স্টামফোর্ডে দুর্নীতিবিরোধী জাতীয় বিতর্ক প্রতিযোগিতা

প্রকাশ: ২০১৮-০৩-০১ ৩:৫৬:৩২ পিএম
ছাইফুল ইসলাম মাছুম | রাইজিংবিডি.কম

ছাইফুল ইসলাম মাছুম : রাজধানীর স্টামফোর্ড বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হয়েছে দুর্নীতিবিরোধী জাতীয় বারোয়ারী বিতর্ক প্রতিযোগিতা। বুধবার স্টামফোর্ড ইয়েস-এর আয়োজনে বিশ্ববিদ্যালয়ের সিদ্ধেশ্বরী ক্যাম্পাসে দিনব্যাপী এই বিতর্ক প্রতিযোগিতায় অংশ নিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, বুয়েট, তেজগাঁও কলেজ, ঢাকা কলেজসহ দেশের ৩১টি বিশ্ববিদ্যালয়ের তরুণ শিক্ষার্থীরা।

প্রতিযোগিতায় বিতার্কিকরা ‘জাগো মানুষ’, ‘এমন যদি হতো’সহ একাধিক নির্ধারিত বিষয়ে বক্তব্য উপস্থাপন করেন। ৩১টি বিশ্ববিদ্যালয়ের অংশগ্রহণকারীদের মধ্য থেকে প্রতিযোগিতার প্রথম পর্বে ১০ জনকে বাছাই করা হয়। দ্বিতীয় পর্বে বাছাই করা হয় সেরা পাঁচজনকে। বিচারিক সহযোগিতায় ছিলেন স্টামফোর্ড ডিবেট ফোরাম।

আয়োজনের দ্বিতীয় পর্বে ছিল পুরস্কার বিতরনী ও দুর্নীতিবিরোধী শপথ পাঠ অনুষ্ঠান। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত হিলেন স্টামফোর্ড বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক মুহাম্মদ আলী নকী। বিশেষ অতিথি ছিলেন টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান, বিশ্ববিদ্যালয়ের রেজিস্টার আবদুল মতিন, প্রক্টর এএনএম আরিফুর রহমান। সভাপতিত্ব করেন স্টামফোর্ড ইয়েস-এর উপদেষ্টা সহকারী অধ্যাপক মহসিনুল করিম।

প্রধান অতিথি বলেন, ‘দুর্নীতিবিরোধী এমন আয়োজনে স্টামফোর্ড ইয়েসকে স্বাগত। দুর্নীতি মুক্ত সমাজ গঠনে তরুণদের ‘ইয়েস’ বলাটা জরুরি। তরুণ প্রজন্ম এগিয়ে এলে দেশ থেকে দুর্নীতি বিদায় করা সম্ভব।’ টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, ‘দুর্নীতির বিরুদ্ধে তরুণদের এগিয়ে আসতে হবে একসাথে। একমাত্র তরুণেরা পারে সমাজ পরিবর্তন করতে। একাত্তরে তারুণ্য নির্ভর শক্তি ছিল বলে মুক্তিযুদ্ধ সম্ভব হয়েছে। তরুণেরা দুর্নীতির বিরুদ্ধে স্বোচ্চার হোক। আমি চাই বাংলাদেশ থেকে দুর্নীতি শব্দটা চিরতরে মুছে যাক।’

অতিথিরা সেরা পাঁচ বিতার্কিকের হাতে সম্মাননা ক্রেস্ট তুলে দেন। বারোয়ারী বিতর্ক প্রতিযোগিতায় চ্যম্পিয়ন হন ঢাকা বিশ্ববিদ্যালয়ের রিফাত আফসার খান, প্রথম রানার্স আপ একই বিশ্ববিদ্যালয়ের ইসরাত জাহান নুর ইভা, দ্বিতীয় রানার্স আপ ঢাকা কলেজের প্রশান্ত কুমার সেন, তৃতীয় রানার্স আপ হয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের রিদিতা তাহসিন অদিতি, চতুর্থ রানার্স আপ হয়েছেন মানারাত ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয়ের রাইয়ান সাদাত। এ সময় টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান শিক্ষার্থীদের দুর্নীতিবিরোধী শপথ পাঠ করান।



অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন প্রভাষক শবনম মোস্তারি, টিআইবির সহকারী প্রোগ্রাম ম্যানেজার জাফর সাদিক,  স্টামফোর্ড ইয়েস টিম লিডার রাখিল খন্দকার নিশান, ইয়েস সদস্যসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। দুর্নীতিবিরোধী জাতীয় বারোয়ারী বিতর্ক প্রতিযোগিতা আয়োজনে সহযোগিতা করেছে দুর্নীতিবিরোধী আন্তর্জাতিক সংস্থা ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। মিডিয়া পার্টনার হিসেবে ছিল দৈনিক ইত্তেফাক, জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল রাইজিংবিডি ডট কম ও রেডিও একাত্তর।



রাইজিংবিডি/ঢাকা/১ মার্চ ২০১৮/তারা

   
 



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

পুরুষের মেনোপজ : যা জানা জরুরি

২০১৮-১০-১৭ ৯:০৩:৫৩ পিএম

সুজি দিয়ে তালের বড়া

২০১৮-১০-১৭ ৮:৫১:১৮ পিএম

মনোবিদের ক্লাসে ক্রিকেটাররা…

২০১৮-১০-১৭ ৮:৩৫:৫৩ পিএম