‘পরিবেশ দূষণ রোধে সচেতনতা বাড়তে কাজ করছে সরকার’

প্রকাশ: ২০১৭-১১-২৫ ৭:৪৪:০২ পিএম
আসাদ আল মাহমুদ | রাইজিংবিডি.কম

নিজস্ব প্রতিবেদক: পরিবেশ ও বনমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু বলেছেন, পরিবেশ দূষণ রোধে সচেতনতা বৃদ্ধিতে কাজ করছে সরকার।

শনিবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বাংলাদেশ ইনফ্রাস্ট্রাকচার ফাইন্যান্স ফান্ড লিমিটেড (বিআইএফএফএল) আয়োজিত তিন দিনব্যাপী গ্রিন কনভেনশন অ্যান্ড এক্সপোর উদ্বোধনকালে তিনি এ কথা বলেন। 

মন্ত্রী বলেন, পরিবেশ দূষণ রোধে সরকার কাজ করলেও এখনও অনেক শিল্প-কারখানা ও ইটভাটা সরকারি বাধ্যবাধকতা মানছে না। বিআইএফএফএলের মাধ্যমে বেসরকারি উদ্যোগ এবং শিল্প-কারখানাকে সবুজায়নের ব্যাপারে উৎসাহ দিচ্ছে সরকার। পরিবেশবান্ধব শিল্প ও অবকাঠামো খাতে অর্থায়নের উদ্দেশ্যে গঠিত বিআইএফএলএল প্রচলিত চিমনি-নির্ভর ইটভাটায় পরিবেশের বিরূপ প্রতিক্রিয়ার বিষয়ে সচেতনতা তৈরিসহ পরিবেশ-বান্ধব ও জ্বালানি সাশ্রয়ী নির্মাণসামগ্রীর প্রযুক্তি প্রসারে কাজ করছে সরকার।

তিনি আরো  বলেন, জলবায়ু পরিবর্তনের প্রভাব বাংলাদেশের ওপর পড়ছে। সারাবিশ্ব এ নিয়ে ভাবনায় রয়েছে এবং তা উত্তরণের চেষ্টা করছে। তবে জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলায়, বাংলাদেশ এখন আর বহির্বিশ্বের ওপর তাকিয়ে থাকবে না। একই সঙ্গে সরকার নিজেও বাংলাদেশ জলবায়ু পরিবর্তনের ট্রাস্ট তহবিল গঠন করছে।

অনুষ্ঠানে বিআইএফএফএল পরিচালক এবং অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব কাজী শফিকুল আজমের সভাপতিত্ব করেন। এ সময় বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির, বিশ্বব্যাংকের আবাসিক প্রধান চিমিয়াও ফান, এশীয় উন্নয়ন ব্যাংকের বিকল্প নির্বাহী পরিচালক মাহবুব আহমেদ, ঢাকায় চায়না দূতাবাসের কমার্শিয়াল কাউন্সিলর লি গুয়াংজন, বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমেদ আকবর সোবহান প্রমুখ বক্তব্য রাখেন।




রাইজিংবিডি/ঢাকা/২৫ নভেম্বর ২০১৭/আসাদ/হাসান/মুশফিক

   
 



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

ঘুরে দাঁড়াতে চায় জিম্বাবুয়ে

২০১৮-১০-২৩ ৪:১৭:২৫ পিএম

অজয়-সাইফের সঙ্গে সালমান!

২০১৮-১০-২৩ ৪:১৫:০৬ পিএম

অব্যাহতি পেলেন সেলিম ওসমান

২০১৮-১০-২৩ ৩:২৬:২৬ পিএম