিক সংগঠনসহ সমাজের বিভিন্ন স্তরের প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় করবেন।

অর্থমন্ত্রী প্রতিবারই বাজেটের স্বচ্ছতা এবং অংশীদারিত্ব নিশ্চিত করতে সমাজের বিভিন্ন দায়িত্বশীল সংগঠন ও ব্যক্তির সঙ্গে মতবিনিময় করেন। এসব আলোচনা থেকে তাদের সুচিন্তিত মতামত বাজেটে প্রতিফলিত হয় বলে অর্থবিভাগ সূত্রে জানা গেছে। 

সূত্র জানায়, প্রথা অনুযায়ী এরই মধ্যে গত ২৯ জানুয়ারি সর্বদলীয় সংসদীয় গ্রুপের সঙ্গে প্রাক-বাজেট আলোচনা সম্পন্ন হয়েছে। আগামী ৮ মার্চ সন্ধ্যায় রাষ্ট্রীয় অতিথি ভবন ‘পদ্মায়’ পলিসি রিসার্চ ইনস্টিটিউট (পিআরআই), ইকোনমিক রিসার্চ গ্রুপ (ইআরজি), বাংলাদেশ ইনস্টিটিউট অব ডেভেলপমেন্ট স্টাডিজ (বিআইডিএস) এবং বাংলাদেশ অর্থনীতি সমিতি/কার্যকরি কমিটি'র সদস্যদের সঙ্গে বৈঠক অনুষ্ঠিত হবে।

আগামী ১১ মার্চ বিকাল ৩টায় জাতীয় সংসদের ৪টি স্থায়ী কমিটির (অর্থমন্ত্রণালয়, পরিকল্পনা মন্ত্রণালয়, সরকারি হিসাব সম্পর্কিত স্থায়ী কমিটি এবং সরকারি প্রতিষ্ঠান কমিটি) সভাপতি ও সদস্যদের সঙ্গে প্রাক-বাজেট আলোচনা শেরে বাংলা নগরস্থ এনইসি ভবনে অনুষ্ঠিত হবে।

১২ মার্চ দেশের খ্যাতিমান অর্থনীতিবিদ ও পেশাাজীবীদের সঙ্গে প্রাক-বাজেট আলোচনা হবে শেরে বাংলা নগরস্থ এনইসি ভাবনে বিকাল ৩টায়।

এফবিসিসিআই এবং বেসরকারি টেলিভিশন এনটিভি’র যৌথ উদ্যোগে আয়োজিত ‘কেমন বাজেট চাই’ রাজধানীর হোটেল সোনারগাঁ থেকে ১৩ মার্চ সন্ধ্যা ৬টায় সরাসরি সম্প্রচার হবে।

১৪ মার্চ সন্ধ্যা ৭টায় রাষ্ট্রীয় অতিথি ভবন ‘পদ্মায়’ বিভিন্ন  মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতিদের সঙ্গে প্রথম পর্বের মতবিনিময় অনুষ্ঠিত হবে। ১৮ মার্চ সকাল ১০টায় বিভিন্ন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতিদের সঙ্গে দ্বিতীয় পর্বের মতবিনিময় অনুষ্ঠিত হবে শেরে বাংলা নগরস্থ এনইসি ভবনে।

প্রতিবারের মত এবারও বেসরকারি টেলিভিশন চ্যানেল আই আয়োজন করেছে ‘কৃষি বাজেট, কৃষকের বাজেট’ অনুষ্ঠানের। ১৯ মার্চ সিলেট সদর থেকে সন্ধ্যা ৭টায় সরাসরি সম্প্রচার করা হবে অনুষ্ঠানটি।

সরকারের সব মন্ত্রণালয় ও বিভাগগুলোর সিনিয়র সচিবদের সঙ্গে শেরে বাংলা নগরস্থ এনইসি ভবনে প্রাক-বাজেট আলোচনা হবে ২৯ মার্চ বিকাল ৩টায়। অন্যদিকে অন্যান্য মন্ত্রণালয় ও বিভাগের সচিবদের সঙ্গে প্রাক-বাজেট আলোচনা অনুষ্ঠিত হবে ৮ এপ্রিল বিকাল ৩টায়, শেরে বাংলা নগরস্থ এনইসি ভবনে।

ইলেক্ট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সম্পাদক ও সাংবাদিকদের সঙ্গে প্রাক-বাজেট আলোচনা অনুষ্ঠিত হবে ৯ এপ্রিল সন্ধ্যা ৬টায় রাষ্ট্রীয় অতিথি ভবন ‘পদ্মায়’।

৩৯ তম এনবিআর এবং এফবিসিসিআই পরামর্শক কমিটির বৈঠক অনুষ্ঠিত হবে ১২ এপ্রিল সকাল ১০টায়  রাজধানীতে হোটেল সোনারগাঁওয়ে।

অর্থনীতি বিষয়ক সাংবাদিকদের সংগঠন ইকোনমিক রিপোর্টার্স ফোরাম (ইআরএফ) এর সঙ্গে প্রাক-বাজেট আলোচনা হবে ৯ মে সকাল ১১টায় শেরে বাংলা নগরস্থ এনইসি ভবনে।

এনজিও নেতৃবৃন্দের সঙ্গে প্রাক-বাজেট আলোচনা অনুষ্ঠিত হবে ১০ এপ্রিল সকাল ১১টায় শেরেবাংলা নগরস্থ এনইসি ভবনে।

মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এমসিসিআই) এবং মাছরাঙা টেলিভিশন আয়োজিত প্রাক-বাজেট আলোচনা অনুষ্ঠিত হবে ১১ এপ্রিল সন্ধ্যা ৭টায় বসুন্ধরা কনভেশনাল হল-২ এ।

সূত্র জানিয়েছে, অর্থমন্ত্রীর রাষ্ট্রীয় জরুরী প্রয়োজনে প্রাক-বাজেট আলোচনার এ সময়সূচি এবং স্থান পরিবর্তন হতে পারে। 



রাইজিংবিডি/ঢাকা/৭ মার্চ ২০১৮/হাসনাত/শাহনেওয়াজ

   
 



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

যশোরে রেললাইনের পাশে ২ লাশ

২০১৮-০৭-২৩ ১:৫৩:৪৩ পিএম

চাদে বোকো হারামের হামলায় নিহত ১৮

২০১৮-০৭-২৩ ১:৫২:২৪ পিএম

বিকেল ইসির সাথে বিএনপির বৈঠক

২০১৮-০৭-২৩ ১:৩৮:২৯ পিএম

ইমরান এইচ সরকারের হাইকোর্টে রিট

২০১৮-০৭-২৩ ১:১১:৩৯ পিএম

এবার বাবার প্রযোজনায় জানভি?

২০১৮-০৭-২৩ ১২:৫৯:৪৫ পিএম

জার্মানির হয়ে আর খেলবেন না ওজিল

২০১৮-০৭-২৩ ১১:১১:২৭ এএম