ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

অর্থনৈতিক উন্নয়নে বিএবির কর্মকর্তাদের ভূমিকা পালনের নির্দেশ

নাসির উদ্দিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৫৯, ১৩ জানুয়ারি ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
অর্থনৈতিক উন্নয়নে বিএবির কর্মকর্তাদের ভূমিকা পালনের নির্দেশ

অর্থনৈতিক প্রতিবেদক : রপ্তানি বাণিজ্য সম্প্রসারণ তথা দেশের সার্বিক অর্থনৈতিক উন্নয়নে কার্যকরী ভূমিকা পালন করার জন্য বাংলাদেশ অ্যাক্রেডিটেশন বোর্ডের কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন ভারপ্রাপ্ত শিল্প সচিব মো. আবদুল হালিম।

তিনি বলেন, জাতীয় অ্যাক্রেডিটেশন কর্তৃপক্ষ হিসেবে দেশের মান অবকাঠামো ও সাজুয্য নিরূপণ পদ্ধতির উন্নয়ন, দেশীয় পণ্য ও সেবার মানোন্নয়ন নিশ্চিতকরণ, ভোক্তা অধিকার প্রতিষ্ঠায় সহায়তা প্রদান এবং আমদানিকৃত পণ্যের মান নিয়ন্ত্রণে সহায়তা করবে বাংলাদেশ অ্যাক্রেডিটেশন বোর্ড।

রোববার শিল্প মন্ত্রণালয়ের সভাকক্ষে বাংলাদেশ অ্যাক্রেডিটেশন বোর্ড (বিএবি) ২০১৭-২০১৮ অর্থবছরের বার্ষিক প্রতিবেদন ও ২০১৮ সালের ২য় ষান্মাসিক নিউজলেটারের মোড়ক উন্মোচন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিএবির মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মো. মনোয়ারুল ইসলাম। এছাড়া, শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন বিভিন্ন দপ্তর, সংস্থার প্রধান, শিল্প মন্ত্রণালয়ের বিভিন্ন পর্যায়ের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং বিএবির কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

শিল্প সচিব মো. আবদুল হালিম বলেন, বাংলাদেশ অ্যাক্রেডিটেশন আইন অনুযায়ী, বোর্ডের কাজের স্বচ্ছতা ও জবাবদিহিতার লক্ষ্যে প্রতিবছর বিএবি বার্ষিক প্রতিবেদন এবং নিয়মিত ষান্মাসিক নিউজলেটার প্রকাশ করে থাকে। যার মাধ্যমে বোর্ডের গুরুত্বপূর্ণ কার্যক্রম, গঠন কাঠামো, বাজেট, কার্জপরিধি, কর্মবিন্যাস এবং ভবিষ্যৎ কর্মপরিকল্পনা প্রতিফলিত হয়। বাংলাদেশ অ্যাক্রেডিটেশন বোর্ড (বিএবি) একটি সংবিধিবদ্ধ সংস্থা। যা দেশে বিদ্যমান বিভিন্ন পরীক্ষাগার, সনদ প্রদানকারী সংস্থা, পরিদর্শন সংস্থা এবং প্রশিক্ষণ প্রতিষ্ঠানকে অ্যাক্রেডিটেশন সনদ প্রদানের লক্ষ্যে ২০০৬ সালে বাংলাদেশ অ্যাক্রেডিটেশন আইন, ২০০৬ অনুযায়ী গঠিত হয়।

বিএবির মহাপরিচালক মো. মনোয়ারুল ইসলাম বলেন, বাংলাদেশ অ্যাক্রেডিটেশন বোর্ডের (বিএবি) কার্যক্রমের আন্তর্জাতিক স্বীকৃতি হিসেবে টেস্টিং এবং ক্যালিব্রেশন ল্যাবরেটরির ক্ষেত্রে এশিয়া প্যাসিফিক অ্যাক্রেডিটেশন কো-অপারেশন (এপিএসি, প্রাক্তন এপলাক) ও আন্তর্জাতিক ল্যাবরেটরি অ্যাক্রেডিটেশন কো-অপারেশনের (আইলাক) পূর্ণ সদস্য পদ অর্জনসহ ২০১৫ সালে পারস্পরিক স্বীকৃতি চুক্তি (এমআরএ) স্বাক্ষর করেছে। ফলে আঞ্চলিক ও আন্তর্জাতিক পরিমণ্ডলে বিএবির কার্যক্রম স্বীকৃতি ও গ্রহণযোগ্যতা অর্জন করেছে, যা আন্তর্জাতিক বাণিজ্যে কারিগরি বাধা (টিবিটি) অপসারণের মাধ্যমে দেশীয় পণ্যের রপ্তানি বাণিজ্য প্রসারে সহায়তা করছে। এরই ধারাবাহিকতায় ২০১৮ সালের নভেম্বর মাসে এমআরএ নবায়নের লক্ষ্যে এবং মেডিক্যাল ল্যাবরেটরি ও পরিদর্শন সংস্থার ক্ষেত্রে এমআরএ অর্জনের জন্য বিএবি এপিএসি কর্তৃক মূল্যায়ন সম্পন্ন করেছে। শিগগিরই বিএবি উক্ত ক্ষেত্রসমূহে আন্তর্জাতিক স্বীকৃতি লাভ করবে।

বাংলাদেশকে ২০২১ সালে মধ্যম আয়ের দেশ এবং ২০৪১ সালে উন্নত দেশে পরিণত করার লক্ষ্যে বিএবি জোরাল ভূমিকা পালন করছে। এছাড়া, বিএবি বার্ষিক কর্মপরিকল্পনা, এসডিজি, নৈতিকতা ও শুদ্ধাচার বাস্তবায়নে, উদ্ভাবনী কর্মপরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়ণসহ মন্ত্রণালয় কর্তৃক গৃহীত কর্মসূচি বাস্তবায়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে চলেছে।



রাইজিংবিডি/ঢাকা/১৩ জানুয়ারি ২০১৯/নাসির/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়