আগামীকাল শিল্পকলায় ‘কথা ৭১’

প্রকাশ: ২০১৮-০৩-১১ ৬:২৫:২১ পিএম
রাহাত সাইফুল | রাইজিংবিডি.কম

বিনোদন ডেস্ক : ঢাকার অন্যতম নাটকের দল ঢাকা পদাতিক। দলটির ৩৮তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজন করা হয়েছে নাট্যোৎসবের। গত ৯ মার্চ শুরু হয়েছে এ নাট্যোৎসব। চলবে আগামী ১৬ মার্চ পর্যন্ত।

এ উৎসবে আয়োজক দল ঢাকা পদাতিকের চারটি নাটক রয়েছে। আগামীকাল সোমবার সন্ধ্যা সাড়ে ৬টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চস্থ হবে দলটির ‘কথা ৭১’ নাটকটি। প্রীতিশ কুমার বলের রচনায় নাটকটির  নির্দেশনায় রয়েছেন দেবাশীষ ঘোষ।

নাটকের গল্পে দেখা যাবে, একজন মুক্তিযোদ্ধা এখনো আত্মযন্ত্রণায়   ভুগছেন। কারণ যুদ্ধাপরাধীরা রাষ্ট্রীয় ক্ষমতা দখলের পায়তারা করছে। এজন্য মুক্তিযোদ্ধাটি সাধারণ মানুষকে সংগঠিত করার উদ্যোগ নেয়। একেবারে ব্যক্তিগত উদ্যোগে তিনি যুদ্ধাপরাধীদের বিচারের দাবিতে মাঠে নামেন। তার বিশ্বাস, এ কাজে অনেকেই এগিয়ে আসবে। এই মুক্তিযোদ্ধা একটি সফল সমাবেশ শেষ করে বাসায় ফিরে দেখেন তার সন্তান উচ্চ শব্দে ইংরেজি গান শুনছে। মুক্তিযোদ্ধা পিতা এ জন্য বিরক্ত বোধ করেন এবং গান বন্ধ করে দেন। এতে ছেলে ক্ষুব্ধ হয়ে পিতার সঙ্গে তর্কে লিপ্ত হয়। পিতা-পুত্রের এই তর্কের ভেতর দিয়ে বাংলাদেশের মুক্তিযুদ্ধের ইতিহাস ওঠে আসে।’

নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করবেন সাবিহা জাহান, ফিরোজ হোসেন, মিল্টন আহমেদ, কাজী চপল, কাজী শিলা, শিফাত বিন আজিজ, জাকারিয়া কিরন, যোশেফ রোজারিও, তনিমা তন্নি, মুনিরা ইকরা, আখতারুজ্জামান, শ্যামল হাসান, রাহাত মিয়া, মোতালেব হোসেন, মামুন হোসেন, মামুন শেখ, নিপাসহ অনেকে।


রাইজিংবিডি/ঢাকা/১১ মার্চ ২০১৮/রাহাত/শান্ত

   
 



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

বিকেল ইসির সাথে বিএনপির বৈঠক

২০১৮-০৭-২৩ ১:৩৮:২৯ পিএম

ইমরান এইচ সরকারের হাইকোর্টে রিট

২০১৮-০৭-২৩ ১:১১:৩৯ পিএম

এবার বাবার প্রযোজনায় জানভি?

২০১৮-০৭-২৩ ১২:৫৯:৪৫ পিএম

জার্মানির হয়ে আর খেলবেন না ওজিল

২০১৮-০৭-২৩ ১১:১১:২৭ এএম