ব্যয় দেখিয়ে বিদেশে অর্থপাচার করছে বহুমুখী কোম্পানি

প্রকাশ: ২০১৮-০৪-১০ ৭:১৭:৪৩ পিএম
এম এ রহমান | রাইজিংবিডি.কম

অর্থনৈতিক প্রতিবেদক : শেয়ারবাজারে তালিকাভূক্ত বহুমুখী কোম্পানিগুলো নানা ধরনের ব্যয় ও ফি দেখিয়ে বিদেশে অর্থপাচার করছে বলে দাবি করেছেন শেয়ারবাজার বিশ্লেষক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষক ড. আবু আহমেদ।

মঙ্গলবার সেগুনবাগিচায় জাতীয় রাজস্ব বোর্ডের সম্মেলন কক্ষে ২০১৮-১৯ অর্থবছরের প্রাক-বাজেট আলোচনা সভায় এ দাবি করেন ড. আবু আহমেদ।

প্রাক-বাজেট আলোচনা সভায় বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান পলিসি রিসার্চ ইনস্টিটিউট (পিআরআই) ও কর পরামর্শ সেবাবিষয়ক আন্তর্জাতিক পেশাজীবী প্রতিষ্ঠান প্রাইস ওয়াটার হাউজ কুপারসের (পিডব্লিউসি) নেতারা বাজেট প্রস্তাবনা পেশ করেন।

ড. আবু আহমেদ বলেন, শেয়ারবাজারে তালিকাভূক্ত বহুমুখী কোম্পানিগুলো নানা ধরনের ব্যয় ও ফি দেখিয়ে বিদেশে অর্থপাচার করছে। এগুলো বৈধ না অবৈধ পথে যাচ্ছে সে বিষয়ে পরিষ্কার কোনো দিকনির্দেশনা নেই। তাই এ অর্থ বৈধ পথে যাচ্ছে কি না সেই বিষয়গুলো খতিয়ে দেখা দরকার।

তিনি আরো বলেন, বহুমুখী কোম্পানি নামমাত্র শেয়ার শেয়ারবাজারে ছাড়ছে। আবার এ কোম্পানিগুলো ব্যবস্থাপনা ব্যয়সহ বিভিন্ন অজুহাত দেখিয়ে অর্থ কেটে নিচ্ছে। একই সঙ্গে লাইসেন্সসহ বিভিন্ন ফি দেখিয়েও অর্থ কেটে রাখছে এমন অভিযোগ রয়েছে। এগুলো কেটে রাখা কতটুকু বিধি মোতাবেক হচ্ছে, সেটি অনেকের অজানা। এ বিষয়গুলো আরো পরিষ্কার হওয়া উচিৎ। কারণ, শেয়ারবাজার খুব স্পর্শকাতর জায়গা। যেকোনো বিষয়ে একটি প্রভাব বাজারে পরে। বাজারের স্বার্থে এ বিষয়গুলোতে স্বচ্ছতা জরুরি হয়ে পড়েছে। তাই বাজারের উন্নয়নে এ কেটে রাখা অর্থ বৈধ না অবৈধ পথে যাচ্ছে সে বিষয়গুলো খতিয়ে দেখতে হবে।

আবু আহমেদ বলেন, দিন দিন শেয়ারবাজারের মূলধন বাড়ছে। অর্থনীতিতেও ইতিবাচক প্রভাব পড়ছে। শেয়ারবাজারকে আরো শক্তিশালী করার জরুরি। তাই অর্থনীতিতে শেয়ারবাজারের প্রভাব আরো বাড়াতে জাতীয় বাজেটে এর একটি খাত থাকা জরুরি বলে মনে করছি। পাশাপাশি বড় বড় ও ভালো কোম্পানিগুলোকে শেয়ারবাজারে তালিকাভুক্ত করতে বিশেষ ব্যবস্থা নেওয়াসহ তালিকাভুক্ত কোম্পানির করপোরেট করহার ৫ শতাংশ কমানো দরকার।

আলোচনা সভায় সভাপতিত্ব করেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মোশাররফ হোসেন ভুঁইয়া।

মোশাররফ হোসেন ভুঁইয়া বলেন, তালিকাভুক্ত কোম্পানির করপোরেট করহার কমানোর ব্যাপারে সরকার থেকে চাপ রয়েছে। শেয়ারবাজারকে আরো বেগবান করতে বাজেটে বিশেষ বিবেচনা পাবে। একই সঙ্গে অর্থ বৈধভাবে কাটছে কি না বা কোনো বিধি মোতাবেক হচ্ছে কিনা সেটিও খতিয়ে দেখা হবে।



রাইজিংবিডি/ঢাকা/১০ এপ্রিল ২০১৮/এম এ রহমান/রফিক

   
 


Walton AC

আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

টিভিতে আজকের খেলা

২০১৮-১২-১০ ৮:৫১:২৪ এএম

ছবিতে নজরকাড়া মীনাক্ষি

২০১৮-১২-১০ ৮:০৬:১৯ এএম

বিএনপি ছাড়লেন মনির খান

২০১৮-১২-০৯ ৮:৪৮:৩১ পিএম