ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

নোবিপ্রবিতে শিক্ষার্থীদের অবস্থান কর্মসূচি

মাওলা সুজন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:০৫, ৪ ডিসেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
নোবিপ্রবিতে শিক্ষার্থীদের অবস্থান কর্মসূচি

নোয়াখালী প্রতিনিধি : নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) ২০১৭-১৮ শিক্ষাবর্ষের প্রথম বর্ষে ভর্তি ফি কমানোসহ আট দফা দাবিতে শিক্ষার্থীরা ক্যাম্পাসে অবস্থান কর্মসূচি পালন করেছে। এতে ২০১৭-১৮ বর্ষের ভর্তি কার্যক্রম বন্ধ হয়ে গেছে।

সোমবার সকাল থেকে শিক্ষার্থীরা ক্লাস বর্জন করে ভর্তিস্থল হাজী ইদ্রিস অডিটোরিয়ামের প্রধান ফটকে তালা ঝুলিয়ে অবস্থান নেয়। সকাল থেকে শিক্ষার্থীরা খণ্ড খণ্ড মিছিল নিয়ে ক্যাম্পাসে বিক্ষোভ করে।

দাবিগুলোর অন্যতম হলো- ভর্তি ফি ২৫ হাজার টাকার স্থলে কমিয়ে ৫ হাজার টাকা করা; ২০১৭-১৮ শিক্ষাবর্ষে ভর্তি হয়ে যাওয়া শিক্ষার্থীদের অতিরিক্ত ফি ফেরত দেওয়া; বিভাগীয় ট্রান্সক্রিপ্ট ২০ এবং মূল সনদপত্র ৫০ টাকা করা ইত্যাদি।

শিক্ষার্থীরা জানান, যেখানে দেশের অন্যান্য বিশ্ববিদ্যালয়ে ভর্তি ফি কম, সেখানে নোবিপ্রবিতে প্রতি বছরই ভর্তি ফি বাড়ানোর ধারা অব্যাহত রাখছে। এতে অনেক মেধাবী শিক্ষার্থী ভর্তি হতে পারছে না। ভর্তি ইচ্ছুক অনেক শিক্ষার্থীর অভিভাবক ক্ষোভ প্রকাশ করছেন।

শিক্ষার্থীরা জানান, দীর্ঘ দিন থেকে তারা ভর্তি ফি কমানোসহ আট দফা দাবিতে আন্দোলন করে আসছে। কিন্তু বিশ্ববিদ্যালয় প্রশাসন তাদের বিভিন্ন সময় আশ্বাস দিলেও তা বাস্তবায়ন না করে উল্টে শিক্ষার্থীদের উপর নানাভাবে বাড়তি ব্যয় চাপিয়ে দিচ্ছে। তাদের এসব দাবি দ্রুত বাস্তবায়ন করা না হলে তারা কঠোর কর্মসূচি দেওয়ার হুঁশিয়ারি দিয়েছে।

উদ্ভুত পরিস্থিতিতে আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে দুপুর ১টার দিকে বিশ্ববিদ্যালয়ে প্রক্টর মুশফিকুর রহমান ও শিক্ষক সমিতির সভাপতি ড. ইউসুফ মিয়া একাত্মতা প্রকাশ করে প্রশাসনিকভাবে আলোচনার মাধ্যমে আগামী এক মাসের মধ্যে সমাধানের আশ্বাস দেন। তবে আন্দোলনরত শিক্ষার্থীরা এমন মৌখিক প্রতিশ্রুতি প্রত্যাখান করে এ বিষয়ে লিখিত প্রস্তাবনা দেওয়ার দাবি জানান।

যেকোনো অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে সকাল থেকে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে।

 

 

রাইজিংবিডি/নোয়াখালী/৪ ডিসেম্বর ২০১৭/মাওলা সুজন/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়