ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

কবিতা ও গল্প নিয়ে মেলায় রেহানা আকতার

মামুনুর রশিদ রাজিব || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:১৯, ২০ ফেব্রুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কবিতা ও গল্প নিয়ে মেলায় রেহানা আকতার

মামুনুর রশিদ রাজিব : এবারের বইমেলায় (২০১৮) রেহানা আকতারের বই বেরিয়েছে দুটি। কবিতার বই ‘জীবনের পথে’ এবং গল্পের বই ‘মি. ওয়ার্ল্ড আকাশ’।

বইগুলো পাওয়া যাচ্ছে সাহিত্য কথার ৬৩৩ এবং ৬৩৪ নম্বর স্টলে। রেহানা আকতারের বইগুলোতে পাওয়া যাবে বর্তমান সমাজে ঘটে যাওয়া সমসাময়িক বিষয়গুলো।

লেখককে প্রশ্ন করা হয়েছিল পাঠক কেন আপনার বইগুলো পড়বে? প্রতিউত্তরে তিনি বলেন, আমার কবিতা বইয়ের কবিতাগুলোতে আমাদের নিত্যজীবনে চলার পথের প্রতিচ্ছবি ফুটে ওঠেছে। বিশেষ করে তরুণ সমাজের কথা উঠে এসেছে।’

কবিতার বইটিতে সাতই মার্চের ভাষণ, মেয়ে তুমি কাঁদো কেন, বৃদ্ধাশ্রম, প্রকৃতির প্রতিশোধ, স্বাধীনতা আমার নীল আকাশ, কবরের নেই কোনো দরজা জানালার মতো কবিতাসহ প্রায় ৩৫টি কবিতা আছে।

এদিকে গল্প গ্রন্থটি ৮টি গল্প নিয়ে সাজানো হয়েছে। এর প্রায় ৮০ শতাংশ গল্পই জীবন থেকে নেয়া। ‘জয় করেছে বিজয়’ এবং ‘মিষ্টার ওয়ার্ল্ড’ গল্প দুটির মধ্যে তারুণ্যের সাহসিকতা, বুদ্ধিমত্তা, ইত্যাদি বিষয় ওঠে এসেছে। ‘অন্ধকারে শ্রাবনী’ গল্পে উঠে এসেছে মফস্বল শহর হতে একটি মেয়ে ঢাকা মহানগরীর বিশ্ববিদ্যালয়ে পড়তে এসে দারিদ্র্য আর অন্ধকার জগতে কীভাবে হারিয়ে যায়।

রেহানা আকতার বলেন, আমার মনে হয়, গল্প পড়তে পড়তে আমার পাঠকদের মনে হবে এ যেন আমাদেরই জীবনের কথা।



রাইজিংবিডি/ঢাকা/২০ ফেব্রুয়ারি ২০১৮/ফিরোজ/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়