সরবরাহ বাড়ায় কমছে পেঁয়াজের দাম

প্রকাশ: ২০১৮-০৩-১০ ৪:৪৬:৩৫ পিএম
নাসির উদ্দিন | রাইজিংবিডি.কম

অর্থনৈতিক প্রতিবেদক : পেঁয়াজের সরবরাহ বাড়ায় এর দাম কমছে। সংশ্লিষ্টরা বলছেন, দাম এখনও স্বাভাবিক পর্যায়ে না এলেও কমতে শুরু করায় স্বস্তির নিঃশ্বাস ফেলছেন ক্রেতারা।

তারা জানান, আমদানি করা পেঁয়াজের দাম কমায় ও বর্তমানে এর সরবরাহ বাড়ায় এটি বাজারে পর্যাপ্ত পরিমানে রয়েছে। বিক্রিও করা যাচ্ছে কম দামে।

শনিবার রাজধানীতে খুচরা বাজার ঘুরে দেখা যায়, দেশি পেঁয়াজ মান ভেদে কেজিতে বিক্রি হচ্ছে ৪০ থেকে ৪৫ টাকা দরে এবং আমদানি করা পেঁয়াজ মান ভেদে বিক্রি হচ্ছে ৩৫ থেকে ৪০ টাকা দরে।

দাম কমার বিষয়ে জিগাতলা কাঁচাবাজারের পাইকারি বিক্রেতা আনোয়ার বলেন, ‘দুই সপ্তাহ আগে থেকেই আমদানি করা পেঁয়াজের মূল্য কমে যাচ্ছে। ফলে আমরাও কম দামে বিক্রি করতে পারছি। সামনের দিনগুলোতে পেঁয়াজের দাম আরো কমে স্বাভাবিক পর্যায়ে চলে আসবে বলে আশা করা যায়।’

এদিকে পেঁয়াজের দাম কমার বিষয়ে অন্যরকম কথা বললেন নিউমার্কেট কাঁচাবাজারের মুদি দোকানি রব্বানি। তিনি বলেন, ‘কোন জিনিসের দাম একবার বেড়ে গেলে তা আর সহজে কমতে চায় না। পাইকার সিন্ডিকেটের কারণেই তা কমে না। আমরা বেশি দামে কিনি তাই বেশি দামে বিক্রি করি। এখন পেঁয়াজের দাম যা আছে তার নিচে আর যাওয়ার সম্ভাবনা নেই। হয়তো আর ৫ থেকে ১০ টাকা কমবে,  তবে এর বেশি নয়।’

উল্লেখ্য, দেশে তিন দফা বন্যা ও পেঁয়াজ আমদানির প্রধান বাজার ভারতে বন্যায় পেঁয়াজের চাষ ব্যাহত হওয়ায় আশ্বিন মাসের শেষের দিকে দেশের বাজারে বাড়তে শুরু করে পেঁয়াজের দাম। এরপর দফায় দফায় বেড়ে দেশি পেঁয়াজের দাম পৌঁছায় কেজি প্রতি ১৫০ থেকে ১৬০ টাকায়। আর আমদানি করা পেঁয়াজের দাম পৌঁছায় ৯০ থেকে ১০০ টাকায়।



রাইজিংবিডি/ঢাকা/১০ মার্চ ২০১৮/নাসির/শাহনেওয়াজ

   
 



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

টিভিতে আজকের খেলা

২০১৮-০৭-২০ ৮:২৮:৪২ এএম

এ সপ্তাহের রাশিফল (২০-২৬ জুলাই)

২০১৮-০৭-২০ ৮:০২:২৯ এএম

হাড়ের সমস্যার ৯ লক্ষণ

২০১৮-০৭-২০ ৮:০২:১০ এএম

স্মার্টফোনে এবার গরিলা গ্লাস-৬

২০১৮-০৭-২০ ৮:০০:৪১ এএম

নার্ভাস আবির

২০১৮-০৭-২০ ৭:৫৯:০৪ এএম

স্বপনকে ৭ টুকরো করে রত্না ও পিন্টু

২০১৮-০৭-১৯ ১০:৩৯:৩৯ পিএম

সুযোগের অপেক্ষায় আল-আমিন

২০১৮-০৭-১৯ ১০:২১:১২ পিএম

রংপুরে সেই ওসি স্ট্যান্ড রিলিজ

২০১৮-০৭-১৯ ৯:৫৭:০২ পিএম

রিয়ালে এখন ফ্রি-কিক নেবেন কে?

২০১৮-০৭-১৯ ৮:৫৮:২২ পিএম