চতুর্থ দিন অনুপস্থিত ১৪০০৮, বহিষ্কার ১৭৯

প্রকাশ: ২০১৮-০৪-০৫ ৭:২৮:৫৪ পিএম
আবু বকর ইয়ামিন | রাইজিংবিডি.কম

নিজস্ব প্রতিবেদক : সারাদেশে উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের চতুর্থ দিনের পরীক্ষায় ১০টি শিক্ষা বোর্ডে মোট ১৪ হাজার আটজন পরীক্ষার্থী অনুপস্থিত ছিল। আর অসাধুপন্থা অবলম্বন করায় ১৭৯ পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়।

বৃহস্পতিবার আন্তঃশিক্ষা বোর্ড সূত্রে এসব তথ্য জানা গেছে।

বোর্ড সূত্রে জানা যায়, সারাদেশে ১০টি শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি ও সমমানের পরীক্ষায় দ্বিতীয় দিন ১১ লাখ ৩৭ হাজার ৮৩৯ জন পরীক্ষার্থীর মাঝে উপস্থিত ছিল ১১ লাখ ২৩ হাজার ৯২ জন।

এইচএসসি পরীক্ষার চতুর্থ দিন ঢাকা বোর্ডে মোট তিন হাজার ৯৫১ জন শিক্ষার্থী অনুপস্থিত ছিল। অসাধুপন্থা অবলম্বন করায় এই বোর্ডে ৬৭ শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়। রাজশাহী বোর্ডে অনুপস্থিতির সংখ্যা এক হাজার ৬২৪ জন, বহিষ্কার করা হয় সাত জনকে।

কুমিল্লা বোর্ডে অনুপস্থিতি এক হাজার ১৬৫ জন, বহিষ্কার করা হয় সাতজনকে। যশোর বোর্ডে অনুপস্থিতির সংখ্যা এক হাজার ৩৭৪ জন, বহিষ্কার করা ১২ জনকে। চট্টগ্রাম বোর্ডে অনুপস্থিতি এক হাজার ১৪৯ জন, বহিষ্কার করা হয় ছয়জনকে। সিলেট বোর্ডে অনুপস্থিত ৮৪৩ জন, বহিষ্কার করা হয় দুজনকে। বরিশাল বোর্ডে অনুপস্থিতি ৮২৮ জন, বহিষ্কার করা হয় ১৩ পরীক্ষার্থীকে। দিনাজপুর বোর্ডে অনুপস্থিতির সংখ্যা এক হাজার ১৮৯ জন, বহিষ্কার করা হয় ১৩ পরীক্ষার্থীকে।

অন্যদিকে, চতুর্থ দিন কারিগরি বোর্ডে অনুপস্থিত ছিল এক হাজার ৮৮২ জন। বহিষ্কার করা হয় ৫২ জনকে।

তথ্যমতে, এবার এইচএসসি পরীক্ষায় সারা দেশে মোট কেন্দ্রের সংখ্যা কমে গেছে। এবার মোট দুই হাজার ৫৪১ কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হয়, যা গত বছরের তুলনায় ৪৪টি কমেছে। এছাড়া বিদেশি সাতটি কেন্দ্রে এবার পরীক্ষার্থীর সংখ্যা মোট ২৯৯ জন। প্রতি বছরের মতো এবারও প্রতিবন্ধী ও বিশেষ চাহিদাপ্রাপ্ত পরীক্ষার্থীদের জন্য অতিরিক্ত ৩০ মিনিট বরাদ্দ আছে।

এবারও শুরুতে বহুনির্বাচনী (এমসিকিউ) অংশ এবং পরে রচনামূলক অংশের পরীক্ষা হয়। ৩০ নম্বরের বহুনির্বাচনী পরীক্ষার সময় ৩০ মিনিট এবং ৭০ নম্বরের সৃজনশীল পরীক্ষার সময় আড়াই ঘণ্টা। পরীক্ষা শুরুর ২৫ মিনিট আগে কেন্দ্রীয়ভাবে লটারির মাধ্যমে প্রশ্ন সেট নির্ধারণ করে সব শিক্ষা বোর্ডে অভিন্ন প্রশ্নে পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। প্রতিটি কেন্দ্রে একাধিক প্রশ্নের সেট পৌঁছে দেওয়া হচ্ছে।

লিখিত পরীক্ষা শেষ হবে ১৩ মে। ১৪ মে ব্যবহারিক পরীক্ষা শুরু হয়ে ২৩ মে শেষ হবে। পরবর্তী ৬০ দিনের মধ্যে ফলাফল প্রকাশ করা হবে।



রাইজিংবিডি/ঢাকা/৫ এপ্রিল ২০১৮/ইয়ামিন/মুশফিক

   
 


Walton AC

আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

টিভিতে আজকের খেলা

২০১৮-১২-১০ ৮:৫১:২৪ এএম

ছবিতে নজরকাড়া মীনাক্ষি

২০১৮-১২-১০ ৮:০৬:১৯ এএম

বিএনপি ছাড়লেন মনির খান

২০১৮-১২-০৯ ৮:৪৮:৩১ পিএম