‘আগামী বইমেলায় স্টল বিন্যাস নিয়ে ভাবা উচিত’

প্রকাশ: ২০১৮-০২-২৮ ১:১২:০২ পিএম
অহ নওরোজ | রাইজিংবিডি.কম

পারভেজ রানা লেখক ও প্রকাশক। প্রকাশনা সংস্থা বাংলাদেশ রাইটার্স গিল্ডের সাথে দীর্ঘদিন ধরে জড়িত। সম্প্রতি তিনি একুশে বইমেলার বিভিন্ন দিক নিয়ে কথা বলেছেন রাইজিংবিডির সাথে। সাক্ষাৎকার নিয়েছেন অহ নওরোজ

রাইজিংবিডি : কেমন আছেন?

পারভেজ রানা : ভালো আছি।

রাইজিংবিডি : গতবারের তুলনায় এবারের বইমেলার পার্থক্য ঠিক কোন দিকগুলোতে লক্ষ্য করছেন?

রানা : গতবারের বইমেলা আর এবারের বইমেলার মধ্যে তেমন কোনো পার্থক্য আমি দেখিনি। কিন্তু আমাদের স্টলের পজিশনটা মিডিয়ার সাথে এমন জায়গায় পড়েছে যে, এখানে খুব বেশি লোক আসছে না। যেহেতু প্রকাশনী সেহেতু উচিত ছিল প্রকাশনীর ভেতরেই আমাদেরকে রাখা। এইভাবে এলোমেলোভাবে মিডিয়ার স্টলের সাথে আমাদের স্টল রাখা উচিত হয়নি। স্টল বিন্যাস নিয়ে প্রতিবারই কথা হয়, এগুলো বলে বলে কিছু লাভ হয়তো হয়ও, যেমন গতবারও উদ্যান অংশে বইয়ের মোড়ক উন্মোচনের সু-ব্যবস্থা ছিল না, কিন্তু এবার করা হয়েছে। তাই আশা করবো আগামীবার যেন স্টল বিন্যাসের দিকে খেয়াল দেওয়া হয়।

রাইজিংবিডি : স্টল বিন্যাস কেমন হলে ভালো লাগতো।

রানা : আমাদের সামনে কিন্তু একটি উদাহরণ রয়েছেই। সেটি হলো বাণিজ্য মেলা। বাণিজ্য মেলায় আপনি দেখবেন, যে পাশ থেকেই শুরু করা হোক না কেন আপনি প্রতিটি স্টলের সামনে যাওয়ার সুযোগ পাবেন স্টল বিন্যাসের কারণে। কিন্তু বইমেলায় এই বিন্যাস এলোমেলো। বিন্যাস এমন হওয়া উচিত যেন পাঠক মেলায় প্রবেশ করলে স্বাভাবিকভাবেই সকল স্টলের সামনে দিয়ে একবার ঘুরে আসতে পারে, এর জন্য আলাদা করে সারি মুখস্ত করা যেন না লাগে।

রাইজিংবিডি : সেজন্য তো তাহলে গেটের পরিবর্তনও করা লাগবে।

রানা : সেটা তো করা যেতেই পারে। আমাদের মাল্টিপল এন্ট্রি থাকার কারণে একটা মুভমেন্ট নেই। সিঙ্গেল এন্ট্রি বড় করে করা যেতে পারে। আর সবকথার মূলকথা হলো এটা নিয়ে ভাবা, ভাবলেই একটা উপায় বের হবে।

রাইজিংবিডি : আমরা জানি, প্রকাশনার পাশাপাশি আপনি লেখালেখিও করেন। এবারের বইমেলায় আপনার কোনো বই এসেছে?

রানা : কোনো বই আসেনি। আর আমাদের প্রকাশনা সংস্থা থেকে নতুন বই প্রকাশ করেছি দুইটি।

রাইজিংবিডি : অন্য প্রকাশনীর তুলনায় আপনাদের মেলা উপলক্ষে নতুন বই খুবই কম, এর কারণ কী?

রানা : এর কারণ হলো মেলার সময় প্রেস ব্যস্ত থাকে, সে কারণে বইয়ের সঠিক মান নির্ধারণ করা কষ্টকর হয়ে পড়ে। তবে আমরা বছরের অন্য  সময়গুলোতে বই প্রকাশ করে থাকি।

রাইজিংবিডি : সময় দেওয়ার জন্য আপনাকে ধন্যবাদ

রানা : আপনাকেও।



রাইজিংবিডি/ঢাকা/২৮ ফেব্রুয়ারি ২০১৮/অহ/সাইফ

   
 



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

বার্সার রেকর্ড রাজস্ব আয়

২০১৮-০৭-১৭ ৫:০২:১১ পিএম

যে ৮ বিষয় গুগলে খুঁজবেন না

২০১৮-০৭-১৭ ৪:৪৩:৫২ পিএম

শতাধিক প্রেক্ষাগৃহে ‘সুলতান’

২০১৮-০৭-১৭ ৪:০৩:৪৬ পিএম