আগামী দু'তিন দিনের মধ্যে শৈত্য প্রবাহের সম্ভাবনা

প্রকাশ: ২০১৯-০১-২৮ ১১:৩৮:৪২ এএম
হাসান মাহামুদ | রাইজিংবিডি.কম

নিজস্ব প্রতিবেদক :  চলতি বছর শীতের প্রকোপ ছিল কিছুটা কম। এরই মধ্যে রাজধানীসহ দেশের কিছু অঞ্চলে শীত অনেকটা বিদায়ও নিয়েছে। কিন্তু আগামী দু’তিন দিনের মধ্যে একটি শৈত্য প্রবাহের সম্ভাবনা রয়েছে।

আবহাওয়া অধিদপ্তর সূত্র জানিয়েছে, মাসের শেষে দেশে আরো একটি শৈত্য প্রবাহের সম্ভাবনা রয়েছে। আর সেই শৈত্য প্রবাহে আবার জেঁকে বসবে শীত। এই শৈত্য প্রবাহ ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহ পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

আবহাওয়াবিদ ওমর ফারুক বলেন, ‘শৈত্য প্রবাহটি চলতি মাসের ৩০-৩১ তারিখের দিকে দেশের ওপর দিয়ে বয়ে যেতে পারে। তখন দেশের উত্তরবঙ্গসহ দেশের কোনো কোনো এলাকায় তীব্র শীত অনুভূত হতে পারে। এই শৈত্য প্রবাহটি আগামী মাসের প্রথম সপ্তাহ পর্যন্ত অব্যাহত থাকতে পারে।’

তিনি আরো বলেন, ‘এটি হতে পারে মৌসুমের শেষ শীত।  ফেব্রুয়ারির ওই শৈত্য প্রবাহের পর আর কোনো শৈত্য প্রবাহের সম্ভাবনা নেই। সেই হিসেবে ফেব্রুয়ারির প্রথম সপ্তাহের পর এই বছরের মতো শীত বিদায় নেওয়ার সম্ভাবনা রয়েছে।’

এদিকে, আজ সোমবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ বিহার ও তৎসংলগ্ন এলাকা পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে, যার বর্ধিতাংশ উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত।

অস্থায়ীভাবে আংশিক মেঘলা থেকে মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। শেষরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকার কোথাও কোথাও হালকা থেকে মাঝারী ধরনের কুয়াশা পড়তে পারে। এ ছাড়া সারা দেশের রাত এবং দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে। আগামী ৭২ ঘণ্টায় রাতের তাপমাত্রা হ্রাস পেতে পারে।




রাইজিংবিডি/ঢাকা/২৮ জানুয়ারি ২০১৯/হাসান/ইভা  

     


Walton AC

আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

আবারো বা‌লিশ নি‌য়ে বিক্ষোভ

২০১৯-০৫-২১ ২:৫০:০৭ পিএম