বসন্ত বরণে বেঙ্গলের পাঁচ দিনব্যাপী উৎসব

প্রকাশ: ২০১৯-০২-০৯ ৩:২৮:৪৮ পিএম
রাহাত সাইফুল | রাইজিংবিডি.কম

বিনোদন প্রতিবেদক: ১৩ ফেব্রুয়ারি ফাল্গুনের প্রথম দিন। এদিন বসন্ত বরণের জন্য পালিত হয় বসন্ত উৎসব। এ উপলক্ষে আগামী ১২ ফেব্রুয়ারি থেকে ১৬ ফেব্রুয়ারি পাঁচ দিনব্যাপী বসন্ত উৎসব করবে বেঙ্গল ফাউন্ডেশন। ‘ফাগুন সমীরণে’ নামে ঢাকা লালমাটিয়ায় কার্যালয়ে এ উৎসবের আয়োজন করা হবে বলে জানা গেছে। উৎসবে থাকবে সাহিত্য-আলোচনা, বই ও গানের অ্যালবাম প্রকাশনা এবং গানের আসর।অনুষ্ঠানটি সবার জন্য উন্মুক্ত।

প্রথম দিন ১২ ফেব্রুয়ারি  থাকবে বই প্রকাশ, আলোচনা ও গানের আসর। এদিন বিকেল ৪.৩০টা আলাপে বিস্তারে - রফিকুন নবী-রচিত ‘স্মৃতির পথরেখায়’ গ্রন্থের প্রকাশনা অনুষ্ঠানে আলোচনা করবেন প্রথম আলোর সম্পাদক মতিউর রহমান, শিল্পী নিসার হোসেন ও শিল্প-সমালোচক মইনুদ্দীন খালেদ।গ্রন্থটির প্রকাশক বেঙ্গল পাবলিকেশন্স।সন্ধ্যা ৬.৩০টা সংগীত পরিবেশন করবে গান পাগল।

দ্বিতীয় দিন ১৩ ফেব্রুয়ারি  অ্যালবাম প্রকাশ ও গানের আসর। সন্ধ্যা ৬.৩০টা শিল্পী রথীন্দ্রনাথ রায়ের কণ্ঠে ধারণ করা ধরলা নদীর পারে অডিও অ্যালবামের মোড়ক উন্মোচন করবেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব কামাল লোহানী।তৃতীয় দিন ১৪ ফেব্রুয়ারি বসবে গানের আসর। সন্ধ্যা ৬.৩০টা সংগীত পরিবেশন করবে জলের গান। চতুর্থ দিন ১৫ ফেব্রুয়ারি  বই প্রকাশ, আলোচনা ও গানের আসর থাকছে। বিকেল ৪.৩০টা আলাপে বিস্তারে : প্রথমা প্রকাশিত সাদত হাসান মান্টোর কালো সীমানা (উর্দু থেকে ভাষান্তর: জাভেদ হুসেন) গ্রন্থটির ওপর আলোচনা করবেন প্রাবন্ধিক সুব্রত বড়ুয়া। বেঙ্গল পাবলিকেশন্স প্রকাশিত বিশ্বজিৎ ঘোষ-লিখিত অতুলপ্রসাদ সেন গ্রন্থটির ওপর আলোচনা করবেন সংগীতশিল্পী আজিজুর রহমান তুহিন।সন্ধ্যা ৬.৩০টা সুরের ধারার পরিবেশনায় অতুলপ্রসাদের গান। পঞ্চম দিন শনিবার, ১৬ ফেব্রুয়ারি  নৃত্য, খেয়াল ও যন্ত্রসংগীত পরিবেশনা করা হবে। সন্ধ্যা ৬.৩০টা বেঙ্গল পরম্পরা সংগীতালয়ের পরিবেশনায় অনুষ্ঠিত হবে ‘ফাগুন বৈঠক’।




রাইজিংবিডি/ঢাকা/৯ ফেব্রুয়ারি ২০১৯/রাহাত

   


Walton AC

আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

কৃত্রিম পায়ে হাঁটছেন রাসেল

২০১৯-০৪-২৫ ৪:৫৭:১৪ পিএম

ভক্তদের সঙ্গে কথা বলবেন জয়া

২০১৯-০৪-২৫ ৪:৫২:২১ পিএম

গোপালগঞ্জে গৃহবধূর মরদেহ উদ্ধার

২০১৯-০৪-২৫ ৪:৫০:৩৪ পিএম

ভয়ঙ্কর সব সন্ত্রাসী হামলা

২০১৯-০৪-২৫ ৪:৩৮:২৩ পিএম