অর্থবছর জানুয়ারি-ডিসেম্বর বা এপ্রিল-মার্চ করার প্রস্তাব

প্রকাশ: ২০১৮-০৫-১০ ৬:১৪:৩৪ পিএম
আবু বকর ইয়ামিন | রাইজিংবিডি.কম

নিজস্ব প্রতিবেদক : ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান জাতীয় বাজেটের সুষ্ঠু বাস্তবায়ন ও অপচয় রোধে অর্থবছর জুলাই-জুনের পরিবর্তে জানুয়ারি-ডিসেম্বর অথবা এপ্রিল-মার্চ করার প্রস্তাব দিয়েছেন।

বৃহস্পতিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের মুজাফফর আহমেদ চৌধুরী মিলনায়তনে ‘টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রাভিত্তিক বাজেট : সামাজিক খাতকেন্দ্রিক পরিকল্পনা ও প্রস্তাবনা’ শীর্ষক প্রাক-বাজেট আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ প্রস্তাব দেন। ঢাকা বিশ্ববিদ্যালয় সেন্টার অন বাজেট অ্যান্ড পলিসি এ আলোচনা সভার আয়োজন করে।

ঢাকা বিশ্ববিদ্যালয় ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. তৈয়েবুর রহমানের সভাপতিত্বে আলোচনা সভায় সংসদ সদস্য কাজী রোজী বিশেষ অতিথি ছিলেন। ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের চেয়ারম্যান ও সেন্টার অন বাজেট অ্যান্ড পলিসির পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ আবু ইউসুফ ও অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. বজলুল হক খন্দকার মূল প্রবন্ধ উপস্থাপন করেন। আলোচনায় অংশ নেন অর্থনীতি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. শফিক উজ্ জামান ও কমনওয়েলথ সচিবালয়ের আন্তর্জাতিক বাণিজ্য শাখার প্রাক্তন প্রধান ড. এম এ রাজ্জাক। স্বাগত বক্তব্য দেন ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. নিয়াজ আহমদ খান।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান সুষ্ঠু ব্যবস্থাপনার মাধ্যমে যথাসময় বাজেট বাস্তবায়নের ওপর গুরুত্ব আরোপ করে বলেন, বর্ষাকাল শুরুর আগেই প্রকল্পের কাজ শেষ করা উচিৎ।

আমাদের দেশে অর্থবছরের শুরুর দিকে প্রকল্প বাস্তবায়নের ধীর গতি থাকে এবং অর্থবছরের শেষের দিকে প্রকল্প বাস্তবায়নের হিড়িক পড়ে, এমন মন্তব্য করে উপাচার্য বলেন, এতে জাতীয় অর্থের ব্যাপক অপচয় ঘটে। প্রকল্পের সঠিক মানও বজায় রাখা যায় না।

এ অবস্থা থেকে উত্তরণের লক্ষ্যে অর্থবছরের সময়সীমা পুনঃনির্ধারণের আহ্বান জানান ঢাবির উপাচার্য। তিনি শিক্ষা ও গবেষণা খাতে বাজেট বরাদ্দ বৃদ্ধির প্রস্তাব দেন।

মূল প্রবন্ধে সামাজিক প্রেক্ষাপট, অর্থনৈতিক বাস্তবতা ও রাজনৈতিক দায়বদ্ধতার সমন্বয় ঘটিয়ে বাজেট পরিকল্পনা প্রণয়নের ওপর গুরুত্ব আরোপ করা হয়। দুর্নীতি, সক্ষম জনশক্তির অভাব ও দুর্বল ব্যবস্থাপনা বাজেট বাস্তবায়নের পথে সবচেয়ে বড় বাধা বলে উল্লেখ করেন বক্তারা।



রাইজিংবিডি/ঢাকা/১০ মে ২০১৮/ইয়ামিন/রফিক

   
 



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

ফালুর এক ভাই ও তিন আত্মীয়কে তলব

২০১৮-০৯-২০ ৯:২৬:৫৪ পিএম

ফেরার ইঙ্গিত দিলেন দিলশান

২০১৮-০৯-২০ ৯:০৮:২০ পিএম

ভ্রমণপিপাসুদের জন্য হালট্রিপ

২০১৮-০৯-২০ ৯:০০:১৪ পিএম

২২তম অধিবেশনে ১৮ বিল পাস

২০১৮-০৯-২০ ৮:৩৮:০৪ পিএম

ফিফা র‍্যাঙ্কিংয়ে বিরল ঘটনা

২০১৮-০৯-২০ ৮:১৩:৫৯ পিএম
দুদকের অভিযান

সাত ভুয়া এমবিবিএস ডিগ্রিধারী সনাক্ত

২০১৮-০৯-২০ ৭:৩৬:৫১ পিএম