গ্রন্থমেলায় শান্তনু চৌধুরীর তিনটি বই

প্রকাশ: ২০১৮-০২-১০ ৬:২৮:৫৯ পিএম
রাহাত সাইফুল | রাইজিংবিডি.কম

সাহিত্য ডেস্ক: অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হয়েছে শান্তনু চৌধুরীর তিনটি বই। ‘টেলিভিশন সাংবাদিকতা, সংবাদ ও সম্পাদনা’। বইটি প্রকাশ করেছে উৎস প্রকাশন। দাম ২৪০ টাকা। প্রেম ও প্রেমহীনতার উপন্যাস ‘রসিকা’ প্রকাশ করেছে পার্ল পাবলিকেশন্স। দাম ২৫০ টাকা। মুক্তিযুদ্ধের বাস্তব ঘটনা নিয়ে উপন্যাস ‘সূর্যোদয়ের আগে’ প্রকাশ করেছে বেহুলা বাংলা। দাম ১৬৪ টাকা।

সময় এখন টেলিভিশন সাংবাদিকতার। সাহসী ও আলোচিত পেশা বলা যায় এটিকে। তরুণ-তরুণীরা নিজেকে মেলে ধরার জন্য ঝুঁকছেন এই পেশায়। তুলে আনছেন তৃণমূল থেকে আলোচিত নানা প্রতিবেদন। হাতে বুম, কাঁধে ব্যাকপ্যাক, ট্রাইপড, ক্যামেরা নিয়ে একেক জন ছুটে চলেছেন  খবরের সন্ধানে। প্রকৃতপক্ষে সাংবাদিকতা তাত্ত্বিক নয়, ব্যবহারিক জ্ঞান। যারা শুরুতে টিভি সাংবাদিকতায় আসতে চান তাদের সহযোগিতার জন্য নিজের অভিজ্ঞতা থেকে জানা-বোঝার জন্যই এই বই লিখেছেন শান্তনু চৌধুরী। এতে চেষ্টা করা হয়েছে তাত্ত্বিক আলোচনা কম করে বাস্তবে যা হয় তা তুলে ধরতে।

ম্লেচ্ছ জীবন থেকে উঠে আসা রসিকা একটু ভালোভাবে বাঁচার আশায় জীবনকে সাজাতে চায়। ওর পাশে এসে দাঁড়ায় এক পথিক। জীবনের অমৃতের সন্ধান দেন যিনি। কিন্তু জীবন কি ওকে সহজে ছাড় দেয়। ওর চলার পথের প্রতিটা বাঁকে  অপেক্ষা করে চমক। সেখানে ঝড় আসে। আঘাত আসে। নিজের ভুল থেকে, ব্যর্থতা থেকে রসিকা শিখতে চেষ্টা করে। কিন্তু সমাজের লোভাতুর পুরুষগুলো তাকে সহজে উঠে দাঁড়াতে দেয় না। লোভ, প্রেম লালসা একের পর এক ঘিরে ধরে ওকে। তাহলে কি ও হারিয়ে যাবে জীবন থেকে? এই নিয়ে ‘রসিকা’।

যুদ্ধ বদলে দেয় সময়, বদলে দেয় মানুষ। যাপিত জীবনে ঘটে ছন্দপতন। ক্ষুধার তাড়নায় মায়ের কোলে মরছে শিশু। পথে পথে লাশের সারি। ছিঁড়ে খাচ্ছে শকুন। পাকিস্তানি সেনাদের পৈশাচিক উল্লাসের কাছে হার মানে মানবতা। খুনেরও রয়েছে ভয়ংকর রূপ। ছেলের রক্তে স্নান করানো হয়েছে মাকে। সন্তানের সামনে হয়েছেন ধর্ষিতা। জীবন বাঁচাতে বোনকে তুলে দিতে হয়েছে জানোয়ারের হাতে। শরণার্থী হয়ে ছেড়েছেন দেশ। কেউ ফিরেছেন। কেউ ফিরতে চেয়েও পারেননি। এসব নিয়েই মুক্তিযুদ্ধ ভিত্তিক উপন্যাস ‘সূর্যোদয়ের আগে’।

ভালোবাসার যুগ এখন নয়। সবাই পুরোদস্তুর হিসেবি। তবুও, কেউ কেউ জ্বেলে রাখেন ভালোবাসার অর্ঘ্য। কেউ প্রবল বিচ্ছেদেও স্বপ্ন দেখেন। শান্তনু চৌধুরী তেমনিই একজন। মানুষের গভীরে ডুব দিয়ে সত্যিকারের মানুষটিকে খুঁজে ফেরেন। ভালোবাসা, চিরহরিৎ বনের সোনার হরিণ সে কথা তিনি বিশ্বাস করেন। আর বিশ্বাস করেন বলেই লিখে চলেছেন প্রেম আর প্রেমহীনতার গল্প। গল্প দিয়েই তিনি মানুষের বিস্ময়, স্মৃতিকাতরতা, আকুলতা, স্বপ্ন আর স্বপ্নভঙ্গের কথা বলেন। বাঙালি মধ্যবিত্তের ভেতর-বাহির, দৈন্যতা, যাপিত জীবন, বিচিত্রতার কথাও তিনি লেখায় রূপায়ন করছেন স্বতঃস্ফূর্ততায়।



রাইজিংবিডি/ঢাকা/১০ ফেব্রুয়ারি ২০১৮/তারা

   
 



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

নবম আয়কর মেলা শুরু

২০১৮-১১-১৩ ১১:১৩:৩৩ এএম

টিভিতে আজকের খেলা

২০১৮-১১-১৩ ৮:১০:২৪ এএম

হাসির চাবুক ও হুমায়ূন আহমেদ

২০১৮-১১-১৩ ৮:০৭:৩৪ এএম

রিয়ালের কোচ হলেন সোলারি

২০১৮-১১-১২ ১০:৩৬:২২ পিএম

এয়ারপোর্টে যেসব খাবার খাওয়া ঠিক না

২০১৮-১১-১২ ১০:২৮:১৯ পিএম