ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা

শাহীন রহমান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:০৩, ৫ নভেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা

পাবনা প্রতিনিধি : শিক্ষার্থীদের আন্দোলনের মুখে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (পাবিপ্রবি) অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে।

সোমবার সন্ধ্যায় রিজেন্ট বোর্ডের জরুরি সভায় ১০ শিক্ষার্থীকে বহিষ্কার এবং বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করে কর্তৃপক্ষ।

ছয় দফা দাবিতে শিক্ষার্থীরা ক্লাস বর্জন করে সোমবার দুপুর সাড়ে ১২টা থেকে ক্যাম্পাসের প্রবেশের মূল ফটক ও প্রশাসনিক ভবনে তালা দিয়ে বিক্ষোভ প্রর্দশন করে। এ পরিস্থিতিতে সন্ধ্যায় রিজেন্ট বোর্ডের জরুরি সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

বিশ্ববিদ্যালয়ের অতিরিক্ত রেজিস্ট্রার বিজন কুমার ব্রহ্ম বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি আরো জানান, মঙ্গলবার সকাল ৯টা থেকে ১১টার মধ্যে শিক্ষার্থীদের হল ত্যাগের নির্দেশ দেয়া হয়েছে।

তবে আগামী ১৬ নভেম্বর বিশ্ববিদ্যালয়ের ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ ভর্তি পরীক্ষা যথারীতি অনুষ্ঠিত হবে বলে জানানো হয়।

শিক্ষার্থীদের ছয় দফা দাবি হচ্ছে- ২০১৫-১৬ শিক্ষাবর্ষসহ পরবর্তী সকল ব্যাচ সমূহের অডিন্যান্সের আওতাভুক্ত করা, হলের ডাইনিংয়ের খাবার উন্নয়নের জন্য ভর্তূকি প্রদান, ক্লাস রুম ও চেয়ার সংকট দূর করা, পরিবহন সংকট সমাধান, ক্যাম্পাসে ওয়াইফাই এর ব্যবস্থা করা এবং শিক্ষার্থীদের নিরাপত্তার স্বার্থে পুলিশ ফাঁড়ি স্থাপন।

বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীর সাথে কথা বলে জানা গেছে, দীর্ঘদিন ধরে বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে ছয় দফা দাবি বাস্তবায়নের জন্য আহবান জানিয়ে আসছে তারা। দাবি মেনে নেবেন বলে আশ্বাসও দিয়েছিলেন বিশ্ববিদ্যালয় প্রশাসন। অথচ ৩/৪ মাস অতিবাহিত হলেও কোন প্রকার কার্যকরী পদক্ষেপ গ্রহন করা হয়নি।

শিক্ষার্থীদের অভিযোগ, বিশ্ববিদ্যালয় প্রশাসন তাদের খেয়াল খুশিমতো ক্যাম্পাস পরিচালনা করে আসছেন। জেলহত্যা দিবসের মতো একটি গুরুত্বপূর্ণ দিনে ভাইস চ্যান্সেলর তার বাসভবন রাজশাহীতে ৩/৪টি গাড়িতে কর্মকর্তা ও প্রশাসনের লোকজনকে নিয়ে দায়সারাভাবে দিবস পালন করেন। এতে সাধারণ শিক্ষার্থীরা দিবসটির তাৎপর্য সম্পর্কে জানতে ব্যর্থ হয়েছে। প্রশাসন চালানোর মতো দক্ষ নন বর্তমান ভিসি এমন অভিযোগে ভিসিসহ সকল প্রশাসনিক কর্মকর্তাদের পদত্যাগ দাবি করেন আন্দোলনরত শিক্ষার্থীরা।



এদিকে সোমবার দুপুর আড়াইটার দিকে ভিসি তার অফিস কক্ষ থেকে বের হয়ে বাস ভবনের দিকে যাওয়ার চেষ্টা করলে শিক্ষার্থীরা তার পিছু নিয়ে ধাওয়া করে। পরে ভিসি ড. রোস্তম আলী দৌঁড়ে বাস ভবনে গিয়ে আশ্রয় নিলে শিক্ষার্থীরা বাসভবনও অবরুদ্ধ করে রাখে।

এ বিষয়ে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি আওয়াল কবির জয় বলেন, বিষয়টি উদ্বেগের। এটি প্রত্যাশিত নয়। আশা করি ভিসি স্যার দ্রুত এই অবস্থা নিরসনের জন্যে উদ্যোগ নেবেন।

এ বিষয় নিয়ে বিশ্ববিদ্যালয়ের ভিসি ড. রোস্তম আলী ফরাজীর সাথে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি বিষয়টি এড়িয়ে যান। শিক্ষার্থীদের ধাওয়ার কথা বললে তিনি বলেন, আমি পিছনে না তাকিয়ে দ্রুত বাসায় চলে আসি।

বিশ্ববিদ্যালয়ের অতিরিক্ত রেজিস্টার বিজন কুমার ব্রহ্ম জানান, উদ্ভূত পরিস্থিতিতে সোমবার সন্ধ্যার পর বিশ্ববিদ্যালয়ের রিজেন্ট বোর্ড ৪৭তম জরুরি বৈঠকে বসে। বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী ৬ নভেম্বর থেকে পাবিপ্রবি অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়। এছাড়া সভায় ১০ শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়।

সহকারী পুলিশ সুপার (পাবনা সদর সার্কেল) ইবনে মিজান বলেন, ছাত্ররা তাদের দাবি নিয়ে আন্দোলন করছেন। ভিসি স্যারের সাথে আমার কথা হয়েছে, তিনি বৈঠকের মাধ্যমে সমস্যার সমাধান করবেন। তবে পরিস্থিতি স্বাভাবিক রাখতে ক্যাম্পাসে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।



রাইজিংবিডি/পাবনা/৫ নভেম্বর ২০১৮/শাহীন রহমান/এনএ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়