ইংলিশ স্কুলে প্রতিনিধি নির্বাচন পদ্ধতি প্রণয়নের নির্দেশ

প্রকাশ: ২০১৮-০৪-০৩ ১০:০১:৪৪ পিএম
মেহেদী হাসান ডালিম | রাইজিংবিডি.কম

নিজস্ব প্রতিবেদক : ইংলিশ মিডিয়াম স্কুলগুলোতে প্রতিনিধি নির্বাচন পদ্ধতি নিবন্ধন কর্তৃপক্ষ-(শিক্ষা বোর্ড, শিক্ষা অধিদপ্তর) কর্তৃক নির্ধারিত হবে- এ সংক্রান্ত বিধি বাস্তবায়নের জন্য সরকারকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। রায়ের অনুলিপি পাওয়ার পর আগামী এক মাসের মধ্যে এ সংক্রান্ত সার্কুলার জারি করে সকল শিক্ষা অধিদপ্তর ও স্কুলগুলোকে অবহিত করতে শিক্ষা সচিববে নির্দেশ দেয়া হয়েছে।

রায় বাস্তবায়ন সংক্রান্ত প্রতিবেদন আদালতে দাখিল করতে ডেপুটি অ্যাটর্নি জেনারেলকে বলা হয়েছে।

মঙ্গলবার বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি মো. বদরুজ্জামানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ  এ রায় দেন। আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল প্রতিকার চাকমা।

পরে তিনি বলেন, ‘বিদেশী কারিক্যুলামে পরিচালিত বেসরকারি বিদ্যালয় নিবন্ধন বিধিমালা, ২০১৭ এর ১৯(১) ধারায় বলা হয়েছে, শিক্ষার গুণগত মান এবং অবকাঠামোগত সুযোগ-সুবিধা বিবেচনা করে ম্যানেজিং কমিটি ছাত্র-ছাত্রীদের জন্য টিউশন ফি, ভর্তি ফি, সেশন চার্জ ও অন্যান্য ফি নির্ধারণ করতে পারবে। তবে শর্ত থাকে যে কোন অবস্থাতেই উক্তরূপ ফি বা চার্জ যে নামেই অভিহিত হোক না কেন বৎসরে ১০ ভাগ এর বেশি বৃদ্ধি করা যাবে না। এই বিধিমালার বিধি অমান্য করে বাংলাদেশ ইন্টারন্যাশনাল টিউটোরিয়াল শিক্ষার্থীদের কাছ থেকে ৩০ থেকে ৪০ ভাগ এর বেশি বিভিন্ন ফি আদায় করছিলো। এই ফি আদায়ের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন মুহাম্মদ আশরাফ আলী, মুহাম্মদ সিরাজুম মুনীরসহ চারজন অভিভাবক। রিটে বলা হয়, ম্যানেজিং কমিটি গঠন না হওয়ায় স্কুল কর্তৃপক্ষ ইচ্ছেমত শিক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত বিভিন্ন ফি আদায় করছে।

প্রসঙ্গত, বিধিমালার ৭(১) ধারায় ম্যানেজিং কমিটি গঠনের কথা বলা হয়েছে। এতে উল্লেখ করা হয়েছে, বেসরকারি বিদ্যালয় পরিচালনার ক্ষেত্রে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করার লক্ষ্যে প্রত্যেক বেসরকারি বিদ্যালয়ের নিম্ন বর্ণিত সদস্য সমন্বয়ে একটি ম্যানেজিং কমিটি থাকবে। ৭(৪) বিধিতে বলা হয়েছে, উপ-বিধি ১ এর অধীন প্রতিনিধি নির্বাচন পদ্ধতি নিবন্ধন কর্তৃপক্ষ কর্তৃক সাধারণ বা বিশেষ আদেশ দ্বারা নির্ধারিত হবে।

আবেদনের ওপর শুনানি নিয়ে গত বছরের ৩ ডিসেম্বর হাইকোর্ট রুল জারি করে। ওই রুলের চূড়ান্ত শুনানি নিয়ে হাইকোর্ট উপরোক্ত রায় দেয় বলে জানান ডেপুটি অ্যাটর্নি জেনারেল প্রতিকার চাকমা।



রাইজিংবিডি/ঢাকা/৩ এপ্রিল ২০১৮/মেহেদী/শাহনেওয়াজ

   
 



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

১৬ হাজার টাকা মজুরি ঘোষণার দাবি

২০১৮-০৯-২১ ৬:১৮:০৭ পিএম

টস জিতে ব্যাটিংয়ে আফগানিস্তান

২০১৮-০৯-২১ ৫:৪৩:০৯ পিএম

অনুচিং মোগিনির বিস্ময়কর গোল

২০১৮-০৯-২১ ৫:২৬:২৩ পিএম

মিথুনের বিদায়ে বিপদে বাংলাদেশ

২০১৮-০৯-২১ ৫:১৫:১৮ পিএম

রোনালদোর পাশে জুভেন্টাস সভাপতি

২০১৮-০৯-২১ ৪:৪২:১২ পিএম