‘মোদের গরব, মোদের আশা’

প্রকাশ: ২০১৮-০২-০১ ৫:৪৯:৪০ পিএম
আলী নওশের | রাইজিংবিডি.কম

‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি আমি কি ভুলিতে পারি’ - রক্তে রাঙানো সেই ফেব্রুয়ারি মাস- ভাষা আন্দোলনের মাস শুরু হয়েছে আজ। সময়ের আবর্তে বাঙালির জীবনে ফিরে এসেছে ভাষার মাস ফেব্রুয়ারি। ভাষার জন্য যারা প্রাণ দিয়েছেন তাদের প্রতি পুরো মাসজুড়ে ভালোবাসা ও শ্রদ্ধা জানাবে বাঙালি জাতি। ফেব্রুয়ারি মাস একদিকে শোকাবহ হলেও অন্যদিকে আছে এর গৌরবোজ্জ্বল অধ্যায়। কারণ, পৃথিবীর একমাত্র জাতি বাঙালি ভাষার জন্য এ মাসে জীবন দিয়েছে।

‘মোদের গরব, মোদের আশা, আ মরি বাংলা ভাষা! তোমার কোলে, তোমার বোলে, কতই শান্তি ভালবাসা!’  কবির এ অমিয় বাণী বাংলা ভাষাভাষীর হৃদয়ের কথা। অতুল প্রসাদ সেনের কালজয়ী এ গানটি মিশে আছে বাঙালির ভাষা আন্দোলনের ইতিহাসের সঙ্গে। ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি রাষ্ট্রভাষা বাংলার দাবিতে গড়ে ওঠা দুর্বার আন্দোলনে প্রাণ দেন সালাম, জব্বার, বরকত, শফিক, রফিক। তাদের রক্তের বিনিময়ে আমরা পাই মাতৃভাষার মর্যাদা এবং সে সঙ্গে আর্থ-সামাজিক ও রাজনৈতিক প্রেরণা। আর এরই পথ ধরে শুরু হয় বাঙালির স্বাধীকার আন্দোলন এবং একাত্তরে নয় মাস পাকিস্তানি বাহিনীর বিরুদ্ধে সশস্ত্র যুদ্ধের মধ্য দিয়ে অর্জিত হয় স্বাধীন সার্বভৌম বাংলাদেশ।

একুশের মাস অর্থাৎ এই ফেব্রুয়ারিতে সবচেয়ে বড় আয়োজন মাসব্যাপী বইমেলা শুরু হয়েছে বাংলা একাডেমিতে। বৃহস্পতিবার বিকেলে এই মেলার উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এছাড়াও বিভিন্ন সামাজিক, রাজনৈতিক ও সাংস্কৃতিক সংগঠন এ মাসে আয়োজন করেছে বিভিন্ন অনুষ্ঠানের। একই সঙ্গে পয়লা ফেব্রুয়ারি থেকে শুরু হয়েছে দুই দিনের কবিতা উৎসব। প্রতিবছরের মত এবারও এ উৎসবের আয়োজন হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগার প্রাঙ্গণে।

কোনো জনসমষ্টির মহত্তর সৃষ্টি তার ভাষা। এই ভাষা একদিকে যেমন কোনো জাতির প্রতিভা বিকাশের সর্বশ্রেষ্ঠ মাধ্যম অন্যদিকে তেমনি সে জাতির প্রতিভারও শ্রেষ্ঠতম নিদর্শন। বস্তুতঃ ভাষার অধিকার প্রতিষ্ঠার সংগ্রামে ফেব্রুয়ারি ছিল ঔপনিবেশিক প্রভুত্ব ও শাসন-শোষণের বিরুদ্ধে বাঙালির প্রথম প্রতিরোধ এবং জাতীয় চেতনার প্রথম উন্মেষ। মাতৃভাষা প্রতিষ্ঠার এ আন্দোলনের মধ্য দিয়ে সর্বপ্রথম পাকিস্তানের বিরুদ্ধে বাঙালি মনের বিদ্রোহ প্রকাশিত হয়। ঐক্যবদ্ধ চেতনা সূচিত হয়  জনসাধারণের মধ্যে।

ফেব্রুয়ারি মাস একদিকে শোকাবহ হলেও অন্যদিকে আছে এর গৌরবোজ্জ্বল অধ্যায়। কারণ, পৃথিবীর একমাত্র জাতি বাঙালি ভাষার জন্য এ মাসে জীবন দিয়েছে। আর তাই এ মাসের একুশ তারিখটি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবেও স্বীকৃতি পেয়েছে। একুশের মূল চেতনা ছিল রাষ্ট্রের সর্বস্তরে বাংলা ভাষা চালু করা। দেশের সব মানুষ যাতে নিজের ভাষায় লিখতে ও পড়তে পারে সেটি নিশ্চিত করা। কিন্তু বাস্তবে এখনও সর্বস্তরে বাংলা চালু হয়নি। ভাষার মাসে আমাদের প্রত্যাশা সর্বস্তরে বাংলা  চালুর জন্য সংশ্লিষ্ট সবাই সর্বাত্মক চেষ্টা করবেন।



রাইজিংবিডি/ঢাকা/১ ফেব্রুয়ারি ২০১৮/আলী নওশের/শাহনেওয়াজ

   
 



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

সাহিত্য সংবাদ

২০১৮-০৯-২১ ৯:২১:২৩ এএম

নতুন লড়াইয়ে পুরনো উত্তাপ

২০১৮-০৯-২১ ৮:৩৭:২৯ এএম

ছবিতে অনুর রূপের ঝলক

২০১৮-০৯-২১ ৮:৩৬:০০ এএম