বর্ষবরণে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ব্যাপক আয়োজন

প্রকাশ: ২০১৮-০৪-১৩ ৯:৫৩:১২ পিএম
আশরাফুল ইসলাম আকাশ | রাইজিংবিডি.কম

জবি প্রতিনিধি : পুরান ঢাকাকে কেন্দ্র করে বর্ষবরণের ব্যাপক প্রস্তুতি নিয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি)।

বাংলা নববর্ষ-১৪২৫ বরণ উপলক্ষে ইতিমধ্যে সব প্রস্তুতি সম্পন্ন করেছে। পহেলা বৈশাখে সকাল ৯টায় বের হবে বর্ণাঢ্য শোভাযাত্রা। এতে অংশ নেবেন পুরান ঢাকার বিভিন্ন স্কুল, কলেজ, বিভিন্ন ব্যবসায়ী সমিতিসহ নানা শ্রেণি-পেশার মানুষ।

এবারের মঙ্গল শোভাযাত্রার মূল প্রতিপাদ্য ২০ ফুট দৈর্ঘ্য বিশিষ্ট কাঁঠালের প্রতিকৃতি। এছাড়া- শেয়াল, কাঠবিড়ালীসহ রয়েছে দেশীয় ফল আতা, তাল, কামরাঙ্গার প্রতিকৃতি। মঙ্গল শোভাযাত্রায় সবার হাতে হাতে থাকবে বাঘ ও পেঁচার মুখোশ।

বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার প্রাঙ্গণ থেকে সকাল ৯টায় শোভাযাত্রা শুরু হবে। এতে প্রধান অতিথি হিসেবে থাকবেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. মীজানুর রহমান। শোভাযাত্রাটি রায়সাহেব বাজার, নয়াবাজার ও ফুলবাড়ীয়া ঘুরে ক্যাম্পাসে এসে শেষ হবে।

এরপর সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত সামাজিক বিজ্ঞান ভবন চত্বরে সাংস্কৃতিক অনুষ্ঠান চলবে। এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে- নৃত্য ও সংগীত, কমলা রানীর সাগর দীঘির পালাগান অবলম্বনে কিচ্ছাপালা। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের গঠিত বিভিন্ন ব্যান্ড দলের পরিবেশনা থাকবে।

এছাড়া পহেলা বৈশাখের দিন সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত পোগোজ ল্যাবরেটরি স্কুল অ্যান্ড কলেজ, আইইআর প্রাঙ্গণে বৈশাখী মেলার আয়োজন করা হবে। মেলায় মিষ্টান্ন ও দধি, দেশীয় ফলসহ বিভিন্ন খাবারের স্টল, মাটির তৈরি তৈজসপত্র ও খেলনার স্টল স্থান পাবে। মেলায় আরও স্থান পাবে ঐতিহ্যবাহী নাগরদোলা, চড়কিসহ শিশুদের বিনোদনের নানা উপকরণ।

প্রতি বছরের মতো এবারও পুরান ঢাকায় মিলনমেলায় পরিণত হবে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস। ক্যাম্পাসে বাড়তি নিরাপত্তার ব্যবস্থা নেওয়া হয়েছে। সিসিটিভিতে সার্বক্ষণিক পর্যবেক্ষণ থাকবে। যেকোনো ধরনের অপ্রীতিকর পরিস্থিতি মোকাবেলা করার জন্য সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে বলে জানান জবি প্রক্টর অধ্যাপক ড. নূর মোহাম্মাদ।



রাইজিংবিডি/জবি/১৩ এপ্রিল ২০১৮/আশরাফুল/মুশফিক

   
 


Walton AC

আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

লেগানেসের মাঠে হারল রিয়াল

২০১৯-০১-১৭ ১০:০০:৩৪ এএম

টিভিতে আজকের খেলা

২০১৯-০১-১৭ ৮:৪৬:৫৯ এএম

এক যুগ পর একসঙ্গে আনুশকা-মাধবন

২০১৯-০১-১৭ ৮:২২:৫০ এএম