সুপার মার্কেটের পণ্যে ভ্যাট বাতিলের দাবি

প্রকাশ: ২০১৮-০৪-১১ ৪:০৯:০০ পিএম
এম এ রহমান | রাইজিংবিডি.কম

অর্থনৈতিক প্রতিবেদক : অসম ভ্যাট আদায়ের কারণে ক্ষতিগ্রস্ত হচ্ছেন সুপার মার্কেটের ক্রেতারা। এ কারণে সুপার মার্কেটের পণ্যের ওপর ৪ শতাংশ ভ্যাট প্রত্যাহারের দাবি জানিয়েছে বাংলাদেশ সুপার মার্কেট ওনার্স অ্যাসোসিয়েশন।

বুধবার দুপুরে সেগুনবাগিচায় জাতীয় রাজস্ব বোর্ডের সম্মেলন কক্ষে ২০১৮-১৯ অর্থবছরের প্রাক-বাজেট আলোচনা সভায় এ দাবি জানায় সংগঠনটি।

বাংলাদেশ সুপার মার্কেট ওনার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক জাকির হোসেন সংগঠনটির পক্ষে এ দাবি উপস্থাপন করেন। আলোচনা সভায় সভাপতিত্ব করেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মোশাররফ হোসেন ভুঁইয়া।

জাকির হোসেন বলেন, ভ্যাট আদায়ের জটিলতা ও অব্যবস্থাপনার কারণে সুপার মার্কেটের অনেক পণ্য কিনতে ক্ষতিগ্রস্ত হচ্ছেন ক্রেতারা। এসব মার্কেটের পণ্য কিনতে অতিরিক্ত অর্থ গুনতে হচ্ছে ক্রেতাদের। কিন্তু খোলা মার্কেটে থেকে কিনলে তা হচ্ছে না। কারণ, সুপার মার্কেটে যেভাবে ভ্যাট আদায় করা হচ্ছে খোলা মার্কেটে তা হচ্ছে না। এ ভ্যাট আদায়ের অব্যবস্থাপনার কারণে সুপার মার্কেটগুলো ক্রেতা হারাচ্ছে। তাই সঠিক রাজস্ব আহরণের স্বার্থে সুপার মার্কেটের পণ্য কেনার ওপরে ৪ শতাংশ ভ্যাট বাতিল করা দরকার। তা  না হলে খোলা মার্কেটের ক্রেতারা যেন এ ভ্যাটের আওতায় আসে সে পদক্ষেপ নিতে হবে।

একই সঙ্গে রাজস্ব আদায় বাড়াতে সুপার মার্কেট ও খোলা মার্কেটের অসম ভ্যাট হার দূর করে সমান ভ্যাট রাখাসহ প্যাকেজ ভ্যাট দাবি করেন জাকির হোসেন।

এনবিআর চেয়ারম্যান মোশাররফ হোসেন ভুঁইয়া বলেন, অসম ভ্যাট হার আমরা দূর করব। ভ্যাটের জটিলতা ও গুরুত্বপূর্ণ বিযয়গুলো নিয়ে আলোচনা হচ্ছে। তবে আপনাদের বলছি, আপনারা জনগণের দেওয়া ভ্যাট ফাঁকি না দিয়ে এনবিআরে পৌঁছে দিবেন। মনে রাখতে হবে, রাজস্ব দিয়ে দেশের উন্নয়ন হয়।

প্রাক-বাজেট আলোচনায় বাংলাদেশ সিকিউরিটি সার্ভিসেস কোম্পানিজ ওনার্স অ্যাসোসিয়েশনের নেতারা বলেন, বর্তমানে ৭০০টি প্রাইভেট সিকিউরিটি কোম্পানি রয়েছে। সবমিলিয়ে প্রায় লক্ষাধিক কর্মকর্তা-কর্মচারী এসব কোম্পানিতে কাজ করছে।

আউট সোর্সিং অ্যাসোসিয়েশনের নেতারা বলেন, জোর করে নয়, হাসি মুখে কর দিতে চাই। এ ব্যাপারে এনবিআর কর্মকর্তাদের সহায়তা চাই। আবার গ্রাম পর্যায়ে শিক্ষার অবস্থা খুবই নাজুক। আমরা সেই পর্যায়ে সেবা দিতে চাই। সেই সেবা দিতে এনবিআরের সহয়তা চাচ্ছি।



রাইজিংবিডি/ঢাকা/১১ এপ্রিল ২০১৮/এম এ রহমান/রফিক

   
 


Walton AC

আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

সাফল্যে রঙিন বছর

২০১৮-১২-১৫ ১০:৫২:৩২ পিএম

যে ২৫ পাসওয়ার্ড ব্যবহার করবেন না

২০১৮-১২-১৫ ৮:৪৬:৫০ পিএম

৩০ ডিসেম্বর ভোটের বিপ্লব হবে : রব

২০১৮-১২-১৫ ৭:৫৯:৫০ পিএম