‘জাতিসংঘের সাথে বাণিজ্য-অর্থনৈতিক সহযোগিতা বৃদ্ধির সম্ভাবনা আছে’

প্রকাশ: ২০১৮-১০-২৩ ৬:২১:৪১ পিএম
নাসির উদ্দিন | রাইজিংবিডি.কম

অর্থনৈতিক প্রতিবেদক : ‘জাতিসংঘের সাথে বাংলাদেশের বাণিজ্য ও অর্থনৈতিক সহযোগিতা বৃদ্ধির বিপুল সম্ভাবনা রয়েছে। বিশেষ করে, জাতিসংঘ শান্তিরক্ষী বাহিনীতে বাংলাদেশের গুরুত্বপূর্ণ অবদান ও অবস্থানের কথা উল্লেখ করে আমাদের সম্ভাবনাময় পণ্য রপ্তানির বিদ্যমান সুযোগগুলো কাজে লাগানো যায়।’

মঙ্গলবার রাজধানীর বিআইপিএসওটি মিলনায়তনে এফবিসিসিআই এবং বাংলাদেশ ইনস্টিটিউট অব পিস সাপোর্ট অপারেশন ট্রেনিং (বিআইপিএসওটি) এর যৌথ উদ্যোগে ‘জাতিসংঘের সাথে বহুমাত্রিক সহযোগিতা’ শীর্ষক এক সেমিনারে বিশেষ অতিথির বক্তব্যে এসব কথা বলেন এফবিসিসিআইয়ের সভাপতি মো. শফিউল ইসলাম (মহিউদ্দিন)।

বাংলাদেশের দ্রুত অগ্রসরমান অর্থনৈতিক কার্যক্রমে দেশের বেসরকারি খাতের ভূমিকা তুলে ধরে শফিউল ইসলাম মহিউদ্দিন বলেন, দেশে বিনিয়োগের পরিবেশ আরো আকর্ষণীয় করতে এফবিসিসিআই সরকারের সাথে নিবিড়ভাবে কাজ করে যাচ্ছে। এ দেশের সম্ভাবনাময় উদ্যোক্তাগণ বিশ্বজুড়ে তাদের দক্ষতা ও উদ্ভাবনী ক্ষমতার প্রমাণ রেখেছেন।

তিনি বলেন, বর্তমান সরকারের দূরদর্শী নেতৃত্বে এবং দেশের ব্যবসায়ী সম্প্রদায়ের আন্তরিক ও কার্যকর প্রচেষ্টায় বাংলাদেশ নিকট আগামীতে বিশ্বের অন্যতম অর্থনৈতিক শক্তি হিসেবে আবির্ভুত হবে।

বিআইপিএসওটির কমান্ড্যান্ট মেজর জেনারেল সাজ্জাদুল হক বলেন, জাতিসংঘ শান্তিরক্ষী বাহিনীতে ২য় সর্বোচ্চ শান্তিরক্ষী পাঠানো দেশ হিসেবে বাংলাদেশ যথেষ্ট প্রসংশা কুড়িয়েছে। বাংলাদেশের এই অবস্থান কাজে লাগিয়ে জাতিসংঘের সাথে বহুপাক্ষিক সহযোগিতা বৃদ্ধি করা সম্ভব।

এ সময় এফবিসিসিআইর সিনিয়র সহ-সভাপতি শেখ ফজলে ফাহিম দেশের সাম্প্রতিক অবকাঠামোগত উল্লেখযোগ্য উন্নয়ন কর্মযজ্ঞের উল্লেখ করে দেশের রপ্তানি বাণিজ্য প্রসংশনীয় ভূমিকা পালনকারী রপ্তানি প্রতিষ্ঠানগুলোকে ধন্যবাদ জানান।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ প্রাইস ওয়াটার হাউজ কুপার্স (পিডব্লিউসি) এর ম্যানেজিং পার্টনার মামুন রশিদ। তিনি তার উপস্থাপনায় জাতিসংঘে বাংলাদেশের ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণের সম্ভাবনাগুলো তুলে ধরাসহ তথ্যপ্রযুক্তি, তৈরি পোশাক, হালকা প্রকৌশল শিল্প, কৃষি ইত্যাদি খাতে বাংলাদেশের সম্ভাবনাগুলো কাজে লাগানোর উপর গুরুত্ব আরোপ করেন।

সেমিনারে আরো বক্তব্য রেখেন- বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব তপন কান্তি ঘোষ, প্রাণ-আরএফএল গ্রুপের চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মকর্তা আহসান খান চৌধুরী, কর্নেল সৈয়দ সাব্বির আহমেদ, আমরা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক ও এস্তোনিয়ায় বাংলাদেশের কনসাল সৈয়দ ফরহাদ আহমেদ।



রাইজিংবিডি/ঢাকা/২৩ অক্টোবর ২০১৮/নাসির/রফিক

   
 


Walton AC

আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

অবসরে আগ্নেয়স্কা রাদওয়ানস্কা

২০১৮-১১-১৪ ১০:৪৯:০৮ পিএম

কবে হবে মিরাজের টেস্ট সেঞ্চুরি?

২০১৮-১১-১৪ ৯:১২:৩১ পিএম

‘নির্বাচন এক ঘণ্টাও পেছাবেন না’

২০১৮-১১-১৪ ৮:২১:৫১ পিএম