‘নতুন প্রজন্মকে আধুনিক জ্ঞান-প্রযুক্তিতে দক্ষ করতে হবে’

প্রকাশ: ২০১৮-০৩-১৪ ৪:০৬:২৫ পিএম
হাসান মাহামুদ | রাইজিংবিডি.কম

নিজস্ব প্রতিবেদক : ‘নতুন প্রজন্মকে আধুনিক জ্ঞান ও প্রযুক্তিতে দক্ষ করে তুলতে হবে, যাতে তারা বিশ্বের যেকোনো জায়গায় প্রতিযোগিতায় টিকতে পারে। একই সঙ্গে তাদেরকে ভালো মানুষ হতে হবে। জনগণের প্রতি দায়বদ্ধ, নৈতিক মূল্যবোধসম্পন্ন, দেশপ্রেমে উদ্বুদ্ধ পরিপূর্ণ মানুষ হিসেবে গড়ে উঠতে হবে।’

বুধবার রাজধানীর দক্ষিণখানে নর্দার্ন ইউনিভার্সিটি বাংলাদেশের চতুর্থ সমাবর্তনে রাষ্ট্রপতির প্রতিনিধি হিসেবে সভাপতির বক্তৃতায় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এসব কথা বলেন।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান, নর্দার্ন ইউনিভার্সিটি বাংলাদেশের বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান অধ্যাপক ড. আবু ইউসুফ মো. আব্দুল্লাহ এবং উপাচার্য অধ্যাপক ড. আনোয়ার হোসেন। সমাবর্তন বক্তা ছিলেন প্রধানমন্ত্রীর অর্থনীতিবিষয়ক উপদেষ্টা ড. মশিউর রহমান।

শিক্ষামন্ত্রী বলেন, জঙ্গিবাদ ও মাদকের প্রভাব থেকে শিক্ষার্থীদের দূরে রাখতে শিক্ষক-অভিভাবকসহ সংশ্লিষ্ট সকলকে সচেতন হতে হবে। কারণ, জঙ্গিবাদ ও মাদক দেশ-জাতির স্থিতিশীলতার জন্য হুমকি।

তিনি আরো বলেন, স্থিতিশীল উন্নয়ন নিশ্চিত করতে বহুমাত্রিক শিক্ষা কার্যক্রমের সাথে শিক্ষার্থীদেরকে সম্পৃক্ত করার যথোপযুক্ত পরিকল্পনা বিশ্ববিদ্যালয়গুলোর থাকতে হবে। এজন্য বিষয় বাছাই, শিক্ষাক্রম উন্নয়ন, শিক্ষাদানের পদ্ধতি অব্যাহতভাবে উন্নত ও যুগোপযোগী করতে হবে।

নর্দার্ন ইউনিভার্সিটি দক্ষিণখানে নিজস্ব ক্যাম্পাসে স্থানান্তরিত হওয়ায় শিক্ষামন্ত্রী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান।

তিনি জনগণের আর্থ-সামাজিক অবস্থা বিবেচনা করে শিক্ষার্থীদের ভর্তি ও টিউশন ফিসহ সকল প্রকার ব্যয় একটি সীমা পর্যন্ত নির্ধারণ করার আহ্বান জানান।

শিক্ষামন্ত্রী ব্যবসা ও মুনাফার চিন্তা ত্যাগ করে জনকল্যাণে সেবার মনোভাব ও শিক্ষায় অবদান রাখার দৃষ্টিভঙ্গি নিয়ে এগিয়ে আসার আহ্বান জানান।

সমাবর্তনে ৫ হাজার ৮৮১ জন শিক্ষার্থীকে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি দেওয়া হয়। ভালো ফলের জন্য চারজন গ্রাজুয়েটকে চ্যান্সেলর পদক ও পাঁচজনকে ভাইস চ্যান্সেলর পদক দেওয়া হয়।



রাইজিংবিডি/ঢাকা/১৪ মার্চ ২০১৮/হাসান/রফিক

   
 


Walton AC

আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

লেগানেসের মাঠে হারল রিয়াল

২০১৯-০১-১৭ ১০:০০:৩৪ এএম

টিভিতে আজকের খেলা

২০১৯-০১-১৭ ৮:৪৬:৫৯ এএম

এক যুগ পর একসঙ্গে আনুশকা-মাধবন

২০১৯-০১-১৭ ৮:২২:৫০ এএম