‘প্রবাসীদের টাকা বিনা ফিতে পাঠানোর প্রস্তাব বিবেচনা করা হচ্ছে’

প্রকাশ: ২০১৮-০৯-২০ ৮:৪২:৩৬ পিএম
নাসির উদ্দিন | রাইজিংবিডি.কম

অর্থনৈতিক প্রতিবেদক : এখন প্রবাসীদের ফি দিয়ে টাকা পাঠাতে হয়। ফি দিয়ে যাতে টাকা পাঠাতে না হয় তার একটি প্রস্তাব আমরা বিবেচনা করা হচ্ছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

তিনি বলেছেন, যারা রেমিট্যান্স পাঠান তাদের একটা কষ্ট আছে৷ তাদের কীভাবে সে খরচ দেওয়া যায় তা নিয়ে কাজ চলছে। আশা ছিল স্কিমটি কিছুদিনের মধ্যে বাস্তবায়ন করতে পারবো। অবশ্য আমি নিশ্চিত নই যে, এটি করে যেতে পারবো কিনা। তবে ভবিষ্যৎ সরকার তা এগিয়ে নেবে- এই আশা করি।

বৃহস্পতিবার রাজধানীর মিরপুরে বাংলাদেশ ব্যাংক ট্রেনিং একাডেমিতে ‘বাংলাদেশ ব্যাংক রেমিট্যান্স অ্যাওয়ার্ড ২০১৭’ অনুষ্ঠানে একথা বলেন তিনি।

অর্থমন্ত্রী বলেন, ‘বাংলাদেশের অর্থনীতিতে প্রবাসীদের অবদান অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাদেরকে শুধু অভিনন্দন জানানোই ঠিক নয়, অভিনন্দন তাদের প্রাপ্য। তার চেয়ে বড় কথা, তারা অর্থনীতির ভিত মজবুত করছে।

যখন পাকিস্তান ছিল তখনও রেমিট্যান্স আসতো। আনার জন্য কিছু ব্যবস্থা ছিল। বন্ড অ্যান্ড পারচেজ ছিল। কিন্তু তখন আসা ওই রেমিট্যান্সের প্রভাব অর্থনীতি ও মুদ্রানীতিতে তেমন ভালো ছিল না। এখনো অনেকেই বলেন, আগের ওই পদ্ধতির কথা। আমি এটার ঘোর বিরোধী। আমি শক্তভাবে এর আপত্তি করি।’

এই বছর পাঁচটি ক্যাটাগরিতে মোট ৩৭টি অ‍্যাওয়ার্ড প্রদান করা হয়। ২৯ জন ব্যক্তি, ৫ ব্যাংক ও ৩টি প্রবাসী বাংলাদেশী মালিকানাধীন এক্সচেঞ্জ হাউজকে এই অ্যাওয়ার্ড প্রদান করা হয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির, অর্থ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কামরুন নাহার আহমেদ ও প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আহমেদ মুনিরুছ সালেহিন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এসএম মনিরুজ্জামান।



রাইজিংবিডি/ঢাকা/২০ সেপ্টেম্বর ২০১৮/নাসির/শাহনেওয়াজ

     


Walton AC

আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

মঙ্গলবার সাধারণ ছুটি

২০১৯-০৬-১৬ ৬:১৫:১৫ পিএম

ঈদের পর ফের উচ্ছেদে নামলেন আরিফ!

২০১৯-০৬-১৬ ৫:৫৯:০১ পিএম

জুলাইয়ে উড়বে ‘গাঙচিল’

২০১৯-০৬-১৬ ৫:১৬:৫৫ পিএম

রোহিত-রাহুল জুটির রেকর্ড

২০১৯-০৬-১৬ ৫:০১:২৫ পিএম