ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

নেপালের অর্থমন্ত্রীর সঙ্গে ড. আতিউরের সাক্ষাৎ

হাসিবুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:১৮, ১৮ সেপ্টেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
নেপালের অর্থমন্ত্রীর সঙ্গে ড. আতিউরের সাক্ষাৎ

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশ ব্যাংকের প্রাক্তন গভর্নর ড. আতিউর রহমান নেপালের অর্থমন্ত্রী ড. ইয়ুবা রাজ খাতিওয়াদারের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন।

মঙ্গলবার সকালে দেশটির রাজধানী কাঠমান্ডুতে সাক্ষাৎ করেন তিনি। ইয়ুবা রাজ খাতিওয়াদা এর আগে নেপারের রাষ্ট্রীয়  ব্যাংকের গভর্নর হিসেবে দায়িত্ব পালন করেছেন।

সাক্ষাৎকালে দুইজনেই নিজ নিজ দেশের কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর হিসেবে দায়িত্ব পালনের অভিজ্ঞতা বিনিময় করেন। এছাড়া বিবিআইএন এবং বিমসটেকের কাঠামোর সুযোগ কাজে লাগিয়ে এই উপ-অঞ্চলের দেশগুলোর মধ্যে পারস্পরিক সহযোগিতার সম্ভাবনা নিয়ে আলোচনা করেন।

নেপালের অর্থমন্ত্রী ড. খাতিওয়াদা বলেন, আমি জলবিদ্যুৎ প্রকল্পগুলো বস্তবায়নে নেওয়া দ্বিপক্ষীয় প্রকল্পগুলোতে বাংলাদেশর পক্ষ থেকে বিনিয়োগ এবং দুই দেশের মধ্যে অন্যান্য পণ্য আমাদনি-রপ্তানির পরিমাণ বাড়ানোর বিষয়ে আশাবাদী।

নেপালে উৎপাদিত বিদ্যুৎ কিভাবে বাংলাদেশে পৌঁছাবে এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, বিবিআইএন ও বিমসটেক এর মাধ্যমে সহজে বিদ্যুৎ সঞ্চালনের ব্যবস্থা করা হবে।

ড. আতিউর রহমান বাংলাদেশ, ভারত ও নেপালের মধ্যে বিদ্যমান শক্তিশালি সম্পর্কের ভিত্তিতে ত্রিপক্ষীয় চুক্তির সম্ভাবনার কথা আলোচনা করেন।

এছাড়াও দুই দেশের মধ্যে কৃষি প্রক্রিয়াজাতকৃত পণ্যের বাণিজ্য বাড়াতে প্রয়োজনীয় উদ্যোগ নেওয়ার জন্য নেপালের অর্থমন্ত্রীকে আহ্বান জানান তিনি। পাশাপাশি আগামীতে বাংলাদেশের জলপথ এবং পায়রা ও মোংলার মতো বন্দরগুলো আরো বেশি ব্যবহার করে নেপাল বিশেষভাবে উপকৃত হতে পারে বলে তিনি অভিমত ব্যক্ত করেন।

ড. আতিউর রহমান বৈঠক শেষে তার লেখা সম্প্রতি প্রকাশিত ‘From Ashes to Prosperity’ বইটি উপহার দেন ইয়ুবা রাজ খাতিওয়াদাকে।

উল্লেখ্য, ড. আতিউর রহমান ব্যাংকিং, ফাইনান্স অ্যান্ড  ইনস্যুরেন্স ইনস্টিটিউটের উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নেওয়ার জন্য বর্তমানে নেপালে অবস্থান করছেন। আজ সন্ধ্যায় কাঠমান্ডুতে হোটেল র‌্যাডিসনে এ উপলক্ষে আয়োজিত কনফারেন্সে আর্থিক অন্তর্ভুক্তি বিষয়ে তার একটি নিবন্ধ উপস্থাপনের কথা রয়েছে।



রাইজিংবিডি/ঢাকা/১৮ সেপ্টেম্বর ২০১৮/হাসিবুল/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়