অ্যাকর্ডের মেয়াদ ছয় মাস বৃদ্ধি

প্রকাশ: ২০১৮-০৫-১০ ৫:৪০:৪৫ পিএম
নাসির উদ্দিন | রাইজিংবিডি.কম

অর্থনৈতিক প্রতিবেদক : বাংলাদেশে তৈরি পোশাক ক্রেতাদের আন্তর্জাতিক জোট অ্যাকর্ডের কার্যক্রমের মেয়াদ ছয় মাস বাড়িয়েছে সরকার।

বৃহস্পতিবার রাজধানীর কারওয়ানবাজারে বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) ভবনে যৌথ সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে এ কথা জানান সমিতির সভাপতি সিদ্দিকুর রহমান।

তিনি বলেন, অ্যাকর্ড বাংলাদেশের পোশাক খাতে নিরাপত্তার মান নিশ্চিত করার জন্য ৫ বছর মেয়াদের ঘোষণা দিয়ে কাজ শুরু করেছিল, যা চলতি মাসেই শেষ হবে। তবে তারা যেহেতু দীর্ঘদিন এখানে কাজ করেছে এবং তাদের কাজ বুঝে নেওয়ার জন্য বর্তমানে ডিআইএফইর প্রস্তুতি প্রায় শেষ পর্যায়ে আছে, তাই বিষয়টি বিবেচনায় নিয়ে সরকার আরো ৬ মাসের জন্য এ দেশে তাদের মেয়াদ বর্ধিত করেছে।

সিদ্দিকুর রহমান বলেন, সরকার কারখানা পরিদর্শন অধিদপ্তরে আরসিসি গঠন করেছে। এই সেল কারখানা সংস্কার কাজ নিয়মিতভাবে যাচাই করবে এবং কমপ্লায়েন্স লেভেল যথাযথ পর্যায়ে রাখার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করবে। আমরা আশা করি, আরসিসি যথাসময়ে কারখানা পরিদর্শন অধিদপ্তরের সাথে একীভূত হয়ে পোশাক শিল্পকারখানায় নিরাপদ পরিবেশ বজায় রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

তিনি আরো বলেন, এ দেশে আরসিসির কার্যক্রম শেষ হলেও সংশ্লিষ্ট স্টেক-হোল্ডারগণ সব সময় বাংলাদেশের পোশাকশিল্পের জন্য কাজ করে যাবে। বিশেষ করে, বাংলাদেশের পোশাক শিল্পের প্রধান প্রধান ব্র্যান্ডগুলোকে শিল্পের জন্য এগিয়ে আসতে উদ্বুদ্ধ করবে। আমাদের ৪৪ লাখ শ্রমিক যাতে আত্মসম্মানের সাথে ভালোভাবে বেঁচে থাকতে পারে তার দায়িত্ব আমাদের সকলের।

বিজিএমইএর সভাপতি বলেন, গত ৫ বছরে শিল্প অনেক পরিণত হয়েছে। নিরাপদ কর্মপরিবেশ, স্বচ্ছতা, শ্রমিকের ক্ষমতায়ন, প্রাতিষ্ঠানিক সক্ষমতা, প্রশিক্ষণ কার্যক্রম ও সবুজ শিল্পায়নে প্রভূত উন্নতি সাধিত হয়েছে। এখন দেশের প্রচলিত বিল্ডিং কোড মেনে ও কমপ্লায়েন্স শর্ত পূরণ করেই কারখানাগুলো স্থাপন করা হচ্ছে। আমরা এখন বিশ্বে নিরাপদ কর্মপরিবেশ সৃষ্টিতে রোল মডেল। এই রোল মডেল সৃষ্টির পেছনে বাংলাদেশের পোশাকশিল্পের পরম বন্ধু অ্যাকর্ডের বিশাল অবদান রয়েছে।



রাইজিংবিডি/ঢাকা/১০ মে ২০১৮/নাসির/রফিক

   



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

শূন্য হাতেই ফিরছে মেয়েরা

শূন্য হাতেই ফিরছে মেয়েরা

২০১৮-০৫-২০ ৯:৪১:৪৯ পিএম
কূটনীতিকদের নিয়ে বিএনপির ইফতার

কূটনীতিকদের নিয়ে বিএনপির ইফতার

২০১৮-০৫-২০ ৮:৪৪:২৬ পিএম