স্টুডেন্ট কেবিনেট নির্বাচন বৃহস্পতিবার

প্রকাশ: ২০১৯-০৩-১৩ ৪:৫০:০০ পিএম
আসাদ আল মাহমুদ | রাইজিংবিডি.কম

নিজস্ব প্রতিবেদক : দেশের মোট ২২ হাজার ৯৬১ মাধ্যমিক বিদ্যালয় ও মাদ্রাসায় স্টুডেন্ট কেবিনেট নির্বাচন আগামীকাল বৃহস্পতিবার।

এদিন সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোটগ্রহণ চলবে।

বুধবার সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ে স্টুডেন্ট কেবিনেট নির্বাচন উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

তিনি বলেন, এ বছর দেশের আটটি বিভাগ ও আটটি মহানগরের আওতাধীন মোট ৫৫৯ উপজেলার ২২ হাজার ৯৬১ শিক্ষা প্রতিষ্ঠানে নির্বাচন অনুষ্ঠিত হবে। এর মধ্যে ১৬ হাজার ২৪৫টি মাধ্যমিক বিদ্যালয় ও ৬ হাজার ৭১৬টি দাখিল মাদ্রাসা রয়েছে।

শিক্ষামন্ত্রী বলেন, এবার মাধ্যমিক বিদ্যালয়ে ১ লাখ ২৯ হাজার ৯৬০টি পদের জন্য ২ লাখ ৩১ হাজার ১২৬ জন শিক্ষার্থী এবং মাদ্রাসায় ৫৩ হাজার ৭২৮টি পদের জন্য ৯৩ হাজার ৭১০ জন শিক্ষার্থী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছে। নির্বাচনে মোট ভোটার সংখ্যা ১ কোটি ১৪ লাখ ৯৫ হাজার ৬১৮ জন। এর মধ্যে ছাত্রী ৬৩ লাখ ৪ হাজার ৫০১ জন। যা মোট ভোটারের ৫৪ দশমিক ৮৪ শতাংশ।

শিক্ষামন্ত্রী বলেন, শিশুকাল থেকে গণতন্ত্রের চর্চা এবং গণতান্ত্রিক মূল্যবোধ জাগ্রত করার লক্ষ্যে প্রতি বছরের মতো এবারও স্টুডেন্ট কেবিনেট নির্বাচন অনুষ্ঠিত হবে। সারা দেশে ইতিমধ্যে নির্বাচনের সব প্রস্তুতি নেওয়া হয়েছে। নির্বাচন কমিশন, প্রিজাইডিং অফিসার, পোলিং অফিসার এবং শৃঙ্ক্ষলার দায়িত্ব বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরাই পালন করবে।

উল্লেখ্য, বিদ্যালয়ের ষষ্ঠ থেকে দশম শ্রেণিতে অধ্যয়নরত প্রত্যেক ছাত্র-ছাত্রী ভোট দিতে পারবে। নির্বাচনী তফসিল অনুযায়ী ভোটার তালিকাভুক্ত যেকোনো শিক্ষার্থী নির্বাচনে প্রার্থী হতে পারবে। প্রত্যেক ভোটার প্রত্যেক শ্রেণিতে একটি করে এবং সর্বোচ্চ তিনটি শ্রেণিতে দুইটি করে মোট আটটি ভোট দিতে পারবে।



রাইজিংবিডি/ঢাকা/১৩ মার্চ ২০১৯/আসাদ/সাইফ

     


Walton AC

আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

রঙ বাংলাদেশের ঈদ পোশাক

২০১৯-০৫-১৯ ৯:৫৭:২৯ পিএম

১৪তম রোজার সাহরি ও ইফতার সময়

২০১৯-০৫-১৯ ৮:৪৮:৩৩ পিএম

বিএএসএর ইফতার মাহফিলে স্পিকার

২০১৯-০৫-১৯ ৮:৪৪:৫৫ পিএম