বইমেলার শেষ দিনে ‘কবি’

প্রকাশ: ২০১৮-০২-২৮ ৮:৩৫:২৫ এএম
অহ নওরোজ | রাইজিংবিডি.কম

সাংস্কৃতিক প্রতিবেদক : শেষ দিনে বইমেলায় এসেছে সজল আহমেদ সম্পাদিত কবিতাবিষয়ক ছোটকাগজ ‘কবি’র নবম সংখ্যা। বাংলা একাডেমি অংশে লিটলম্যাগ চত্বরে কবি’র ৯৫ নম্বর স্টলে পাওয়া যাবে ছোটকাগজটি। দাম রাখা হয়েছে ১৩০ টাকা। প্রচ্ছদ করেছেন সব্যসাচী হাজরা।

কবি’র এবারের সংখ্যায় সৈয়দ কওসর জামালের অনুবাদে ফরাসি কবিতা এবং বিকাশ শীলের অনুবাদে ডেরেক ওয়ালকটের কবিতা প্রকাশিত হয়েছে। ‘জীবনানন্দের কবিতা পাঠের ভূমিকা’ শিরোনামে বিশ্বজিৎ ঘোষের প্রবন্ধ, ‘জরুরী অবস্থা (১৯৭৫-৭৭) ও নিষিদ্ধ কবিতা শিরোনামে মহর্ষি সরকারের প্রবন্ধ, ‘কয়েকটি ইস্পানো-কবিতা আড্ডা’ শিরোনামে শুভ্র বন্দ্যোপাধ্যায়ের প্রবন্ধসহ মোট ৭টি প্রবন্ধ রয়েছে কবি’র এবারের সংখ্যায়।

এ ছাড়া প্রকাশিত হয়েছে রেজাউদ্দিন স্টালিন, মোস্তাফিজ কারিগর, জাহিদ সোহাগ, সৌম্য সরকার, হোসাইন মোবারকসহ ২৮ জন কবির কবিতা। রয়েছে একটি বইয়ের আলোচনা এবং জীবনানন্দ দাশ সম্পর্কে কায়সুল হকের একটি দীর্ঘ প্রবন্ধ।

কবি’র নবম সংখ্যা সম্পর্কে সম্পাদক সজল আহমেদ বলেন, ‘ভালো লেখা খুঁজে বের করা এবং বেশকিছু সমস্যার কারণে কবি’র নবম সংখ্যা বের হতে দেরি হলো। তবে আশা করি পত্রিকাটির নতুন সংখ্যা নিয়ে পাঠকদের যে প্রত্যাশা থাকে প্রতিবারের মতো এবারের সংখ্যার বিষয়বস্তুও সেই প্রত্যাশা মেটাতে সক্ষম হবে।’       

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৮ ফেব্রুয়ারি ২০১৮/অহ/ইভা  

   
 



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

বার্সার রেকর্ড রাজস্ব আয়

২০১৮-০৭-১৭ ৫:০২:১১ পিএম

যে ৮ বিষয় গুগলে খুঁজবেন না

২০১৮-০৭-১৭ ৪:৪৩:৫২ পিএম

শতাধিক প্রেক্ষাগৃহে ‘সুলতান’

২০১৮-০৭-১৭ ৪:০৩:৪৬ পিএম