বইমেলায় আরাফাতের ‘মনে মনে হেমন্ত বনে’

প্রকাশ: ২০১৮-০২-১০ ৬:১৮:০২ পিএম
ছাইফুল ইসলাম মাছুম | রাইজিংবিডি.কম

ছাইফুল ইসলাম মাছুম: অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হয়েছে  আরাফাত বিন আবি তাহিরের প্রথম কবিতার বই ‘মনে মনে হেমন্ত বনে’। বইটি প্রকাশ করেছে দেশ পাবলিকেশন্স।

মূল নাম ইয়াছিন আরাফাত। পেশায় সহকারী জজ হলেও নেশায় তিনি কবি। পড়ালেখার পাশাপাশি সাহিত্যের প্রতি দুর্বলতা থাকায় চর্চা থেমে থাকেনি। আরাফাত বলেন, ‘আমার প্রথম কাব্যগ্রন্থ 'মনে মনে হেমন্ত বনে' সাহিত্যের প্রতি আমার ভালোবাসার প্রথম নিদর্শন। ভালোবাসা থেকেই এ সাহিত্য, এ কবিতা।’

কবিতা আসে হঠাৎ করে। আসে মন থেকে, আসে আত্মা থেকে। বাজিমাত করা কবির উদ্দেশ্য নয়। বাহবা পাবেন এমন আশা করে কবিতা লেখেন না কবি। তার মতে দুই অক্ষর বের হলে আশান্বিত হই। তখন লিখতে ভালো লাগে। কবিতা ভালো নাকি মন্দ সেটা পাঠক নির্ধারণ করবেন। তবে আমি মনে করি, কবিতা শ্রেষ্ঠ বা ভালো-মন্দ হওয়ার বিষয় নয়। স্থান কাল পাত্র ভেদে একেক কবিতা জনপ্রিয় হয়ে ওঠে। সেটা স্থান এবং সময়ের কারিশমা।

কবি আরাফাত বিন আবি তাহিরের এটি প্রথম কাব্যগ্রন্থ। এখানে মনের আবেগকে দমন করেননি আবার ঠুনকো জনপ্রিয়তা ও মোহের ফাঁদেও পা দেননি তিনি। কবিতাগুলোর মূলভাব জানাতে গিয়ে বলেন, আমি কবিতায় পারিপার্শ্বিকতা তুলে ধরেছি। প্রকৃতি, মানুষ আর অনির্বচনীয়তা একত্রে গেঁথে দিয়েছি। সমালোচকরা কি বলবেন সেটা জানি না। তবে আমি বলব এটা আমার স্বতন্ত্র ধারার একটি বহিঃপ্রকাশ। ভয় নিয়ে কবিতা হয় না, তবে আমি বিদ্রোহ করেছি নিজের সাথে। আত্মার অপারগতাকে অস্বীকার করে পৃথিবীকে ভালোবেসেছি।



রাইজিংবিডি/ঢাকা/১০ ফেব্রুয়ারি ২০১৮/তারা

   
 



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

নবম আয়কর মেলা শুরু

২০১৮-১১-১৩ ১১:১৩:৩৩ এএম

টিভিতে আজকের খেলা

২০১৮-১১-১৩ ৮:১০:২৪ এএম

হাসির চাবুক ও হুমায়ূন আহমেদ

২০১৮-১১-১৩ ৮:০৭:৩৪ এএম

রিয়ালের কোচ হলেন সোলারি

২০১৮-১১-১২ ১০:৩৬:২২ পিএম

এয়ারপোর্টে যেসব খাবার খাওয়া ঠিক না

২০১৮-১১-১২ ১০:২৮:১৯ পিএম