ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

আলাদা ব্যাংক চায় এসএমই ফাউন্ডেশন

হাসান মাহামুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:২৮, ৭ মে ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
আলাদা ব্যাংক চায় এসএমই ফাউন্ডেশন

নিজস্ব প্রতিবেদক : নিজস্ব খাতে আলাদা ব্যাংক তৈরির দাবি জানিয়েছে এসএমই ফাউন্ডেশন।

এর পেছনে যুক্তি হিসেবে ফাউন্ডেশনের পক্ষ থেকে বলা হয়েছে, বাংলাদেশের ৭০ শতাংশ মানুষ কৃষির সঙ্গে জড়িত। এই খাতে কর্মসংস্থান অন্যান্য খাতের চেয়ে বেশি। কৃষিসহ ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ীদের জন্য আলাদা ব্যাংক তৈরি করা দরকার।

সোমবার এসএমই ফাউন্ডেশনের বাজেট প্রস্তাবনা বিষয়ক সভায় বাংলাদেশ এগ্রো প্রসেসর্স অ্যাসোসিয়েশনের সভাপতি এএফএম ফখরুল ইসলাম মুন্সি এই দাবি তুলে ধরেন।

তিনি বলেন, বড় ও ছোট ব্যবসায়ীদের শুল্ক হার সমান হওয়ায় এক ধরনের বৈষম্য রয়েছে। কারণ কোটি টাকা বিনিয়োগকারী ব্যবসায়ী যে হারে শুল্ক পরিশোধ করে, একজন ক্ষুদ্র ব্যবসায়ীকেও একই সমান করপোরেট কর প্রদান করতে হয়। এই বৈষম্যটা দূর করা উচিৎ।

এসএমই ফাউন্ডেশনের পরামর্শক মো. শাহাবুদ্দিন বলেন, কৃষিক্ষেত্রে অনেক লুকায়িত কর্মসংস্থান রয়েছে। তাই পোশাক শিল্পের মত এই খাতের দিকে সরকারের নজর দেওয়া উচিৎ।

এসএমই ফাউন্ডেশনের পরিচালনা পর্ষদের সদস্য ইসমাত জেরিন খান বলেন, প্রতিটি ক্ষুদ্র উদ্যোক্তা প্রতিষ্ঠানকে ট্রেড লাইসেন্সের আওতায় আনা দরকার। তাহলে সরকারে রাজস্ব আরো বাড়বে।

এক্ষেত্রে সরকারকে কিছু গুরুত্বপূর্ণ পদক্ষেপ নেওয়ার পরামর্শ দিয়ে তিনি বলেন, ট্রেড লাইসেন্স প্রক্রিয়া আরো সহজ করতে হবে। ক্ষুদ্র উদ্যোক্তাদের যদি প্রথম ৫ বছর ট্যাক্স ফ্রি সুবিধা দেওয়া হয় তাহলে ছোট ব্যবসায়ীরা উৎসাহিত হবে বলে মনে করেন তিনি।

উল্লেখ্য, সভা থেকে এনবিআর বা জাতীয় রাজস্ব বোর্ডের কাছে বৈদ্যুতিক সরঞ্জামাদি আমদানি ট্যাক্স কমানো, প্লাস্টিক কাঁচামাল আমদানি ট্যাক্স কমানো, কৃষি প্রক্রিয়াজাতকরণ শিল্পে মূলধনী যন্ত্রপাতি আমদানি ট্যাক্স কমানো এবং কুটির শিল্প ও হস্ত শিল্পের ওপর থেকে ট্যাক্স কমানোর প্রস্তাব জানানো হয়।

সভায় ফাউন্ডেশনের পরিচালক পর্ষদের সদস্য মো. রাশেদুল করীম মুন্না, ইসমাত জেরিন খান, ব্যবস্থাপনা পরিচালক মো. সফিকুল ইসলাম, পরামর্শক মো. সাহাবুদ্দিন এবং ব্যবসায় সংগঠনের সদস্যরা উপস্থিত ছিলেন।



রাইজিংবিডি/ঢাকা/৭ মে ২০১৮/হাসান/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়