এইচএসসি পরীক্ষা শুরু ২ এপ্রিল

প্রকাশ: ২০১৮-০২-০৭ ৭:০৬:৪৪ পিএম
হাসান মাহামুদ | রাইজিংবিডি.কম

সচিবালয় প্রতিবেদক : চলতি বছরের উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষা আগামী ২ এপ্রিল সোমবার থেকে শুরু হবে।

তত্ত্বীয় পরীক্ষা শেষ হবে ১৩ মে। আর ব্যবহারিক পরীক্ষা ১৪ মে শুরু হয়ে শেষ হবে ২৩ মে।

বুধবার এই পরীক্ষার রুটিন প্রকাশ করেছে শিক্ষা মন্ত্রণালয়। এর আগে গতকাল মঙ্গলবার শিক্ষা বোর্ডের প্রস্তাবিত পরীক্ষার সূচি অনুমোদন করে মন্ত্রণালয়।

প্রকাশিত রুটিন পর্যালোচনা করে দেখা গেছে, গত বছরের তুলনায় এবার পরীক্ষায় দুই দিন সময় কমিয়ে আনা হয়েছে। এবার তত্ত্বীয় পরীক্ষা ৪২ দিনে শেষ হবে। ২০১৬ সালে ৬৮ দিন তত্ত্বীয় পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষার্থীদের ভোগান্তি কমাতে পরীক্ষার গ্যাপ কমানোর কথা বলে আসছিলেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

এবারও শুরুতে বহুনির্বাচনী (এমসিকিউ) অংশ এবং পরে সৃজনশীল রচনামূলক অংশের পরীক্ষা হবে। ৩০ নম্বরের বহুনির্বাচনী পরীক্ষার সময় ৩০ মিনিট এবং ৭০ নম্বরের সৃজনশীল পরীক্ষার সময় আড়াই ঘণ্টা। এমসিকিউ এবং সৃজনশীল অংশের মধ্যে কোনো বিরতি থাকবে না।

যেসব বিষয়ে ব্যবহারিক পরীক্ষা রয়েছে সেগুলোর ২৫ নম্বরের বহুনির্বাচনী পরীক্ষার সময় ২৫ মিনিট এবং ৫০ নম্বরের সৃজনশীল অংশের জন্য দুই ঘণ্টা ৩৫ মিনিট সময় নির্ধারণ করা হয়েছে।

পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে পরীক্ষার্থীকে অবশ্যই পরীক্ষা কক্ষে আসন গ্রহণ করতে হবে বলে সূচিতে উল্লেখ করা হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, পরীক্ষার্থীরা সাধারণ ক্যালকুলেটর ব্যবহার করতে পারবে। তবে কোনো সায়েন্টিফিক ক্যালকুলেটর ব্যবহার করা যাবে না। পরীক্ষা কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা ছাড়া অন্য কেউ মোবাইল ফোন ব্যবহার করতে পারবে না।

কোনো পরীক্ষার্থীর পরীক্ষা নিজ প্রতিষ্ঠানে অনুষ্ঠিত হবে না।

রুটিন দেখতে ক্লিক করুন এখানে...



রাইজিংবিডি/ঢাকা/৭ ফেব্রুয়ারি ২০১৮/হাসান/সাইফ

   



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

‘নিজের ওপর বিশ্বাসটা আমারও আছে’

‘নিজের ওপর বিশ্বাসটা আমারও আছে’

২০১৮-০৫-২০ ৫:৩৪:১৬ পিএম
বউয়ের নাম ভুল লিখলেন ট্রাম্প

বউয়ের নাম ভুল লিখলেন ট্রাম্প

২০১৮-০৫-২০ ৫:০৭:৩৭ পিএম
‘ভালোবাসা চোখের জল’

‘ভালোবাসা চোখের জল’

২০১৮-০৫-২০ ৪:৪৯:১২ পিএম