কারিগরি শিক্ষা বোর্ড আইনের খসড়া অনুমোদন

প্রকাশ: ২০১৮-১০-০৮ ৭:০৯:২৯ পিএম
মোহাম্মদ নঈমুদ্দীন | রাইজিংবিডি.কম

সচিবালয় প্রতিবেদক : কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষার প্রসারে ‘বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড আইন-২০১৮’ এর  খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার প্রধামন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিপরিষদের নিয়মিত সভায় এ আইনের অনুমোদন দেওয়া হয়। সভায় সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মন্ত্রিপরিষদের বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি বলেন, কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষাকে যুগোপযোগী করতে ‘বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড আইনের খসড়া প্রস্তুত করা হয়েছে। আগের আইনে ছিল ৪৪টি ধারা, প্রস্তাবিত খসড়ায় ২৭টি ধারা। নতুন আইনে কারিগরি শিক্ষার নতুন নতুন কোর্স-কারিকুলাম স্থান পেয়েছে। সংসদে আইনটি পাস হলে বোর্ডের পরিচালনা পর্ষদের সাংগঠনিক কাঠামোতেও বড় পরিবর্তন আসবে।

বর্তমানে ১৪ সদস্যের পরিচালনা বোর্ড এটি পরিচালনা করে। নতুন আইনে সদস্য সংখ্যা বাড়িয়ে ২০ জন নির্ধারণ করা হয়েছে। নতুন আইনের খসড়ায় বলা হয়েছে, সরকারের নিযুক্ত উপসচিব পদমর্যাদার একজন কর্মকর্তা প্রেষণে কারিগরি শিক্ষা বোর্ডের সচিব পদে সার্বক্ষণিক দায়িত্ব পালন করবেন।

নতুন আইনের প্রণীত খসড়ায় কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান নিয়োগ, বোর্ডের কর্মকর্তা-কর্মচারী নিয়োগ, চেয়ারম্যানের দায়িত্ব ও ক্ষমতা নতুন করে নির্ধারণ করা হয়েছে বলে জানান তিনি।



রাইজিংবিডি/ঢাকা/৮ অক্টোবর ২০১৮/নঈমুদ্দীন/এনএ

   
 



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

পুরুষের মেনোপজ : যা জানা জরুরি

২০১৮-১০-১৭ ৯:০৩:৫৩ পিএম

সুজি দিয়ে তালের বড়া

২০১৮-১০-১৭ ৮:৫১:১৮ পিএম

মনোবিদের ক্লাসে ক্রিকেটাররা…

২০১৮-১০-১৭ ৮:৩৫:৫৩ পিএম